পশ্চিমবঙ্গ

west bengal

By Milind Kumar Sharma

Published : 5 hours ago

ETV Bharat / opinion

বলপ্রয়োগ ছাড়া ন্যায়বিচার শক্তিহীন, ন্যায়বিচার ছাড়া বলপ্রয়োগ অত্যাচারী - Justice and Force

Justice Without Force and Force Without Justice: ন্যায়বিচার একটি শক্তিশালী নৈতিক শক্তি, যা ক্ষমতার ভারসাম্যকে সমান করে । লেখক দাবি করেছেন যে ন্যায়বিচার, যদিও একটি পবিত্র এবং একটি লালিত লক্ষ্য ৷ তা সত্ত্বেও এটা তখনই অর্থবহ হয়, যখন এর কাঙ্ক্ষিত উদ্দেশ্যকে এগিয়ে নিয়ে যাওয়া হয় ।

Representative Image
প্রতীকী ছবি (গেটি ইমেজেস)

মার্টিন লুথার কিং (জুনিয়র) যেমন বলেছিলেন, "যেকোনও জায়গায় অন্যায় সর্বত্র ন্যায়বিচারের জন্য হুমকির কারণ ৷" বৈদিক শাস্ত্রগুলি পৃথিবীতে ধর্ম বা ধার্মিকতার অন্তর্নিহিত হিসাবে ন্যায়বিচারকে এভাবে ব্যাখ্যা করে যে ন্যায়বিচার হল একটি ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক সামাজিক কাঠামোর নৈতিক ভিত্তি, যা সমাজের সবপক্ষের মধ্যে সম্প্রীতি ও ভ্রাতৃত্বকে লালন করে ।

ন্যায়বিচার ছাড়া একটি জাতি-রাষ্ট্র বা একটি সমাজ সুবিধাপ্রাপ্ত এবং প্রান্তিকদের মধ্যে যুদ্ধক্ষেত্রে পরিণত হয় । এটি বিবাদ, কলহ এবং যুদ্ধের পরিস্থিতি তৈরি করে, যা সামাজিক ট্যাপেস্ট্রির দিকে পরিচালিত হয় । ফরাসি, আমেরিকান, রাশিয়ানের মতো অনেক বিপ্লব এবং প্রাক্তন উপনিবেশগুলির দ্বারা মুক্তি সংগ্রাম ন্যায়বিচার রক্ষা ও সমতাবাদ প্রতিষ্ঠার জন্য পরিচালিত হয়েছিল । ন্যায়বিচার একটি শক্তিশালী নৈতিক শক্তি, যা ক্ষমতার ভারসাম্যকে সমান করে এবং রূপক ক্ষেত্রটি অগণিত সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রকে সমান করে ।

বলপ্রয়োগ ও ন্যায়বিচার

ন্যায়বিচার একটি পবিত্র ও লালিত লক্ষ্য, তা তখনই অর্থবহ হয়, যখন এর কাঙ্খিত উদ্দেশ্যকে এগিয়ে নেওয়া হয় । সর্বোপরী ন্যায়বিচার মানেই ‘ইতি’ নয় ৷ বরং ন্যায়বিচার হল বৃহত্তর পরিসমাপ্তি সাধনে একটি ন্যায়সঙ্গত সামাজিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যকে ফলপ্রসূ করার ‘উপায়’ ৷ বলপ্রয়োগের সঙ্গে এর সম্পর্ককে বিবেচনা করা অপরিহার্য । যদিও আপাতদৃষ্টিতে দ্বিধাবিভক্ত ধারণা, ন্যায়বিচার ও বল পরস্পর সম্পর্কযুক্ত ৷ আর তাদের সম্পর্ক জনগণের সামঞ্জস্যপূর্ণ সামাজিক অস্তিত্ব ও কল্যাণের রূপরেখাকে চিত্রিত করে ।

বলপ্রয়োগহীন ন্যায়বিচার

এই বিষয়টিকে প্রাসঙ্গিকভাবে বিবেচনা করতে, ইজরায়েল ও হামাসের মধ্যে গাজায় যে সংঘাত চলছে, সেটাকে উদাহরণ হিসেবে দেখা যেতে পারে ৷ 2023 সালের 7 অক্টোবর হামাসের জঘন্য সন্ত্রাসী হামলার প্রতিশোধ হিসেবে, ইজরায়েল তার সামরিক শক্তির সম্পূর্ণ প্রয়োগ করেছে । ইজরায়েলের বল প্রয়োগের ফলে 40 হাজারের বেশি নিরাপরাধ অসামরিক লোকের নির্মম হত্যাকাণ্ড ঘটেছে ৷ গাজার এক মিলিয়নেরও বেশি লোক বাস্তুচ্যূত হয়েছেন ৷ ক্ষুধা, দারিদ্র্য এবং রোগের কথা না বললেই নয়, যা ওই ভূখণ্ডে আঘাত করেছে ।

