পশ্চিমবঙ্গ

west bengal

কচুরিপানার আঁশ দিয়ে এক ইঞ্চির দুর্গা প্রতিমা, চমক পলতার যুবকের - Durga Puja 2024

মিনিয়েচার দুর্গা ৷ মাত্র 1 ইঞ্চির ৷ তৈরি হয়েছে কচুরিপানার আঁশ দিয়ে ৷ শৈল্পিক দক্ষতায় এমন প্রতিমা বানিয়ে চমক দিয়েছেন পলতার দেবপ্রসাদ মালাকার ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Published : 5 hours ago

Durga Puja 2024
কচুরিপানার আঁশ দিয়ে তৈরি এক ইঞ্চির দুর্গা প্রতিমা (নিজস্ব চিত্র)

ব‍্যারাকপুর, 4 অক্টোবর: কখনও ছয় ইঞ্চি । কখনও আট ইঞ্চি ! আবার কখনও তার থেকেও কম ! উমার মর্ত্যে আগমনের আগে প্রতিবছরই নিত্য নতুন মিনিয়েচারের মাতৃ প্রতিমা তৈরি করে চমক দেন তিনি ! এবছরও তার ব্যতিক্রম হয়নি । কচুরিপানার আঁশ দিয়ে মাত্র এক ইঞ্চির দুর্গা প্রতিমা বানিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন উত্তর 24 পরগনার পলতার যুবক দেবপ্রসাদ মালাকার ।

তবে, তাঁর হাতের নিখুঁত কারুকার্যে গড়ে ওঠা এই মাতৃ প্রতিমা কোনও পুজো কমিটির কাছ থেকে বরাত পাওয়ার পর তৈরি করেননি তিনি । নেহাতই শখের বশে তৈরি করা মিনিয়েচারের এই মাতৃ প্রতিমা আদপে শিল্পী কাজে লাগাতে চান পুজো মণ্ডপ অথবা কোনও প্রদর্শনীতে রাখার জন্য । যেখানে দেবপ্রসাদ তাঁর শিল্পী সত্ত্বাকে তুলে ধরতে পারবেন সাধারণ মানুষের সামনে ।

কচুরিপানার আঁশ দিয়ে এক ইঞ্চির দুর্গা প্রতিমা, চমক পলতার যুবকের (ইটিভি ভারত)

পলতার শান্তিনগরের বাসিন্দা দেবপ্রসাদের ছোটবেলা থেকেই ছিল মাটির প্রতি অগাধ টান । সেই কারণে মাটি দিয়ে যেকোনও জিনিস অনায়াসেই তৈরি করে ফেলতেন তিনি । তাঁর এই আগ্রহ দেখে পরিবারের লোকজন আর্ট স্কুলে ভরতি করিয়ে দেন । আঁকা শেখার পাশাপাশি মাটির প্রতিকৃতি তৈরি ক্রমশ শখে পরিণত হয় এই যুবকের ।

পরবর্তীতে আর্ট কলেজ থেকে স্নাতক হওয়ার পর মাটির সেই শখ ঝোঁকে মিনিয়েচারের প্রতি । বছর চব্বিশ আগে মাটির মিনিয়েচারের প্রতিমা তৈরি করে তাতে হাতেখড়ি হয় দেবপ্রসাদের । তারপর থেকে প্রতিবছরই মায়ের মর্তে আগমনের আগে কিছু না কিছু জিনিস দিয়ে অভিনব দুর্গা প্রতিমা তৈরি করে আসছেন এই শিল্পী ।

যেমনটা এবছর তিনি কচুরিপানার আঁশ দিয়ে এক ইঞ্চির দুর্গা প্রতিমা তৈরি করে নজর কেড়েছেন পলতাবাসীর । কিন্তু, এমন ভাবনা কীভাবে এল তাঁর মাথাতে ? জানা গিয়েছে, একদিন ইন্টারনেট থেকে দেবপ্রসাদ জানতে পারেন কচুরিপানা শুকিয়ে আঁশ বের করে তৈরি হচ্ছে শাড়ি । তখনই তিনি ভাবতে শুরু করেন যদি এই পদ্ধতিতে শাড়ি তৈরি হতে পারে !তাহলে দুর্গা প্রতিমা গড়া যাবে না কেন ?

