পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

মেসি-মারিয়ার মঞ্চে নায়ক মার্তিনেজ, কোপার ঠিকানা ফের আর্জেন্তিনা - Copa America 2024 Final

Argentina Beats Colombia in Copa America 2024 Final: চোট পেয়ে মাঠ ছাড়তে হয় তারপরেও কোপা আমেরিকা এল মেসির হাতে ৷ কলম্বিয়াকে হারিয়ে আমেরিকার সেরা আর্জেন্তিনা ৷ দু'বার কোপা আমেরিকার শিরোপা এল তাদের ঘরে ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 15, 2024, 11:39 AM IST

Updated : Jul 15, 2024, 3:01 PM IST

Copa America 2024 Final
কোপা আমেরিকা কাপ মেসির (নিজস্ব ছবি)

ফ্লোরিডা, 15 জুলাই: লিও মেসি ও ডি মারিয়ার মঞ্চে নায়ক লাউতোরো মার্তিনেজ । এক্সট্রা টাইমে 112 মিনিটে কাঙ্খিত গোল করে আর্জেন্তিনাকে 16 নম্বর কোপা আমেরিকা উপহার দিলেন তিনি । ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে পরপর দু'বার কোপা আমেরিকা জিতল মেসির দল ৷

ডি মারিয়ার বিদায়ী ম্যাচ ছিল এটি । সম্ভবত লিওনেল মেসি তাঁর শেষ কোপা আমেরিকা খেলতে নেমেছিলেন । এই অবস্থায় দুই মহাতারকার বিদায় ঘিরে আবেগের সুনামী ছিল । সবাই মাঠে থাকতে চায় । ফলে যারা টিকিট পাননি তারা গেট ভাঙলেন । খেলা শুরু হল নির্ধারিত সময়ের কিছু পরে । কলম্বিয়া বিশ্ব ফুটবলে মাঝারি শক্তির হলেও লাতিন আমেরিকার ফুটবলে বড় নাম । 28টি ম্যাচে অপরাজিত ছিল তারা ।

অন্যদিকে, বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্তিনা নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের সুযোগ হাতছাড়া করতে রাজি ছিল না । ফলে খেলার প্রথম মিনিট থেকেই লড়াই ছিল হাড্ডাহাড্ডি । চোট সারিয়ে মেসি নামলেও তিনি ছন্দে ছিলেন না । তার উপর প্রতিপক্ষের কড়া নজরদারি । শেষ পর্যন্ত 67 মিনিটে চোটের জন্য এ দিনের মতো মাঠ ছাড়লেন এলএম10 । এরপর মেসিহীন আর্জেন্তিনা নির্ধারিত সময়ের পরও গোলশূন্য ছিল । দু'পক্ষই সেভাবে গোলের মুখ খুলতে ব্যর্থ হয় । তবে শেষ পর্যন্ত বাজিমাত করে আর্জেন্তিনা । 112 মিনিটে লাউতোরো মার্তিনেজের গোল এবং তাতেই চ্যাম্পিয়ন মেসিরা ।

পাঁচ গোল করে সর্বোচ্চ গোলদাতা হয়ে উঠলেন ফাইনালের নায়ক লাউতোরো মার্তিনেজ । সেরা গোলরক্ষকের পুরস্কার উঠল এমিলিয়ানো মার্তিনেজের হাতে । তবে চোট পেয়ে বেরিয়ে যাওয়ার পরে ডাগ আউটে বসে কান্নায় ভেঙে পড়েছিলেন মেসি । আসলে কোপা তো ফুটবলের মহানায়কের স্মৃতি হর্ষ বিষাদের । একসময় পেনাল্টি মিস করে কোপা আমেরিকা কাপে হতাশায় অবসরই ঘোষণা করেছিলেন লিও । তারপর ফের খেলায় ফিরে কোপা জয় তাঁর ৷ এরপর ঝুলিতে আসে বিশ্বকাপ এবং তারপর ফের কোপা জয় ৷ সবকিছুই যেন অদৃষ্ট মেসির জন্য বরাদ্দ করে রেখেছে উদারভাবে । তাই এই জয় আর্জেন্তিনার বাকি ফুটবলারদের পক্ষ থেকে বিদায় নিতে চলা ডি মারিয়া এবং আলবিদা জানানোর দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা মেসির প্রতি শ্রদ্ধার্ঘ ।

Last Updated : Jul 15, 2024, 3:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details