গাজায় যুদ্ধ ও লেবাননে ইজরায়েলি হামলার প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবাদ৷ (এপি)

দক্ষিণ আফ্রিকার মতো দেশ ইজরায়েলের পদক্ষেপকে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসে চ্যালেঞ্জ করেছে - রাষ্ট্রসংঘের শীর্ষ আদালতের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করছে ৷ এমনকি আন্তর্জাতিক অপরাধ আদালত ইজরায়েলি নেতৃত্বকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছে । হাস্যকরভাবে, ইজরায়েল দাবি করে যে হামাসের হাতে পণবন্দি নাগরিকদের ন্যায়বিচার করার জন্য শক্তি প্রয়োগ করা হয়েছে । আপাতদৃষ্টিতে একজনের স্বার্থরক্ষার জন্য অসামঞ্জস্যপূর্ণ শক্তি প্রক্রিয়ায় ন্যায়বিচারকে পণবন্দি করা হয়েছে এবং অত্যাচারে পরিণত করেছে ।

ভারতেও প্রায়শই শোনা যায় যে কোনও গোষ্ঠী তাদের ধর্মীয় আদর্শ রক্ষার অজুহাতে নিরাপরাধ ব্যক্তিদের পিটিয়ে হত্যা করছে । ‘রাষ্ট্র’ শক্তি প্রয়োগের জন্যও বিচ্ছিন্ন নয় । 1984 সালে জর্জ অরওয়েল অত্যাচারী রাষ্ট্রের ব্যাখ্যায় বলেছিলেন যে অত্যাচারী রাষ্ট্র বল প্রয়োগকে অবলম্বন করে, ন্যায়বিচারে স্বাভাবিক প্রক্রিয়াকে সরিয়ে দেয় ৷ রাজ্য সরকারগুলি দ্বারা তথাকথিত ‘বুলডোজার জাস্টিস’-এর সাম্প্রতিক উদাহরণগুলি বিবেচনা করুন, যেখানে জঘন্য অপরাধের জন্য অভিযুক্তদের সম্পত্তি ধ্বংস করে দেওয়া হচ্ছে ৷ প্রাকৃতিক ন্যায়বিচারের নীতির পরামর্শ দিয়ে ক্ষমতার এই অত্যাচারী অনুশীলনকে 2024 সালের সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট নিন্দা করেছে ।

গাজায় যুদ্ধ থামানোর দাবিতে পোস্টার (এপি)

আজকের ভোগবাদ, বস্তুবাদ এবং বিশ্বায়নের যুগে বলপ্রয়োগ একটি বিশাল রূপ ধারণ করছে । টেকসই জীবনধারার মাধ্যমে মানুষ প্রকৃতির উপর ভয়ানক বল প্রয়োগ করছে । উপরের ওঠার লড়াইয়ে কর্পোরেট সংস্থাগুলি তাদের বাজারের অবস্থান প্রতিষ্ঠার জন্য বলপ্রয়োগের পদ্ধতি অবলম্বন করছে এবং প্রতিযোগিতা থেকে ছোটদের সরিয়ে দিচ্ছে । মার্কিন নিয়ন্ত্রকদের দ্বারা একচেটিয়া চর্চা গ্রহণের জন্য গুগল ও অ্যাপলের সাম্প্রতিক অভিযোগগুলির ক্ষেত্রে বিচার ছাড়া বলপ্রয়োগ করা হচ্ছে এবং কীভাবে স্বৈরাচার হিসাবে প্রকাশ পাচ্ছে, সেটাও একটা উদাহরণ ৷ বাজারের অদৃশ্য হাত নিয়ে অ্যাডাম স্মিথের প্রস্তাবনা সকলের সমৃদ্ধির গ্যারান্টার পুঁজিবাদের শিকারী শক্তির দ্বারা নষ্ট হয়ে গিয়েছে ।

বলপ্রয়োগ ছাড়া ন্যায়বিচার

যদিও উপরের অংশের ভিত্তিতে, বলপ্রয়োগকে ন্যায়বিচারের বিরোধী বলে মনে হতে পারে ৷ তবে, ক্ষমতা ছাড়া ন্যায়বিচার অচল ৷ 1992 সালে একজন সমাজকর্মী ভানওয়ারী দেবী বাল্য বিবাহ বন্ধ করতে গিয়ে গণধর্ষিতা হন ৷ এই ঘটনাটি মহিলাদের জন্য কর্মক্ষেত্রে নিরাপত্তার জন্য নারীবাদী সক্রিয়তা তৈরি করে । 1997 সালে ‘বিশাখা বনাম রাজস্থান সরকার’ মামলার জেরে সুপ্রিম কোর্ট কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধের জন্য বিশাখা নির্দেশিকা জারি করেছিল ।

