পশ্চিমবঙ্গ

west bengal

ডুরান্ডের সূচি বদল, নবাবের শহরে 'কলকাতা ডার্বি'র দামামা - Durand Cup 2024

By ETV Bharat Sports Team

Published : Aug 23, 2024, 9:55 AM IST

Lucknow to host MB vs EB contest after initial postponement: কলকাতায় প্রশাসনিক এবং সামাজিক অস্থিরতার কারণে বাতিল হয়েছে ডুরান্ড কাপে ডার্বি ম্যাচে ৷ তবে, ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকদের জন্য সুখবর ৷ লখনউ সেন্ট্রাল স্পোর্টস স্টেডিয়ামে 2 সেপ্টেম্বর ডার্বির আয়োজনের চেষ্টা চলছে ৷ এ প্রসঙ্গে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কল্যাণ চৌবে বলেন, “খবরটা সত্যি। একটা চেষ্টা চলছে। তবে চুড়ান্ত হয়নি।”

Durand Cup 2024
কলকাতা ডার্বি (ইটিভি ভারত)

কলকাতা, 23 অগস্ট: ভারতীয় ক্লাব ফুটবলে ঘটনাবহুল বৃহস্পতিবার ৷ কলকাতায় ডুরান্ড কাপের দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ফিরিয়ে নিয়ে আসার কথা ঘোষণার 24 ঘণ্টার মধ্যে ফের সূচি বদল ৷ ডুরান্ড কাপের শেষ চারের প্রথম ম্যাচটি কলকাতায় হওয়ার কথা থাকলেও, তা হচ্ছে না। ইস্টবেঙ্গল কোয়ার্টার ফাইনালে লাজং এফসি-র কাছে হেরে যাওয়াতেই এই স্থান পরিবর্তন ৷

প্রথম সেমিফাইনালে লাজং এফসি এবং নর্থ-ইস্ট ইউনাইটেড পরস্পরের মুখোমুখি হবে। ফলে শিলংয়ে ম্যাচ হলে স্থানীয় সমর্থকরা ভিড় জমাবেন মাঠে ৷ ইস্টবেঙ্গল বনাম লাজং এফসি ম্যাচেও গ্যালারি দর্শক পরিপূর্ণ ছিল। সেমিফাইনালে দুটোই পাহাড়ের দল। তাই ম্যাচটিতে টিকিটের চাহিদা তুঙ্গে উঠবে বলে আশা করছে আয়োজক ডুরান্ড কমিটি ৷ ম্যাচটি অবশ্য পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী 25 অগস্টের বদলে 26 অগস্ট হবে সন্ধ্যা সাড়ে 5টায়। তবে দ্বিতীয় সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ আগের ঘোষণা মতো কলকাতাতেই হবে ৷ এদিকে ডুরান্ড কোয়ার্টার ফাইনালে রেফারিং নিয়ে অভিযোগ জানিয়ে চিঠি দিল ইস্টবেঙ্গল ৷ দুটো ন্যায্য পেনাল্টি থেকে বঞ্চিত হয়েছে বলে দাবি করে অভিযোগ জানিয়ে চিঠি দেয় লাল-হলুদ ৷

অন্যদিকে, ডুরান্ড কাপে ডার্বি ম্যাচে কলকাতায় প্রশাসনিক এবং সামাজিক অস্থিরতার কারণে বাতিল করতে হয়েছে ৷ দুই দলের সমর্থকদের ডার্বি দেখতে অপেক্ষা করতে হত আইএসএল পর্যন্ত ৷ কিন্তু, ইস্টবেঙ্গল এবং মোহনবাগান সমর্থকদের জন্য সুখবর ৷ নবাবের শহর লখনউ-র সেন্ট্রাল স্পোর্টস স্টেডিয়ামে 2 সেপ্টেম্বর ডার্বির আয়োজনের চেষ্টা চলছে ৷ যদি মোহনবাগান সুপারজায়ান্ট 31 অগস্ট ডুরান্ড ফাইনাল খেলে, তাহলে 2 সেপ্টেম্বর ডার্বি হোসে মোলিনার ছেলেরা খেলবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে ৷ এ প্রসঙ্গে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কল্যাণ চৌবে বলেন, “খবরটা সত্যি। একটা চেষ্টা চলছে। তবে চুড়ান্ত হয়নি।”

এদিকে কলকাতা লিগে মোহনবাগান সুপারজায়ান্টের খেলা শুক্রবার বাতিল করল আইএফএ ৷ কারণ কলকাতা লিগে সবুজ-মেরুন বিকেল তিনটের সময় খেলার কথা ছিল ৷ চারটের সময় জামশেদপুরে ডুরান্ড কাপের ম্যাচে মোহনবাগান সুপারজায়ান্ট খেলবে বিকেল চারটেয়। এক ঘণ্টার ব্যবধানে একই দলের দুটো ম্যাচ রয়েছে, বলেই কলকাতা লিগের সূচিতে পরিবর্তন করেছে আইএফএ।

বৃষ্টিতে পন্ড কলকাতা লিগের ম্যাচ (নিজস্ব চিত্র)

বৃহস্পতিবার বৃষ্টির কারণে কলকাতা লিগের প্রিমিয়র ডিভিশনে মহমেডান বনাম সুরুচি সংঘের ম‌্যাচ পরিত‌্যক্ত হয়েছে ৷ প্রথামার্ধ পর্যন্ত স্কোর ছিল সুরুচির পক্ষে 2-1 ৷ 19 মিনিটে দুরন্ত গোলে সুরুচিকে এগিয়ে দিয়েছিলেন আবুসুফিয়ান শেখ। গোল করে তিনি ‘মহিলাদের সম্মান করুন’ লেখা জার্সিও তুলে ধরেন। স্কোর 2-0 করেন জয়দীপ সিং ৷ 32 মিনিটে ব‌্যবধান কমান বামিয়া সামাদ ৷ পরে আইএফএ সচিব অনির্বাণ দত্ত বলেন, “দ্বিতীয়ার্ধের খেলার তারিখ পরে ঘোষণা করা হবে।” লিগের অন‌্যম‌্যাচে ডায়মন্ড হারবার এফসি 6-0 গোলে হারিয়েছে আর্মি রেডকে। এরিয়ান 2-1 হারিয়েছে খিদিরপুরকে। মেসারার্স 1-2 হেরেছে উয়াড়ির কাছে ৷ পাঠচক্র 1-0 জিতেছে সাদার্ন সমিতির বিরুদ্ধে।

ABOUT THE AUTHOR

...view details