পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিসর্জনের বাজনা বাজতেই দুর্গাপুজো কার্নিভালের দিন গোনা শুরু

দশমীর সঙ্গেই দুর্গাপুজো কার্নিভালের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে ৷ এবারে বহু বিদেশিদের সমাগম হতে চলেছে এই কার্নিভালে ৷ ইতিমধ্যে শহরে আসতে শুরু করেছেন অতিথিরা ৷

By ETV Bharat Bangla Team

Published : Oct 12, 2024, 5:48 PM IST

Durga Puja Carnival 2024
দুর্গাপুজো কার্নিভালের দিন গোনা শুরু (নিজস্ব ছবি)

কলকাতা, 12 অক্টোবর: শহরে দুর্গাপুজো শেষবেলায় । শনিবার দশমী থেকেই বিদায়ের সুর বাজছে আকাশে বাতাসে । এবার পালা কার্নিভালের । এ বছর 15 অক্টোবর হতে চলেছে দুর্গাপুজো কার্নিভাল ।

রেড রোডে প্রতি বছরের মতোই এবারও জমকালো কার্নিভাল দেখবে রাজ্যের মানুষ । মূলত, কলকাতা এবং শহরতলির একশোর বেশি পুজো এবার যোগ দেবে এই কার্নিভালে । সুসজ্জিত শোভাযাত্রায় নাচে-গানে বাংলার ঐতিহ্যকে তুলে ধরা হবে এই কার্নিভালে । পুজোর শেষ মানেই আনুষ্ঠানিকভাবে কার্নিভালের প্রস্তুতি শুরু । ইতিমধ্যেই রেড রোড জুড়ে কার্নিভালের প্রস্তুতি পর্ব তুঙ্গে রয়েছে । প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, অন্যান্য বছরগুলোর তুলনায় অনেক বেশি সংখ্যক বিদেশি দর্শক উপস্থিত থাকবেন এবার রেড রোডে কার্নিভালে । বাস্তবিক অর্থে দুর্গাপুজোর কার্নিভাল হতে চলেছে বিশ্বজনীন ।

এ প্রসঙ্গে রাজ্য সরকারের তথ্য সংস্কৃতি দফতরের এক আমলা জানিয়েছেন, তাঁরা কার্নিভালের জন্য প্রস্তুত । এ বছর বিশ্ববাংলা শারদ সম্মান পেয়েছিল যে পুজোগুলি সেগুলিকে রেড রোডে উপস্থাপন করে বর্ণময় শোভাযাত্রার মাধ্যমে বিসর্জন দেওয়া হবে । তাঁর আরও দাবি, এই বিসর্জন কার্নিভালকে নিয়ে শুধু রাজ্য নয়, দেশ তথা বিদেশের পর্যটকদের নজর রয়েছে । ইতিমধ্যেই কলকাতা শহরের একাধিক বড় হোটেলে বিদেশি পর্যটকেরা আসতে শুরু করেছেন ৷ শুধুমাত্র এই বিসর্জন কার্নিভালকে স্বচক্ষে দেখবার জন্যই তাদের আগমন ঘটছে শহরে ।

অন্যান্য দেশের কার্নিভালের মতোই পশ্চিমবঙ্গের কার্নিভাল সাধারণ মানুষের নজর কেড়েছে । তবে এই মুহূর্তে আবহাওয়া নিয়ে সামান্য একটু আশঙ্কার কথা শোনাচ্ছে হাওয়া অফিস । আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে শহরে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও কার্নিভালের দিন অর্থাৎ মঙ্গলবার থেকে ফের হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে রাজ্যে । কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম, এই জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টি হতে পারে । ফলে কার্নিভালের দিন বৃষ্টির আশঙ্কা থেকেই যাচ্ছে ।

প্রসঙ্গত, 2016 সালে শুরু হয়েছিল কলকাতা দুর্গাপুজো কার্নিভাল । যদিও অতিমারীর কারণে 2020 এবং 2021 সালে বন্ধ ছিল কার্নিভাল । তবে 2022 সাল থেকে ফের কলকাতায় কার্নিভালের আয়োজন করা হয়েছিল ৷ তারপর থেকে প্রতি বছর ধুমধাম করে কার্নিভালের আয়োজন করা হয় কলকাতায় । তবে বাংলার দুর্গাপুজোকে ইউনেসকো স্বীকৃতি দেওয়ার পর এই কার্নিভালের গুরুত্ব আরও বেড়েছে । আর সেই জায়গা থেকেই গোটা দেশ তথা দেশের বাইরের মানুষের নজর থাকে কার্নিভালের দিকে ।

ABOUT THE AUTHOR

...view details