কচুরিপানার আঁশ দিয়ে তৈরি এক ইঞ্চির দুর্গা প্রতিমা৷ (নিজস্ব চিত্র)

যেমন ভাবনা, তেমনই কাজ । এরপরই দেরি না করে কচুরিপানা জোগাড় করে তা শুকাতে থাকেন এই যুবক । পুরোপুরি শুকিয়ে গেলে, তা থেকে আঁশ বের করে মাতৃ প্রতিমা তৈরির কাজে ব‍্যস্ত হয়ে পড়েন তিনি । তবে, সুক্ষ্ম কাজ হওয়ায় খুবই ধৈর্য্য এবং মনোযোগ সহকারে গোটা কাজটি একা হাতেই সম্পন্ন করতে হয় দেবপ্রসাদ মালাকারকে ।

কচুরিপানার আঁশ দিয়ে তৈরি এক ইঞ্চির দুর্গা প্রতিমা৷ (নিজস্ব চিত্র)

এর আগে ছয় ইঞ্চি, আট ইঞ্চি অথবা দু-মিলিমিটার মিনিয়েচারের দুর্গা প্রতিমা তৈরি করে সাড়া ফেলে দিয়েছিলেন পলতার এই যুবক । মূলত, বিদেশ থেকে এই ধরনের মাতৃ প্রতিমা গড়ার অর্ডার আসে তাঁর কাছে । সেগুলি তিনি তৈরি করে পাঠিয়েও দেন নির্দিষ্ট স্থানে । এছাড়া সর্বজনীন পুজোর জন্য বড় প্রতিমা, মণ্ডপ তৈরিতে ব্যবহৃত ফাইবারের নানা শিল্পও তৈরি করে থাকেন তিনি । মূলত, ফ্রিল্যান্সে অ্যানিমেশনের কাজ করা এবং ছবি আঁকা ও শেখানো পেশা দেবপ্রসাদের ।

তবে যত ব্যস্ততাই থাক না কেন ! প্রতিবছর দুর্গাপুজোর আগে রকমারি বিভিন্ন জিনিস দিয়ে মিনিয়েচারের অভিনব প্রতিমা গড়ে তোলা চাই-ই তাঁর । সেটাই যেন এখন নেশায় পরিণত করে ফেলেছেন শিল্পী দেবপ্রসাদ মালাকার । তিনি বলেন, "শুরুটা হয়েছিল দু'হাজার সালে । সেবছর মাটির তৈরি মিনিয়েচারের দুর্গা প্রতিমা তৈরি করেছিলাম । এরপর কখনও মশলার ধনে । আবার কখনও কুমড়োর বীজের খোসা অথবা সুপারির খোল দিয়ে তৈরি করা হয়েছে দুর্গা প্রতিমা ।’’

মিনিয়েচার দুর্গা প্রতিমা তৈরিতে মগ্ন শিল্পী দেবাশিস মালাকার (নিজস্ব চিত্র)

তিনি আরও বলেন, ‘‘তবে সবচেয়ে ছোট মাতৃ প্রতিমা বানিয়েছিলাম 2003-04 সালে । সেটা ছিল দু-মিলিমিটারের মতো । আমার কাজ দেখে অনেকেই প্রশংসা করেন । তাঁদের মধ্যে কেউ কেউ আবার আগ্রহ দেখিয়ে জানতে চান, পরের বছর নতুন কী প্রতিমা গড়তে চলেছি আমি ! এটা দেখে নিজেরও খুব ভালো লাগে । ইচ্ছা রয়েছে ভবিষ্যতে একটি আর্ট গ‍্যালারি করার । যেখানে মানুষের আকর্ষণ আরও বাড়বে মিনিয়েচারের প্রতি ।"

এদিকে, মসুরের ডালের উপর সরস্বতী মূর্তি তৈরি করে অসামান্য দক্ষতা দেখিয়েছিলেন দেবপ্রসাদ মালাকার । সেই কারণে 2014 সালে রাজ্য সরকার তাঁকে পুরস্কৃতও করেছিল ।

ABOUT THE AUTHOR

...view details