পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

ইন্টারনেট পরিষেবা চালু ও 144 ধারা প্রত্যাহারের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ সন্দেশখালির বাসিন্দারা

Sandeshkhali Incident: অবিলম্বে ইন্টারনেট পরিষেবা চালু ও সন্দেশখালিতে 144 ধারা প্রত্যাহার করতে হবে ৷ এরকম বিভিন্ন দাবি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ সন্দেশখালির গ্রামবাসীরা ৷ আগামিকাল মামলার শুনানির আশ্বাস দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত ।

By ETV Bharat Bangla Team

Published : Feb 12, 2024, 5:03 PM IST

Calcutta High Court
কলকাতা হাইকোর্ট

কলকাতা, 12 ফেব্রুয়ারি:সন্দেশখালিতে জারি রয়েছে 144 ধারা । এই 144 ধারা প্রত্যাহারের দাবি নিয়ে এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন গ্রামবাসীরা । পাশাপাশি তাঁদের দাবি, ইন্টারনেট পরিষেবা চালু করে অবিলম্বে জনজীবন স্বাভাবিক করতে হবে এবং পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশকে ভূমিকা নিতে হবে ৷ সন্দেশখালিতে শান্তি ফেরাতে আদালত যথাযথ ব্যবস্থা গ্রহণ করুক ৷ গ্রামবাসীদের বক্তব্য, "আমাদের জমি জোর করে দখল করা হয়েছে । চূড়ান্ত আইনশৃঙ্খলা বিঘ্নিত হয়েছে সন্দেশখালিতে। একটা দ্বীপে মানুষগুলো আটকে আছে । মামলাটুকু দায়ের করার জন্য আসতে হলেও হুমকির মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। ইন্টারনেট পরিষেবা বন্ধ। এর ফলে যোগাযোগ করা যাচ্ছে না ৷"

তাই ইন্টারনেট পরিষেবা চালু ও 144 ধারা প্রত্যাহার-সহ বিভিন্ন দাবিতে মামলা দায়ের করার আবেদন জানিয়ে বিচারপতি জয় সেনগুপ্তের দৃষ্টি আকর্ষণ করা হয় সোমবার। আইনজীবীদের অন্তত সন্দেশখালি যাওয়ার অনুমতি দেওয়া হোক। এমনটাই আবেদন করেন মামালকারীদের আইনজীবী । তাঁর কথায়, কিছুক্ষেত্রে পুলিশ নিষ্ক্রিয়, আবার কিছুক্ষেত্রে অতি সক্রিয় ৷ জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আর্জি করা হয়েছে আদালতে । মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন বিচারপতি। আগামিকাল মামলার শুনানির আশ্বাসও দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত ।

বুধ, বৃহস্পতি ও শুক্র টানা তিনদিন অগ্নিগর্ভ পরিস্থিতির সৃষ্টি হয় সন্দেশখালিতে ৷ অশান্ত সন্দেশখালিকে শান্ত করতে শেষে কড়া পদক্ষেপের পথে হাঁটে প্রশাসন। সন্দেশখালিতে অনির্দিষ্টকালের জন্য জারি করা হয় 144 ধারা । সন্দেশখালি 2 ব্লকের মোট 16টি পঞ্চায়েত এলাকাজুড়ে এই 144 ধারা বলবৎ থাকবে বলে জানিয়েছিল প্রশাসন। ইন্টারনেট পরিষেবাও বন্ধ করা হয় সন্দেশখালিতে ।

সন্দেশখালিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে কোনওভাবেই নতুন করে নিয়ন্ত্রণের বাইরে না-চলে যায়, তা নিশ্চিত করতে তৎপর হয় পুলিশ-প্রশাসন । তাই সেখানে জারি করা হয় 144 ধারা। যদিও শুক্রবার রাতে রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) মনোজ বর্মা বলেছিলেন, "পরিস্থিতি সেই সময়ের মতো পুরোটাই নিয়ন্ত্রণে। অশান্তিতে যারা জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।"

আরও পড়ুন:

  1. সন্দেশখালিকে শান্ত করতে অনির্দিষ্টকালের জন্য 144 ধারা জারি প্রশাসনের, বন্ধ হচ্ছে ইন্টারনেট পরিষেবাও
  2. 144 ধারার মধ্যে সন্দেশখালি যেতে গিয়ে বাধা পেল বামেরাও, পুলিশের সঙ্গে তীব্র বচসা মীনাক্ষীদের
  3. 144 ধারা জারি থাকায় সন্দেশখালিতে বিজেপির প্রতিনিধি দলকে বাধা পুলিশের

ABOUT THE AUTHOR

...view details