পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

বর্ষাকালে ফাঙ্গাল সংক্রমণ থেকে মুক্তি পেতে মেনে চলুন এগুলি - Fungal Infections Prevention Tips

Fungal Infections: বর্ষা শুরু হতেই ছত্রাক বা ফাঙ্গাল সংক্রমণে অনেকেই সমস্যায় পড়েন । একবার আক্রান্ত হলে তা থেকে সহজে মুক্তি পাওয়া কঠিন। বিশেষজ্ঞরা এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছু টিপস দিয়ে থাকেন ।

Fungal Infections News
বর্ষাকালে ফাঙ্গাল সংক্রমণের সমস্যা (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : Jun 15, 2024, 3:46 PM IST

হায়দরাবাদ: বর্ষার আগমন গরম থেকে আমাদের রেহাই দিলেও অনেক সমস্যার কারণ হয়ে উঠতে হতে পারে ৷ কিন্তু ফাঙ্গাল ইনফেকশন খুবই কষ্টকর ৷ বিশেষজ্ঞদের মতে, এগুলিকে অবহেলা করলে ছত্রাকের সংক্রমণ ও ফুসফুসের সংক্রমণের মতো রোগ হতে পারে । তাই বর্ষাকালে ছত্রাকের সংক্রমণ দেখা দিলে সঙ্গে সঙ্গে উপযুক্ত চিকিৎসা নেওয়াই ভালো। কিছু প্রাকৃতিক টিপসেও পরামর্শ দেওয়া হয় যা সাধারণত বর্ষাকালে ঘটে যাওয়া কিছু ছত্রাক সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করে।

নারকেল তেল: বিশেষজ্ঞদের মতে, কিছু ছত্রাক সংক্রমণ প্রতিরোধে নারকেল তেল খুবই সহায়ক । এটা বলা হয় যে নারকেল তেল বিশেষ করে যখন সংক্রমণ প্রাথমিক পর্যায়ে থাকে, তখন এটি অত্যন্ত কার্যকরী। এর অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি ছত্রাকের সংক্রমণ কমাতে সহায়ক । এজন্য পায়ে ইনফেকশন হলে প্রথমে জল দিয়ে ধুয়ে নিন ও যেখানে অ্যালার্জি আছে সেখানে চিকিৎসকের পরামর্শ নিয়ে নারকেল তেল দিয়ে মাসাজ করতে পারেন ।

অ্যালোভেরা জেল:বিশেষজ্ঞদের মতে, এটি ছত্রাকের সংক্রমণ কমাতেও বেশ সহায়ক । বিশেষ করে অ্যালোভেরায় উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সংক্রমণ প্রতিরোধে ভালো কাজ করে । এর জন্য কিছুটা অ্যালোভেরা জেল নিন ও সংক্রমিত জায়গায় লাগান । কিছুক্ষণ রেখে তারপর কুসুম গরম জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে ফেলুন । বিশেষজ্ঞরা বলেন আপনি যদি দিনে দুই থেকে তিনবার এটি অনুসরণ করেন তবে আপনি বর্ষাকালে হওয়া সাধারণ সংক্রমণ থেকে ভালো উপশম পাবেন ।

2020 সালে ইন্টারন্যাশনাল জার্নাল অফ ডার্মাটোলজি-এ প্রকাশিত একটি প্রতিবেদন জানা যায়, অ্যালোভেরা জেল বর্ষাকালে বিভিন্ন ছত্রাক সংক্রমণ প্রতিরোধে কার্যকর বলে প্রমাণিত হয়েছে । সৌদি আরবের কিং ফাহদ মেডিক্যাল সিটির চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ মহম্মদ আল-আব্দুল্লা এই গবেষণায় অংশ নিয়েছিলেন । তিনি বলেন, অ্যালোভেরা জেলের অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য ছত্রাকের সংক্রমণ কমাতে সাহায্য করে ।

হলুদ:এর অনেক ঔষধি গুণ রয়েছে । যে কারণে বিভিন্ন ধরনের রোগ সারাতে হলুদ ব্যবহার করা হয় । এছাড়াও বিশেষজ্ঞদের মতে, বর্ষাকালে হওয়া ছত্রাকের সংক্রমণ প্রতিরোধে হলুদ খুব ভালো কাজ করে । এটি অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য ছত্রাক সংক্রমণ ও ত্বক সংক্রান্ত সমস্যা কমাতে সাহায্য করে ।

রসুন:বিশেষজ্ঞদের মতে, ছত্রাকের সংক্রমণ থেকে মুক্তি পেতেও রসুন বেশ কার্যকর । এতে থাকা অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যগুলি প্রতিরোধে খুব সহায়ক বলে বলা হয় । এর জন্য প্রথমে রসুনের কয়েকটি কোয়া নরম পেস্ট বানিয়ে আক্রান্ত স্থানে লাগান । তারপর এটি 20 থেকে 25 মিনিটের জন্য রাখুন এবং তারপরে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন । তবে আপনার কোনও গুরুতর সসম্যার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন ৷

ABOUT THE AUTHOR

...view details