পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

LIVE UPDATES: একাদশীতে অরন্ধনের ডাক জুনিয়র চিকিৎসকদের

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

Updated : 7 minutes ago

RG KAR PROTEST
আরও বড় আন্দোলনের ডাক জুনিয়ক ডাক্তারদের (ইটিভি ভারত)

বৃহস্পতিবার সকাল থেকেই খারাপ হচ্ছিল জুনিয়র চিকিৎসক আন্দোলনের অন্যতম মুখ অনিকেত মাহাতোর শারীরিক অবস্থা। অবস্থার অবনতি হলে তাঁকে তাঁর ইচ্ছানুসারে আরজি কর হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয় ৷ চিকিৎসক সোমা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে অনিকেতের জন্য একটি পাঁচ সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। এদিকে, অনিকেত মাহাতো সিসিইউতে যাওয়ার পর শুক্রবার সকালেই জুনিয়র ডাক্তারদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করলেন জুনিয়র চিকিৎসক আন্দোলনের আর এক অন্যতম মুখ ডাঃ দেবাশিস হালদার ৷ আরও জোরালো আন্দোলনের ডাক দিয়েছে ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্স ফ্রন্ট’। শুক্রবার বিকেলে ধর্মতলার অনশনমঞ্চ সংলগ্ন এলাকায় সমাবেশে সাধারণ মানুষকেও পাশে চেয়েছেন দেবাশিস ৷ একটি ভিডিয়ো বার্তায় তিনি প্রশ্ন করেন, "আমাদের আর কতজন সহযোদ্ধাকে আইসিউ যেতে হবে, যাতে এই অমানবিক সরকারের টনক নড়ে ?"

মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টর্স। অনশনকারী জুনিয়র চিকিৎসকদের শারীরিক অবস্থার কথা উল্লেখ করে সমস্যার সমাধানের অনুরোধ করেছেন তারা। তবে এর পাশাপশি আই এম এর তরফেও চিঠি দিয়েছে মুখ্যমন্ত্রীকে। এমনই নানা ঘটনা-আন্দোলনে শুক্রবার ঘটনাবহুল হতে চলেছে অষ্টমী-নবমীর গোটা দিন ৷

LIVE FEED

7:33 PM, 11 Oct 2024 (IST)

অরন্ধনের ডাক জুনিয়র চিকিৎসকদের

রবিবার অরন্ধনের ডাক দিলেন জুনিয়র চিকিৎসকরা। শুক্রবার সন্ধ্যায় জুনিয়র চিকিৎসকরা জানান, আন্দোলনের 63তম দিনে এসে তাঁরা দেখছেন তাঁদের দাবি পূরণে সরকারের কোনও আগ্রহ নেই । কিন্তু সাধারণ মানুষ তাঁদের পাশে আছেন। অনেকেই অনশন মঞ্চে এসে জানিয়েছেন, জুনিয়র চিকিৎসকরা খাচ্ছেন না বলে তাঁরাও খাবার মুখে তুলতে পারছেন না। ঠিক এখান থেকেই একাদশীর দিন অরন্ধন কর্মসূচি পালনের ডাক দেওয়া হয়েছে বলে আন্দোলনকারীরা জাানান। তাঁদের মতে দেশের স্বাধীনতা আন্দোলনের সময় এই ধরনের আন্দোলন হয়েছিল । এবার হবে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে।

6:43 PM, 11 Oct 2024 (IST)

জুনিয়র চিকিৎসকদের স্ট্যাটাস রিপোর্ট পাঠালেন মুখ্যসচিব

ফের মুখ্যসচিব মনোজ পন্থের মেইল পেলেন জুনিয়র চিকিৎসকরা। মেইলে স্টেটাস রিপোর্ট পাঠান তিনি। জুনিয়র চিকিৎসকদের দাবি ছিল, স্টেটাস রিপোর্ট দেখাতে হবে। সেই মর্মে তাঁরা মেইল করেছিলেন মুখসচিবকে। এবার স্টেটাস রিপোর্ট পাঠালেন মুখ্যসচিব। রাজ্যের সরকারি হাসপাতালে সিসিটিভি বসানো থেকে শুরু করে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান জুনিয়র চিকিৎসকরা। সেই কাজ কতটা হল সেটাই এই রিপোর্টে জানিয়েছেন মুখ্যসচিব।

মুখ্যসচিবের মেইল (জুনিয়র চিকিৎসকদের প্রাপ্ত)

6:26 PM, 11 Oct 2024 (IST)

