পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / videos

প্রথা মেনে বালুরঘাটে মহাষ্টমীতে হল কুমারী পুজো, দেখুন ভিডিয়ো

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

বেলুড় মঠের আদলে দুর্গাপুজো বালুরঘাটের বিবেকানন্দ পল্লী বারোয়ারি মন্দিরে। প্রথা মেনে দুর্গাষ্টমীতে এবার প্রথম হল কুমারী পুজো। শুক্রবার সাত বছরের বসুধা রায়কে এখানে কুমারী হিসেবে পুজো করা হয়। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট রামকৃষ্ণ সারদা মিশন বিদ্যামন্দিরের প্রথম শ্রেণির ছাত্রী বসুধা রায়। বালুরঘাট ডেয়ারি ফার্ম এলাকার বাসিন্দা সিমন রায়ের একমাত্র মেয়ে। ছোট্ট বসুধা জানে তাকে কুমারী হিসাবে পুজো করা হয়েছে ৷ কিন্তু জানে না কেন কুমারী পুজো হয়, কবে হয়। আর সে জানতেও চায় না।

উল্লেখ্য, শাস্ত্র ও পৌরাণিক কাহিনি অনুসারে, কোলাসুরকে বধ করার মধ্যে দিয়ে কুমারী পুজো শুরু হয়। শোনা যায়, কোলাসুর একসময় স্বর্গ ও মর্ত্য অধিকার করায়, বিপন্ন দেবকুল মহাকালীর শরণাপন্ন হয়। দেবতাদের কাতর আবেদনে সাড়া দিয়ে দেবী পুনর্জন্মে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। তারপর থেকেই মর্ত্যে শুরু হয় কুমারী পুজো। 

বসুধা রায় জানায়, তাকে পুজো করা হয়েছে, খুব ভালো লেগেছে ৷ তার ভালো লাগে, নাচ, গান আর পড়াশোনা। বিবেকানন্দ পল্লী বারোয়ারি মন্দিরের সদস্য সিমন রায় জানায়, বেলুড় মঠের আদলে এখানে পুজো করা হয়। দীর্ঘদিন ধরে নিয়ম-নিষ্ঠা মেনে এখানে মা দুর্গার আরাধনা করা হচ্ছে। পুরোহিতের কথা অনুযায়ী কুমারী পুজো না-হলে পুজো সম্পন্ন হয় না। সেই কারণেই এবারই প্রথম এখানে কুমারী পুজো করা হল ৷ 

ABOUT THE AUTHOR

...view details