পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 13 hours ago

Updated : 12 hours ago

ETV Bharat / state

লক্ষ্মীপুজো পর্যন্ত ভাসবে বাংলা ? পুজোয় আর কবে বৃষ্টির পূর্বাভাস - Rain Forecast During Durga Puja

Bengal Weather Update: আগামী বুধবার মহালয়া ৷ দুর্গাপুজোয় বাকি হাতে গোনা মাত্র কয়েকটা দিন ৷ কেনাকাটা চলছে জোরকদমে ৷ পুজোয় ঘোরাঘুরির প্ল্যানও মোটামুটি তৈরি ৷ তবে সব পরিকল্পনায় জল ঢেলে দেবে বৃষ্টি ? পুজোয় বৃষ্টি নিয়ে কী পূর্বাভাস দিল আবহাওয়া দফতর ?

Bengal Weather Update
ভারী বৃষ্টি এখন সঙ্গী বঙ্গের (ইটিভি ভারত)

কলকাতা, 26 সেপ্টেম্বর: বাড়িতে বসেই কাটাতে হতে পারে দুর্গাপুজোর দিনগুলি ৷ বৃষ্টি নিয়ে খারাপ খবর শোনাল হাওয়া অফিস ৷ আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টিতে ভাসতে চলেছে এবারের দুর্গাপুজো । মহালয়া থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা । স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণবঙ্গে । লক্ষ্মীপুজো কেটে যাওয়ার পর অক্টোবরের 18 তারিখ থেকে বৃষ্টি কমবে বঙ্গে ।

হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, "গতকালের দক্ষিণ ছত্তিশগড় এবং তৎপার্শবর্তী ঘুর্ণায়মান ঘূর্ণাবর্ত এখন উত্তর-মধ্য মহারাষ্ট্র এবং তার পার্শবর্তী অঞ্চলে রয়েছে । সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ দশমিক আট কিলোমিটার পর্যন্ত বিস্তৃত । ঘূর্ণাবর্তটি দক্ষিণ দিকে ঝুঁকে রয়েছে । চক্রবৎ ঘূর্ণায়মানের অক্ষরেখা মধ্য মহারাষ্ট্র এবং তৎপার্শবর্তী অঞ্চল থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত । ঘূর্ণাবর্তটি অতিক্রম করেছে বিদর্ভ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গকে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ দশমিক আট কিলোমিটার উপরে রয়েছে । এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে এবং বৃষ্টি হচ্ছে ।"

পুজোয় আর কবে বৃষ্টির পূর্বাভাস (ইটিভি ভারত)

গত 24 ঘণ্টায় সল্টলেকে 109.2 মিলিমিটার, দমদমে 95.2 মিলিমিটার, বাঁকুড়ায় 86.2 মিলিমিটার, লাভায় 129.4 মিলিমিটার, আলগড়ে 119.4 মিলিমিটার, কালিম্পংয়ে 107 মিলিমিটার, দার্জিলিংয়ে 103.6 মিলিমিটার পর্যন্ত ভারী থেকে অতিভারী বৃষ্টি হয়েছে । বৃহস্পতিবার এবং আগামিকাল অর্থাৎ 26 এবং 27 সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে । আগামী 3 তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে ।

মহালয়া থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত ভিজবে বাংলা (নিজস্ব ছবি)

পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনাতেও বৃষ্টি বিদায়ের সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহবিদরা । অর্থাৎ মহালয়ার দিনও বৃষ্টি হবে বলে পূর্বাভাস ৷ ফলে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো জুড়েই থাকছে বৃষ্টির ভ্রুকুটি, যা আনন্দে কাঁটা ছড়াবে বলে মনে করছেন আবহবিদরা । বৃহস্পতিবার কলকাতা এবং তৎপার্শবর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 28.1 সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে 4.4 ডিগ্রি নীচে । সর্বনিম্ন তাপমাত্রা ছিল 24.9 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে 1.1 ডিগ্রি নীচে । বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ পরিমাণ 98 শতাংশ, সর্বনিম্ন 92 শতাংশ ছিল ।

দুর্গাপুজোতেও বৃষ্টির ভ্রুকুটি (নিজস্ব ছবি)
Last Updated : 12 hours ago

ABOUT THE AUTHOR

...view details