পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বিজেপির দাবি মেনে নিল কমিশন, উপনির্বাচন পর্যন্ত আবাসের সমীক্ষা বন্ধের নির্দেশ

রাজ্যের ছয় বিধানসভা কেন্দ্রে নির্বাচনী আদর্শ আচরণ বিধি লাগু হয়েছে ৷ যতদিন তা লাগু রয়েছে ততদিন হাউজিং প্রকল্পের সমীক্ষার কাজ করা যাবে না জায়গাগুলিতে ।

Election Commission of India
ভারতের নির্বাচন কমিশন (ফাইল চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

কলকাতা, 22 অক্টোবর: বিজেপির দাবি মেনে নিল জাতীয় নির্বাচন কমিশন । বিধানসভা উপনির্বাচন শেষ না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে রুরাল হাউজিং স্কিমের অধীনে রাজ্য সরকারের বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষার কাজ । মঙ্গলবার এমনটাই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল নির্বাচন কমিশন ।

রাজ্যে বিধানসভা উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে ৷ 13 নভেম্বর রাজ্যে উপনির্বাচন ৷ প্রার্থী তালিকাও প্রকাশ হতে শুরু করেছে ৷ এরই মাঝে বিজেপির পক্ষ থেকে দাবি ওঠে, উপনির্বাচনের প্রস্তুতি পর্ব চলাকালীন বাংলায় বন্ধ রাখা হোক রাজ্য সরকারের রুরাল হাউজিং স্কিমের কাজ । বিজেপির তরফ থেকে জানানো হয়েছিল, রাজ্যে ছ'টি বিধানসভা কেন্দ্র অর্থাৎ সিতাই, মাদারিহাট, নৈহাটি, হাড়োয়া, মেদিনীপুর এবং তালড্যারায় বন্ধ রাখা হোক বাড়ি বাড়ি গিয়ে এই সমীক্ষা ও যাচাইয়ের কাজ ।

নির্বাচন কমিশনের নির্দেশিকা (নিজস্ব ছবি)

রবিবার এই মর্মে জাতীয় নির্বাচন কমিশন ও রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে একটি ইমেল পাঠানো হয়েছিল বঙ্গ বিজেপির পক্ষ থেকে । তারপর সোমবারই মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে এসে হাতেনাতে সেই চিঠি প্রদান করে বিজেপির এক প্রতিনিধি দল । সেই দলে ছিলেন জগন্নাথ চট্টোপাধ্যায় ও শিশির বাজোরিয়া ৷

জগন্নাথ চট্টোপাধ্যায় জানান, উপনির্বাচনে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী, কুইক রেসপন্স টিম রাখতে হবে । রাজ্যের বাড়ি বাড়ি গিয়ে রুরাল হাউজিং স্কিমের সমীক্ষা শুরু হয়েছে এবং যেখানে উপনির্বাচন রয়েছে সেখানেও যাচাই পর্ব চলবে । সেই কাজ অবিলম্বে বন্ধ করতে হবে ৷ কারণ গেরুয়া শিবিরের তরফে মনে করা হচ্ছে, উপনির্বাচনের আগে এই ধরনের সমীক্ষা এবং মানুষকে কাঁচা থেকে পাকা বাড়ি করে দেওয়ার বিষয়টি আসলে প্রলোভন দেখাবার সমান ।

মঙ্গলবার কমিশন সূত্রে জানা গিয়েছে, বিজেপির তরফে ওই চিঠি পেয়ে বিষয়টি বিবেচনা করে দেখে নির্বাচন কমিশন ৷ এরপরেই ওই দাবি যাচাই করে বিজেপির সঙ্গে একমত পোষণ করে তারা ৷ কমিশনের তরফে জানানো হয়, উপনির্বাচন চলাকালীন রাজ্যের শুধুমাত্র এই ছ'টি বিধানসভা কেন্দ্রে বন্ধ রাখতে হবে বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষার কাজ । অর্থাৎ এই ছয় কেন্দ্রে নির্বাচনী আদর্শ আচরণ বিধি যতদিন লাগু থাকছে, ততদিন পর্যন্ত এই সমীক্ষার কাজ করা যাবে না ।

উপনির্বাচনের প্রার্থী ঘোষণা বিজেপির, নাম নেই দিলীপ ঘোষের

ABOUT THE AUTHOR

...view details