পশ্চিমবঙ্গ

west bengal

সপ্তাহান্তে ফের বঙ্গজুড়ে বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

By ETV Bharat Bangla Team

Published : Feb 29, 2024, 6:58 AM IST

WB Weather Update: হালকা ঠান্ডার আমেজ কাটিয়ে চড়ছে পারদ ৷ সেইসঙ্গে গত কয়েকদিন ধরে আবহাওয়া দফতরের পূর্বাভাস মতো যে বৃষ্টি হচ্ছিল তা আপাতত বিদায় ৷ তবে, সপ্তাহান্তে ফের ফিরবে বৃষ্টি, এমনটাই জানাল হাওয়া অফিস ৷

ফাইল ছবি
WB Weather Update

কলকাতা, 29 ফেব্রুয়ারি: সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। হালকা ঠান্ডার শিরশিরানি কেটে গিয়ে পারদ চড়ছে। উত্তুরে বাতাসের দাপট কমে বাড়ছে গরম বাতাসের প্রভাব। ফলে ভোরের দিকে হালকা ঠান্ডার আমেজ থাকলেও বেলায় গরম বাড়ছে। শরীরে ঘাম জমছে। ইতিমধ্যে গত দু'দিন যে বিক্ষিপ্ত বৃষ্টি রাজ্যের বিভিন্ন জেলায় পাওয়া যাচ্ছিল তা আর নেই। শুষ্ক আবহাওয়া আপাতত চলবে। তবে সপ্তাহান্তে ফের বৃষ্টিতে ভিজবে বাংলা ৷

উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন নেই। আলিপুর আবহাওয়া দফতর আগামী পাঁচদিনের আবহাওয়ার যে পূর্বাভাস দিয়েছে তাতে সপ্তাহান্তে রাজ্যের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার দক্ষিণবঙ্গের মূলত পশ্চিমের জেলা পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম ও মুর্শিদাবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ওপরের দু'টো জেলা দার্জিলিং ও কালিংম্পংয়ে শনিবার এবং রবিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি ছ'টি জেলায় অবশ্য বৃষ্টি হবে না। শুষ্ক থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার আবহাওয়া।

বুধবার দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 5.8 ডিগ্রি সেলসিয়াস। কোচবিহারে পারদ নেমেছিল 12.6 ডিগ্রিতে ৷ জলপাইগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল 13.1 ডিগ্রি সেলসিয়াস। মালদায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল 17.9 ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গের তুলনায় দক্ষিণবঙ্গের জেলাগুলোর সর্বনিম্ন তাপমাত্রা ছিল চড়া। পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল 16.1 ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় 17.1 ডিগ্রি সেলসিয়াস, ক্যানিংয়ে 19.6 ডিগ্রি, দিঘায় 19.8 ডিগ্রি, বর্ধমানে 16 ডিগ্রি সেলসিয়াসে ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

বুধবার কলকাতা এবং তৎপার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 30.1 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রির নীচে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 21.6 ডিগ্রি যা স্বাভাবিকের চেয়ে 1 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল 77 শতাংশ। আজ বৃহস্পতিবার দিনের আকাশ পরিষ্কার। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 30 ডিগ্রি এবং 21 ডিগ্রির আশেপাশে থাকবে।

আরও পড়ুন:

  1. গুপ্তশত্রুর থেকে ক্ষতির আশঙ্কা কাদের, জেনে নিন রাশিফলে
  2. কর্মক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রশংসা পাবেন কারা, জানুন ইটিভি ভারতের সাপ্তাহিক রাশিফলে
  3. কোলাহল ছেড়ে নিরিবিলি পাহাড়ি গ্রামে হলিডে কাটাতে চান, অবশ্যই ঢুঁ মারুন নকদাড়ায়

ABOUT THE AUTHOR

...view details