মেরুদণ্ড বিক্রি করিনি; স্পষ্ট বার্তা জুনিয়র চিকিৎসকদের

"6 দিন ধরে অনশন চলছে। শরীরের দিক থেকে দুর্বল হয়েছি। কিন্তু মনের দিক থেকে এখন আমার সুস্থ আছি। আমাদের দুর্বল ভাববেন না। আমার শিরদাঁড়া বিক্রি করিনি।" মহাসমাবেশ থেকে এই ভাষাতেই হুশিয়ারি দিলেন অনশনকারী জুনিয়র চিকিৎসক অর্ণব মুখোপাধ্যায় এবং পুলস্থ আচার্য ।

অনশন মঞ্চে বক্তব্য রাখছেন জুনিয়র চিকিৎসকরা (নিজস্ব চিত্র)

5:53 PM, 11 Oct 2024 (IST)

অভিযুক্তদের জামিন, খুশি জুনিয়র চিকিৎসকরা

জুনিয়র চিকিৎসকদের অনশন মঞ্চে চলছে মহাসমাবেশ। এই মহাসমাবেশ চলাকালীনই খবর আসে ত্রিধারায় গ্রেফতার 9 জনকেই জামিন দিয়েছে কলকাতা হাইকোর্টে।সেই খবর আশা মাত্রই আপ্লুত জুনিয়র চিকিৎসকদের । সে সময় মঞ্চে বক্তব্য রাখছিলেন দেবাশিস হালদার । জামিনের খবর শুনে তাঁর গলা ধরে আসে। তিনি জানান, এভােবেই ন্যায় বিচারের আন্দোলন এগিয়ে যাবে।

4:52 PM, 11 Oct 2024 (IST)

জুনিয়র চিকিৎসকদের পাশে থাকার বার্তা আইএমএ-র সভাপতি

অনশন মঞ্চে গিয়ে জুনিয়র চিকিৎসকদের পাশে থাকার বার্তা দিলেন আইএমএ-র সভাপতি। তিনি জানান, জুনিয়র চিকিৎসকরা স্বাস্থ্য ব্যবস্থায় থাকা দুর্নীতি নিয়ে কথা বলেছেন। হাসপাতালে কাজ করতে তাঁরা যে নিরাপত্তার অভাব বোধ করেন সে কথা বলেছেন। নিজেদের স্বার্থে তাঁরা এই আন্দোলন করছেন না । করছেন, সাধারণ মানুষের জন্য । আইএমএ- দৃঢ়ভাবে জুনিয়র চিকিৎসকদের পাশে আছে। পাশাপাশি জুনিয়র চিকিৎসকদের কথা যে তাঁর মন ছুঁয়ে গিয়েছে সেটাও জানান আইএমএ-র সভাপতি ।

4:39 PM, 11 Oct 2024 (IST)

ধর্মতলায় আইএমএ-র সভাপতি

জুনিয়র চিকিৎসকদের সঙ্গে কথা বলতে এলেন আইএমএ-র সভাপতি । আন্দোলনকারী চিকিৎসকদের সঙ্গে তাঁরা কথা বলছেন। জুনিয়র চিকিৎসকরা তাঁকে জানিয়েছেন কেন তাঁরা আন্দোলন করছেন ।

2:09 PM, 11 Oct 2024 (IST)

ত্রিধারার সামনে শ্লোগান দিয়ে পুলিশি হেফাজত, হাইকোর্টের দ্বারস্থ আন্দোলনকারীরা

আরজি করের প্রতিবাদে ত্রিধারার সম্মিলনীর সামনে শ্লোগান দেওয়ার অপরাধে আলিপুর আদালত সাত দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টের দ্বারস্থ আন্দোলনকারীরা। আজই সেই আবেদনের শুনানি হওয়ার কথা ৷

2:01 PM, 11 Oct 2024 (IST)

মুখ্যমন্ত্রীকে চিঠি চিকিৎসক সংগঠনের

মুখ্যমন্ত্রীকে চিঠি দিলেন জয়েন্ট প্লাটফর্ম অফ ডক্টর্স। অনশনকারী জুনিয়র চিকিৎসকদের শারীরিক অবস্থার কথা উল্লেখ করে সমস্যার সমাধানের অনুরোধ করেছেন তারা। তবে, এর পাশাপশি আইএমএর তরফেও চিঠি দিয়েছে মুখ্যমন্ত্রীকে।

1:55 PM, 11 Oct 2024 (IST)

শারীরিক অবস্থার উন্নতি, তবে এখনও সিসিইউতে অনিকেত মাহাতো

শারীরিক ভাবে উন্নতি হয়েছে অনিকেতের। আগের থেকে চিকিৎসায় সারা দিচ্ছেন তিনি, বলেই জানান অধ্যাপক চিকিৎসক সোমা মুখোপাধ্যায়। তিনি বলেন, শরীরে কিটোনের মাত্রা কমেছে । জ্বর নেই, পালস রেট ঠিক আছে। তবে এখনই সিসিইউ থেকে বার করা হবে না ।

Last Updated : 7 minutes ago

ABOUT THE AUTHOR

...view details