পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

টাইটানিক-অবতারের স্রষ্টা অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডার জীবনাবসান - Jon Landau Passes Away

Jon Landau Passes Away: প্রয়াত হলেন টাইটানিক ও অবতারের স্রষ্টা অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডার ৷ তাঁর বয়স হয়েছিল 63 বছর । শনিবার তাঁর পরিবার প্রযোজকের প্রয়াণের কথা ঘোষণা করেছে ৷ যদিও মৃত্যুর কারণ সম্পর্কে কিছু জানানো হয়নি ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 7, 2024, 10:34 AM IST

Updated : Jul 7, 2024, 10:40 AM IST

ETV BHARAT
অস্কারবিজয়ী প্রযোজক জন ল্যান্ডার জীবনাবসান (ছবি: অবতারের এক্স হ্যান্ডেল)

লস অ্যাঞ্জেলেস, 7 জুলাই: অস্কারবিজয়ী কিংবদন্তি হলিউড প্রযোজক জন ল্যান্ডার জীবনাবসান ৷ তিনি প্রখ্যাত পরিচালক জেমস ক্যামেরনের সঙ্গে জুটি বেঁধে সর্বকালের সবচেয়ে বড় তিনটি ব্লকবাস্টার, টাইটানিক এবং দুটি অবতার চলচ্চিত্র তৈরি করেছিলেন ৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 63 বছর । শনিবার তাঁর প্রয়াণের কথা ঘোষণা করে তাঁর পরিবার ৷ তবে মৃত্যুর কোনও কারণ জানানো হয়নি ৷

ক্যামেরনের সঙ্গে জুটি বেঁধে তিনটি অস্কার মনোনয়ন এবং 1997-এর 'টাইটানিক'-এর জন্য সেরা ছবির অস্কার জেতেন জন ল্যান্ডা ৷ ল্যান্ডা ও ক্যামেরনের পার্টনারশিপ 'অবতার' এবং এর সিক্যুয়েল 'অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার' সহ সিনেমার ইতিহাসের অন্যতম বড় ব্লকবাস্টার উপহার দিয়েছে দর্শকদের ৷ দীর্ঘদিনের বন্ধুকে হারিয়ে ক্যামেরন একটি বিবৃতিতে বলেন, "একজন প্রিয় বন্ধু এবং আমার 31 বছরের সবচেয়ে ঘনিষ্ঠ সহযোগী ৷ আমার জীবনের একটি অংশ ছিঁড়ে গেল ।"

ক্যামেরন আরও বলেন, "তাঁর অদ্ভুত হাস্যরস, ব্যক্তিগত আকর্ষণ, চেতনার মহান উদারতা আমাদের অবতার মহাবিশ্বের কেন্দ্রে প্রায় দুই দশক ধরে থাকবে ৷ তাঁর উত্তরাধিকার শুধুমাত্র তিনি যে চলচ্চিত্রগুলি তৈরি করেছিলেন তা নয়, তিনি যে ব্যক্তিগত উদাহরণ স্থাপন করেছেন সেটাই তাঁর উত্তরাধিকার ৷ আর তা হল, অদম্য, যত্নশীল, অন্তর্ভুক্তিমূলক, অক্লান্ত, অন্তর্দৃষ্টিপূর্ণ এবং সম্পূর্ণ অনন্য একটি ব্যক্তিসত্ত্বা।"

জন ল্যান্ডার কর্মজীবন 1980-এর দশকে একজন প্রোডাকশন ম্যানেজার হিসাবে শুরু হয়েছিল ৷ এরপর তিনি ধীরে ধীরে নিজের পদে উন্নীত হন ৷ হানি আই শ্রাঙ্ক দ্য কিডস এবং ডিক ট্রেসির সহ-প্রযোজক হিসাবে কাজ করেন । তিনি 1912 সালের ভয়াবহ সামুদ্রিক বিপর্যয় নিয়ে ক্যামেরনের ব্যয়বহুল ফিল্ম টাইটানিকের প্রযোজকের ভূমিকা গ্রহণ করেন । টাইটানিক প্রথম চলচ্চিত্র যেটি বিশ্বব্যাপী বক্স-অফিসে 1 বিলিয়ন মার্কিন ডলার আয় ছাপিয়ে যায় এবং সেরা ছবি-সহ 11টি অস্কার জিতে নেয় ।

ক্যামেরনের সঙ্গে পুরস্কার জেতার সময় ল্যান্ডা বলেছিলেন, "আমি অভিনয় করতে পারি না এবং আমি রচনা করতে পারি না এবং আমি ভিজ্যুয়াল ইফেক্ট করতে পারি না, সেই কারণেই বোধহয় আমি প্রযোজনা করছি।" 2009 সালে এই জুটি সাই-ফাই মহাকাব্য অবতার চিত্রায়িত করে যেটি গ্রাউন্ডব্রেকিং 3ডি প্রযুক্তি-সহ প্রেক্ষাগৃহে দেখানো হয় ৷ এই ছবি টাইটানিকের বক্স-অফিস সাফল্যকেও ছাপিয়ে যায় । এটি সর্বকালের টপ-গ্রসিং অর্থাৎ শীর্ষ আয়ের ফিল্ম হয়ে রয়েছে । এর সিক্যুয়েল সেই তালিকায় তৃতীয় ৷

অবতার ফ্র্যাঞ্চাইজির অন্যতম তারকা জো সালদানা ইনস্টাগ্রামে প্রয়াত প্রযোজককে শ্রদ্ধা জানিয়ে লেখেন, "আপনার বুদ্ধি এবং সমর্থন আমাদের অনেককে এমনভাবে তৈরি করে দিয়েছিল, তার জন্য আমরা সর্বদা কৃতজ্ঞ থাকব ৷ আপনার উত্তরাধিকার আমাদের অনুপ্রাণিত করবে এবং আমাদের যাত্রাপথে গাইড করবে ।"

ডিজনি এন্টারটেইনমেন্টের সহ-চেয়ারম্যান অ্যালান বার্গম্যান একটি বিবৃতিতে বলেছেন, "জন ছিলেন একজন স্বপ্নদর্শী, যাঁর অসাধারণ প্রতিভা এবং আবেগ বড় পর্দায় কিছু অবিস্মরণীয় গল্পকে জীবনদান করেছে ৷ ফিল্ম ইন্ডাস্ট্রিতে তাঁর অসাধারণ অবদান একটি অমোঘ চিহ্ন রেখে গিয়েছে এবং তাঁকে গভীরভাবে সবাই মিস করবে । তিনি একজন আইকনিক এবং সফল প্রযোজক ছিলেন ৷ আর একজন আরও ভালো ব্যক্তি ছিলেন ৷ এবং প্রকৃতির একজন সত্যিকারের শক্তি ছিলেন তিনি, যেটি তাঁকে অনুপ্রাণিত করেছিল ৷"

Last Updated : Jul 7, 2024, 10:40 AM IST

ABOUT THE AUTHOR

...view details