পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Health Team

Published : 4 hours ago

ETV Bharat / health

সিগারেটের সুখটানের সঙ্গে গরম চা, শরীরে কোনও ক্ষতি হচ্ছে না তো ? - Tea And Cigarette Side Effects

Health Tips: চা বা সিগারেট পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ৷ কিন্তু আপনি কি জানেন চা এবং সিগারেট একসঙ্গে খাওয়া কতটা বিপজ্জনক হতে পারে ।

Health Tips News
সিগারেট চা কি একসঙ্গে খাওয়া ভালো ? (ইটিভি ভারত)

কলকাতা: এখনকার তরুণ থেকে শুরু করে যুবক চায়ের সঙ্গে সিগারেট খেতে পছন্দ করে থাকেন । যাঁরা নিয়মিত ধূমপান করেন তাঁদেরকে ধূমপান না করার হাজার হাজার কারণ বলা হয় । কিন্তু সবাই এই কথাগুলিতে কান দেন না । কিন্তু এঁদের মধ্যেই অনেকের আবার গরম চায়ের সঙ্গে সিগারেটের সুখটান নিতে দারুণ লাগে । অফিসে কাজের ফাঁকে, সকালে-বিকেলে চায়ের সঙ্গে বা রাতে খাওয়ার পর সিগারেট খেয়ে থাকেন ।

এটি খুব আনন্দের সহকারে উপভোগ করেন । কিন্তু তাঁরা জানেন না চা এবং সিগারেটের একসঙ্গে স্বাস্থ্যের জন্য কতটা বিপজ্জনক হতে পারে । বিশেষজ্ঞদের মতে, চা এবং সিগারেট একসঙ্গে খাওয়া শরীরের জন্য নানান সমস্যার কারণ হতে পারে ৷ জেনে নিন, এই দু'টি জিনিস একসঙ্গে শরীরে কী ক্ষতি হতে পারে ?

চায়ের সঙ্গে সিগারেট খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর । একটি গবেষণায় জানা গিয়েছে, একজন ধূমপায়ী এবং অ্যালকোহল পানকারী একসঙ্গে চা পান করলে খাদ্যনালীর ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় । অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নাল-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গরম চা পরিপাকতন্ত্রের কোষের ক্ষতি করে এবং যদি চা এবং সিগারেট একসঙ্গে পান করা হয় ৷ তাহলে কোষের ক্ষতি হওয়ার ঝুঁকি 2 গুণ বেড়ে যায় । তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকাই হচ্ছে এই ক্যানসারের প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় । কিন্তু ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা ৷ যাঁরা অ্যলকোহল বেশি গ্রহণ করেন তাঁদের এই সমস্যা বেশি হয় বলেই জানান বিশেষজ্ঞরা ৷

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানান, চায়ে ক্যাফেইন পাওয়া যায়, যা পাকস্থলীতে এক ধরনের বিশেষ অ্যাসিড তৈরি করে ৷ ফলে অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন পাকস্থলীতে প্রবেশ করলে ক্ষতি হতে পারে । সিগারেট বা বিড়িতে নিকোটিন পাওয়া যায় । খালি পেটে চা ও সিগারেট একসঙ্গে পান করলে মাথাব্যথা ও মাথা ঘোরার মতো সমস্যা হতে পারে ।

শুধু সিগারেট খাওয়াও ক্ষতিকর । কারণ ধূমপায়ীদের ব্রেন স্ট্রোক বা হার্ট স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় । বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা দিনে একটি সিগারেট ধূমপান করে থাকেন তাঁদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় ৷ ক্যানসার বিশেষজ্ঞ শুভেন্দু মাজি বলেন, "সিগারেট টোবাকো এগুলির সঙ্গে ক্যানসারের অতপ্রতভাবে জড়িত ৷ সিগারেট ও বিড়ির যে অসুবিধাগুলি থাকে সেগুলি বিভিন্ন ধরনের ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায় ৷"

চা ও সিগারেট খাওয়ার ফলে কী কী রোগ হতে পারে ?

হার্ট অ্যাটাকের ঝুঁকি, খাদ্যনালীর ক্যানসার, গলা ক্যানসার, পুরুষত্বহীনতা এবং বন্ধ্যাত্বের ঝুঁকি, পেটের আলসার, হাত এবং পায়ের আলসার, স্মৃতিশক্তি হ্রাসের ঝুঁকি, ব্রেন স্ট্রোক এবং হার্ট স্ট্রোকের ঝুঁকি, ফুসফুসের ক্যানসার ইত্যাদি ৷

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC9335168/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details