পশ্চিমবঙ্গ

west bengal

অবশেষে কাটতে চলেছে জট, সোমে ভর্তি হতে পারেন অর্ণব দাম - Arnab Dam PhD Controversy

By ETV Bharat Bangla Team

Published : Jul 14, 2024, 7:27 AM IST

MAOIST LEADER ARNAB DAM: সোমবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন মাওবাদী নেতা অর্ণব দাম ৷ ইতিহাসে পিএইচডি করার জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেন। তারপরও ভর্তি হতে পারেননি তিনি ৷

Arnab Dam PhD Controversy
মাওবাদী নেতা অর্ণব দাম (নিজস্ব চিত্র)

বর্ধমান, 14 জুলাই: অবশেষে অর্ণব দামের বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে জট কাটতে চলেছে। সোমবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ে তাঁর ভর্তি হওয়ার সম্ভাবনা আছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে।

হুগলি সংশোধানাগারে বন্দি মাওবাদী নেতা অর্ণব দাম ইতিহাসে পিএইচডি করার জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেন। গত জুন মাসের 26 তারিখে কড়া পুলিশ প্রহরায় ইন্টারভিউ দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও আসেন। জানা গিয়েছে, 100 নম্বরের পরীক্ষায় প্রায় 76.87 শতাংশ নম্বর পেয়ে 250 জনের মধ্যে প্রথম হয়েছিলেন অর্ণব। মেধা তালিকা প্রকাশ করার পরে 9 জুলাই ভর্তির তারিখ দেওয়া হয়। কিন্তু দেখা যায় বিশ্ববিদ্যালয়ের 39টি বিভাগের মধ্যে শুধুমাত্র ইতিহাস বিভাগে ভর্তি স্থগিত রেখে বাকি বিষয়গুলির ভর্তি প্রক্রিয়া চালু করা হয়েছে, যা নিয়ে শুরু হয় বিতর্ক।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, নিহত মাওবাদী নেতা কিষেনজির ঘনিষ্ঠ ছিলেন অর্ণব। শিলদা ইএফআর ক্যাম্পে হামলা-সহ একাধিক মাওবাদী হামলায় তাঁর নাম জড়ায়। 2012 সালে তাঁকে আসানসোল থেকে গ্রেফতার করা হয়। জেল থেকেই পরীক্ষা দিয়ে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি পান। এছাড়া তিনি জেল থেকেই স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)-এও উত্তীর্ণ হন।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অর্ণব দামকে ভর্তি নিয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়ে দুই পক্ষের মধ্যে মত বিরোধ ছিল। বিশ্ববিদ্যালয়ের একাংশের মধ্যে আতঙ্ক ছিল, যেহেতু অর্ণব মাওবাদী কার্যকলাপে যুক্ত ছিল তাই ফের যদি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কিছু ঘটায়, তার দায় কে নেবে ! সূত্রের খবর, হুগলি জেলা সংশোধানাগার থেকে বিশ্ববিদ্যালয়কে একটি চিঠিও পাঠানো হয়। সেখানে এক জেলবন্দি পিএইডডি করতে চাইছে বলে উল্লেখ করা হয়। সেই মতো তাঁকে অনুমতি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের মতে, জেলে থেকে কেউ পিএইডডি করতেই পারে। কিন্তু অর্ণব যেহেতু মাওবাদী কার্যকলাপে যুক্ত ছিল, সেটা সংশোধনাগার সূত্রে জানানো হয়নি। ফলে অতীতে যেভাবে মাওবাদী হিংসাত্মক কার্যকলাপে অর্ণব যুক্ত ছিল সেই রকম কাউকে ক্লাস করতে দিলে কড়া নিরাপত্তার প্রয়োজন হবে। তাদের আশঙ্কা, যদি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অর্ণব কোনও ঘটনা ঘটায় সেক্ষেত্রে কী হবে ?

যদিও বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম চন্দ্র বলেন, "যেহেতু অর্ণব প্রথম হয়েছে তাই আমরা তাঁকেই আগে ভর্তি নিতে চাই। কিন্তু ভর্তি নেওয়ার ক্ষেত্রে ইউজিসির নিয়ম মেনে আমাদের কিছু তথ্য জানতে হয়। সেই মতো হুগলি জেল কর্তৃপক্ষের কাছে ইমেল পাঠানো হয়। সেই উত্তর হাতে পেলেই অর্ণবকে দিয়েই ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে।" অর্ণব দাম ভর্তি হলে তিনি সবচেয়ে বেশি খুশি হবেন বলেও জানান উপাচার্য।

অন্যদিকে, মেধা তালিকায় প্রথমে তাঁর নাম ওঠার পরেও কেন তাঁকে ভর্তি নেওয়া হলো না, সেই প্রতিবাদ জানিয়ে হুগলি জেলে দু'দিন প্রতীকী অনশনে বসেন অর্ণব। সূত্রের খবর, শনিবার রাজ্য তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষের সঙ্গে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ফোনে কথা হয়। এদিকে হুগলি জেল থেকে সেই চিঠির উত্তর আসার কথাও আছে। তাই বিশ্ববিদ্যালয় আশা করছে, সোমবার হয়তো অর্ণব দামকে তারা ভর্তি নিতে পারবে।

ABOUT THE AUTHOR

...view details