পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / state

আরজি করের উল্টো দিকের পুজো কমিটি ফেরাল সরকারি অনুদানের টাকা - Puja committee return govt grant

Durga puja committee returned govt money: আরজি করের উল্টো পারেই পুজো কমিটি এবার ফেরাল সরকারি অনুদানের টাকা ৷ আরও একটি পুজো ক্লাব সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের দেওয়া অনুদানের 85 হাজার টাকার চেক তারা নিচ্ছে না।

Durga puja committee returned money
ফেরাল সরকারি অনুদানের টাকা (নিজস্ব চিত্র)

কলকাতা, 2 অক্টোবর: আরজি করে তরুণী চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনায় এখনও তোলপাড় রাজ্য। প্রতিবাদ ধ্বনিত হয়েছে বিশ্বজুড়ে ৷ একের পর এক পুজো কমিটি ফিরিয়ে দিয়েছে রাজ্যের দেওয়া 85 হাজার টাকার আর্থিক অনুদান। এবার মহালয়ার দিন সেই তালিকায় নাম জুড়ল ঠিক আরজি কর হাসপাতালের উল্টো দিকে বারোয়ারি পুজো কমিটি বেলগাছিয়া যুব সম্মিলনী।

তারাও এবার সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের দেওয়া অনুদানের 85 হাজার টাকার চেক তারা নিচ্ছে না। হুগলি থেকে শুরু করে মেদিনীপুর, এমনকী কলকাতার একাধিক পুজো কমিটি রাজ্যের দেওয়া অনুদানের 85 হাজার টাকা ফিরিয়ে দিয়েছে। বেলগাছিয়া যুব সম্মিলনী পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা রমেশ পাণ্ডে জানান, আরজি করের মর্মান্তিক ঘটনার প্রায় দেড়মাস হতে চলেছে, এখনও বিচারের দাবিতে মানুষ পথে নেমে সোচ্চার হয়েছেন।

তাঁর কথায়, "এই ঘটনা আমাদের পুজোর স্থল থেকে একেবারেই কাছে। রাজ্যের নানা প্রান্তে মানুষ সোচ্চার হয়ে রাজ্য সরকারের অনুদান ফেরাচ্ছেন। আমরা বিচার চাই, শাস্তি চাই। কিন্তু দেখলাম পুলিশ প্রশাসন ঘটনা ধামাচাপা দেওয়ার উদ্যোগ নিয়েছিল। আর এখন প্রতিবাদ দমাতে উঠেপড়ে লেগেছে পুলিশ। তাই আমাদের ছোট পুজোর আর্থিক প্রয়োজন থাকলেও, তার অনেক আগে আমাদের বোন, সন্তান তার বিচার ৷ তার জীবনের দাম অনেক বেশি। তাই এই অর্থ অনুদান আমরা ফেরানোর সিদ্ধান্ত নিয়েছি।"

বুধবার মহালয়র মধ্যে দিয়ে দেবী পক্ষের সূচনা হয়েছে। আর এমন দিনেই এই সিদ্ধান্ত নিয়েছে পুজো কমিটি। যার জেরে রীতিমত ফের আলোচনায়।
বিচারের দাবি যেন পুজোর সুরে বিষাদ মাখাচ্ছে। উৎসব মুখর হয়ে শুরু করলেও যেন প্রতিবাদ সুর আরও চড়ছে।

ABOUT THE AUTHOR

...view details