পশ্চিমবঙ্গ

west bengal

অলিম্পিক্সে পদক অসম্ভব নয়, এখন চিন আমাদের ভয় পাচ্ছে: সৌরভ - Paris Olympics 2024

By ETV Bharat Bangla Team

Published : Jul 14, 2024, 5:33 PM IST

Paris Olympics 2024: প্যারিস অলিম্পিকে পদক জয়ের ব্যাপারে আশাবাদী ভারতীয় টেবিল টেনিস দলের কোচ সৌরভ চক্রবর্তী । তিনি বলেন, "পদক অসম্ভব নয়, এখন চিন আমাদের ভয় পাচ্ছে ৷"

ETV BHARAT
অলিম্পিক্সে পদক জয়ে আশাবাদী সৌরভ (নিজস্ব চিত্র)

কলকাতা, 14 জুলাই: প্যারিস অলিম্পিকের আগে ভারতীয় টেবিল টেনিস দল নিয়ে বেশ আশাবাদী কোচ সৌরভ চক্রবর্তী । তাঁর কথায়, "এখন চিন আমাদের ভয় পেতে শুরু করেছে ৷"

চলতি মাসের 26 তারিখ প্যারিসে শুরু হচ্ছে অলিম্পিক । গ্রেটেস্ট শো অব দ্য আর্থে ভালো পারফরম্যান্স মেলে ধরতে তৈরি ভারতীয় প্রতিনিধিরা । নীরজ চোপড়া, পিভি সিন্ধু, ভারতীয় হকি দল, কুস্তিগীর, বক্সার, অ্যাথলিটরা তাঁদের মতো করে তৈরি হচ্ছেন । প্যারিস অলিম্পিকে প্রথমবার ভারতীয় ছেলে এবং মেয়ে প্যাডলাররা যাচ্ছেন ।

ছেলেদের দলে রয়েছেন শরথ কমল, হরমীত দেশাই, মানব ঠক্কর । রিজার্ভে রয়েছেন এস গুনশেখরন । মেয়েদের দলে রয়েছেন মনিকা বাত্রা, সৃজা আকুলা, অর্চণা কামাথ । রিজার্ভে রয়েছেন ঐহিকা মুখোপাধ্যায় । ঐতিহাসিক কৃতিত্বকে স্মরণীয় করতে শরথ কমল, মনিকা বাত্রারা তৈরি । ভারতীয় মেয়েদের দলের কোচ বাংলার সৌরভ চক্রবর্তী । প্যারিসে তিনিই একমাত্র বাংলার প্রতিনিধি ।

বুধবার ভারতীয় দল জার্মানি রওনা হচ্ছে । সেখানে প্রস্তুতি নিয়ে একটু আগে প্যারিস পৌঁছতে চান ভারতীয় প্যাডলাররা । কারণ প্যারিসের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার ব্যাপারটি মাথায় রাখা হচ্ছে । কোচ সৌরভ চক্রবর্তী বলছেন, "আমরা সবে দেশে ফিরেছি । লাগোস, তিউনেশিয়া, ব্যাঙ্ককে ডব্লুটিটি টুর্নামেন্ট খেলে ফিরেছি । তার আগে বেঙ্গালুরুতে আমাদের শিবির হয়েছে । আমরা জার্মানিতে একটা ডব্লুটিটি খেলে প্যারিস পৌঁছব । যেভাবে দল খেলছে, ছন্দে রয়েছে, তাতে সাফল্য এবং পদকের স্বপ্ন তো দেখাই যায় ।"

ইতিমধ্যেই শরথ কমল বলেছেন, প্যারিসে তিনি অলিম্পিক পদক জয়ের স্বপ্ন পূরণ করতে চান । কোনও সন্দেহ নেই ভারতীয় প্যাডলাররা সাম্প্রতিক সময়ে চোখে চোখ রেখে লড়াই করছেন । এমনকি বিশ্ব চ্যাম্পিয়নশিপে বাংলার ঐহিকা মুখোপাধ্যায় বিশ্বের এক নম্বর খেলোয়াড়কে হারিয়ে আলোড়ন ফেলে দিয়েছিলেন । ঐহিকা প্যারিসগামী দলে রিজার্ভ প্যাডলার হিসেবে রয়েছেন । ভারতীয় দলের সাফল্যের পথে চিন সবসময়ই কাঁটা ছড়িয়েছে । বর্তমানে পরিস্থিতির কিছুটা বদল হলেও তা নির্মূল হয়েছে বলা যাবে না । যদিও কোচ সৌরভ চক্রবর্তী চিনকে বিশেষ পাত্তা দিতে নারাজ ।

তিনি বলেন, "সম্প্রতি চিন একটা ভিডিয়ো প্রকাশ করেছে, যেখানে দেখা যাচ্ছে ফ্যান্টম রবারের বিরুদ্ধে খেলার প্রস্তুতি তারা নিচ্ছে । ভারতীয়দের বিরুদ্ধে খেলতে গিয়ে ওরা বারবার সমস্যায় পড়ছে । ভারতীয়রা ফ্যান্টম রবারে খেলে সমস্যায় ফেলছে । তাই চিন ভীতি অনেকটাই দূরে সরে গিয়েছে । বরং চিন এখন ভারতকে নিয়ে চিন্তিত । শুধু চিন নয়, জাপান, দক্ষিণ কোরিয়া, চাইনিজ তাইপে সকলেই ভারতকে নিয়ে চিন্তিত । ইউরোপের দেশগুলোর মধ্যে জার্মানি, হাঙ্গেরি রয়েছে । তবে ওদের হারানোর ক্ষমতা আমাদের রয়েছে ।"

প্রস্তুতি সঠিক পথে এগোলেও সৌরভ বলছেন, ড্র এর উপর অনেক কিছু নির্ভর করবে । যে কোনও প্রতিযোগিতায় ড্র-টা সুবিধাজনক হওয়া জরুরি । তবে যেভাবে মানসিক দৃঢ়তা ভারতীয় প্যাডলারদের মধ্যে বিশ্ব চ্যাম্পিয়নশিপের সময় থেকে দেখে আসছেন তাতে তিনি আশাবাদী । পদক জয়ের স্বপ্নকে অবাস্তব বলে মনে করছেন না সৌরভ ।

নিজে প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ন । অলিম্পিকে খেলা নানা কারণে হয়নি । তা নিয়ে আর ফিরে তাকাতে চান না । গত তিনবছর ধরে ভারতীয় দলের সঙ্গে রয়েছেন । কোচের দায়িত্ব পালন করে সফল হয়েছেন । প্যারিসে ফের ডাগ আউটে বসে মনিকা, সৃজাদের পরামর্শ দেবেন । এই দায়িত্ব পাওয়ার জন্য টেবিল টেনিস ফেডারেশনের সচিব কমলেশ মেহতাকে ধন্যবাদ দিতে চান তিনি । একইসঙ্গে সৌরভ জানিয়েছেন, ব্যক্তিগত সাফল্যের থেকে প্যাডলারদের মধ্যে দিয়ে দেশের জন্য সাফল্য নিয়ে আসাকেই পাখির চোখ করেছেন ।

ABOUT THE AUTHOR

...view details