পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

কাচাথিভু নিয়ে ভারতের মন্তব্য ভিত্তিহীন, মন্তব্য শ্রীলঙ্কার মন্ত্রীর - Kachchatheevu

Kachchatheevu: 1974 সালে শ্রীলঙ্কার কাচাথিভু দ্বীপটি শ্রীলঙ্কার হাতে দেওয়ার ক্ষেত্রে জাতীয় স্বার্থকে উপেক্ষা করার অভিযোগও তুলেছে বিজেপি ৷ কাচাথিভু দ্বীপের চারপাশে মাছ ধরতে চায় এমন মৎস্যজীবীদের অধিকার নিশ্চিত না করার জন্য বিজেপি দুই দলকেই নিশানা করছে।

Etv Bharat
Etv Bharat

By PTI

Published : Apr 5, 2024, 1:19 PM IST

কলম্বো, 5 এপ্রিল: শ্রীলঙ্কার কাছ থেকে কাচাথিভু দ্বীপকে পুনরুদ্ধার করার বিষয়ে ভারতের বিবৃতিগুলির ‘কোনও ভিত্তি নেই’, জানাল শ্রীলঙ্কা ৷ সে দেশের মৎস্যমন্ত্রী ডগলাস দেবানন্দের এই মন্তব্য নিয়ে ফের জল্পনা বেড়েছে ৷ সম্প্রতি, নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার তামিলনাড়ু কংগ্রেস এবং তাদের জোট সঙ্গী দ্রাবিড় মুনেত্রা কাজাঘামকে (ডিএমকে) এই ইস্যুতে নিশানা করেছিল ৷

1974 সালে শ্রীলঙ্কার কাচাথিভু দ্বীপটি শ্রীলঙ্কার হাতে দেওয়ার ক্ষেত্রে জাতীয় স্বার্থকে উপেক্ষা করার অভিযোগও তুলেছে বিজেপি ৷ কাচাথিভু দ্বীপের চারপাশে মাছ ধরতে চায় এমন মৎস্যজীবীদের অধিকার নিশ্চিত না করার জন্য বিজেপি দু’দলকেই নিশানা করছে। ভারতে লোকসভা ভোটের আবহে কাচাথিভু সম্পর্কে এই ধরনের দাবি ও পালটা দাবিতে ফের চাপানোতর বেড়েছে ৷ তবে তা অস্বাভাবিক কিছু নয় বলেই মনে করছেন দেবানন্দ ৷

বৃহস্পতিবার জাফনায় সাংবাদিকদের তিনি বলেন, "আমি মনে করি ভারত-শ্রীলঙ্কার মৎস্যজীবীদের জন্য এই জায়গাটি সুরক্ষিত করার জন্য তার স্বার্থে কাজ করছে।" ডগলাস দেবানন্দের কথায়, "ওই এলাকায় কোনও প্রবেশাধিকার নেই ৷ শ্রীলঙ্কার সেই সম্পদপূর্ণ এলাকায় কোনও অধিকার দাবি করা উচিত নয়। 1974 সালের চুক্তি অনুসারে উভয় পক্ষের জেলেরা উভয় দেশের আঞ্চলিক জলসীমায় মাছ ধরতে পারত। পরে এটি পর্যালোচনা করা হয় এবং 1976 সালে সংশোধনও করা হয়েছে। সেই অনুযায়ী উভয় দেশের মৎস্যজীবীদের প্রতিবেশী জলসীমায় মাছ ধরা নিষিদ্ধ করা হয়।" শ্রীলঙ্কার মৎস্যমন্ত্রী জোরের সঙ্গে বলেন, "দাবি করা হয়েছে পশ্চিম তীর নামক একটি স্থান যা কন্যাকুমারীর নীচের দিকে রয়েছে- এটি বিস্তৃত সমুদ্র সম্পদ-সহ একটি অনেক বড় এলাকা ৷ এটি কাচাথিভুর থেকে 80 গুণ বড় ৷ ভারত 1976 সালের পর্যালোচনা চুক্তিতে এটি সুরক্ষিত করেছিল।"

মৎস্যমন্ত্রী হিসেবে দেবানন্দ সাম্প্রতিক মাসগুলোতে স্থানীয় জেলেদের চাপের মুখে পড়েছেন। স্থানীয় জেলেরা শ্রীলঙ্কার জলসীমায় তাদের ভারতীয় সমকক্ষদের দ্বারা অবৈধ মাছ ধরা বন্ধে ব্যাপক বিক্ষোভেরও নেতৃত্ব দিয়েছে। তাদের মতে, ভারতীয়দের ট্রলিং শ্রীলঙ্কার মাছ ধরা সম্প্রদায়ের স্বার্থের জন্য ক্ষতিকর। এ বছর এখনও পর্যন্ত শ্রীলঙ্কার নৌবাহিনীর হাতে অন্তত 178 জন ভারতীয় জেলে এবং 23টি ট্রলার বাজেয়াপ্ত হয়েছে ৷ দেবানন্দ, একজন প্রাক্তন তামিল জঙ্গি গোষ্ঠীর সমর্থক ছিলেন ৷ তিনি এখন ইলম পিপলস ডেমোক্রেটিক পার্টির নেতৃত্ব দিচ্ছেন ৷ 1994 সালে চেন্নাইয়ের একটি আদালত তাকে ঘোষিত অপরাধী হিসেবে অভিহিত করেছিল।

বৃহস্পতিবার, ভারতের বিদেশমন্ত্রক কাচাথিভু দ্বীপের চারপাশের সারি থেকে সরে আসে। কাচাথিভু ইস্যুতে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল এই বিষয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সাম্প্রতিক মন্তব্যের উল্লেখ করেছেন। জয়সওয়াল বলেন, "আমি বলতে চাই, যে বিষয়গুলি উত্থাপিত হয়েছে, বিদেশমন্ত্রী এখানে দিল্লিতে এবং গুজরাতে মিডিয়ার সঙ্গে কথা বলেছেন ৷ সমস্ত বিষয়গুলি পরিষ্কার করেছেন ৷" তিনি আরও বলেন, "আমি উল্লেখ করব, অনুগ্রহ করে তার প্রেস ব্যস্ততা দেখুন। আপনি সেখানে আপনার উত্তর পাবেন ৷"

(পিটিআই)

আরও পড়ুন:

  1. 'ভোট মিটলে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ভালো হবে', আশাবাদী পাকিস্তানের মন্ত্রী
  2. জনসংখ্যার হার বাড়াতে নয়া ট্রেন চালু দক্ষিণ কোরিয়ায়

ABOUT THE AUTHOR

...view details