বিশাখা নির্দেশিকাকে বিধিবদ্ধ করার জন্য এর 26 বছর পর 2013 সালে পিওএসএইচ আইন তৈরি হয় ৷ যাই হোক, হতাশার বিষয় হল এটা লিঙ্গ ন্যায়বিচারের জন্য একটি উপকারী আইন হলেও এখানে সম্মতির ক্ষেত্রে জবাবদিহিতার উপর জোর দেওয়ার বিষয়টি অনুপস্থিত ৷ ফলে এটা একটি প্রহসনমূলক দলিল হিসাবে রয়ে গিয়েছে । তাহলে অবাক হওয়ার কিছু নেই যে, কলকাতার আরজি কর হাসপাতালের মতো নারীদের বিরুদ্ধে জঘন্য অপরাধ দায়মুক্তির সঙ্গে সংঘটিত হচ্ছে । এছাড়াও, মালায়ালাম ফিল্ম ইন্ডাস্ট্রিতে মহিলাদের বিরুদ্ধে যৌন নির্যাতন এবং হিংসা সম্পর্কিত কে হেমা কমিটির রিপোর্টের প্রকাশগুলি বলপ্রয়োগের জন্য ন্যায়বিচারের অসাড়তাকে প্রতিফলিত করে ।

গাজায় যুদ্ধ ও লেবাননে ইজরায়েলি হামলার প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবাদ৷ (এপি)

সরকারগুলি আর্থ-সামাজিক এবং রাজনৈতিক ন্যায়বিচারের জন্য তাদের সাংবিধানিক অনুসন্ধানে দরিদ্রদের মুক্তির জন্য অগণিত ইতিবাচক নীতি স্থাপন করেছে । কিন্তু এসবের সুফল কি কাঙ্খিত সুবিধাভোগীদের কাছে পৌঁছে যায় ?

হ্যাঁ, প্রত্যক্ষ সুবিধা স্থানান্তরের মতো প্রযুক্তি এবং ইউপিআই-ভিত্তিক ই-গভর্নেন্স সমাধানগুলি সামাজিক ন্যায়বিচারকে আরও গভীর করেছে ৷ কিন্তু এই ধরনের অনেক হস্তক্ষেপ এখনও ওয়েবেরিয়ান আমলাতান্ত্রিক কাঠামোর গোলকধাঁধায় আটকে আছে ৷ যেখানে নৈতিক এবং মানসিক শক্তির অভাব রয়েছে, যা ছাড়া সত্যিকারের ন্যায়বিচার অধরা থেকে যায় ।

কারণ, বিশ্বব্যাপী সাংবিধানিক আইনি ও বিচারবিভাগীয় হস্তক্ষেপ সত্ত্বেও ম্যানুয়াল মেথর, ট্রান্সজেন্ডার, দলিত, উপজাতি এবং সংখ্যালঘুরা প্রান্তিক অবস্থায় রয়েছে ৷ ধনী ও শক্তিশালী দেশগুলি আন্তর্জাতিক বিচার আদালতের মতো ন্যায়বিচার সরবরাহকারী প্রতিষ্ঠান থাকা সত্ত্বেও নিজেদের দায়িত্ব ত্যাগ করে চলেছে । পূর্বে উল্লেখ করা হয়েছে, এটা রাষ্ট্রসংঘের শীর্ষ আদালত ও এর সিদ্ধান্ত মেনে নেওয়া বাধ্যতামূলক । তার পরও এই আদালতের সিদ্ধান্ত কার্যকর করার জন্য প্রয়োগকারী ব্যবস্থার অভাব রয়েছে । ঐতিহাসিকভাবে এর রায়গুলি তথাকথিত গণতান্ত্রিক রাষ্ট্র যেমন মার্কিন যুক্তরাষ্ট্র (মার্কিন যুক্তরাষ্ট্র বনাম নিকারাগুয়া) দ্বারা অবমূল্যায়ন করা হয়েছে এবং এখন ইজরায়েল অসামরিক হতাহতের ঘটনা রোধ করার জন্য এই আদালতের আদেশ মেনে চলতে স্পষ্টভাবে অস্বীকার করেছে ।

গাজায় ইজরায়েলি হানায় নিহতদের সৎকারের জন্য নিয়ে যাওয়া হচ্ছে৷ (এপি)

পরিবেশগত ক্ষেত্রে, উন্নত দেশগুলি দরিদ্র দেশগুলিতে জ্বালানি স্থানান্তরের জন্য জলবায়ু অর্থ ও প্রযুক্তি হস্তান্তর করার জন্য তাদের প্রতিশ্রুতি এবং বাধ্যবাধকতাগুলিকে সম্মান করতে বারবার ব্যর্থ হয়েছে । কিন্তু কোনও জবাবদিহিতা নেই, যা তাদের ন্যায়বিচারকে বহাল রাখার জন্য বলপ্রয়োগের অভাবে কঠিন অবস্থার দিকে নিয়ে যায় ।

বলপ্রয়োগ এবং ন্যায়বিচার - সম্প্রীতি প্রতিষ্ঠা

সুতরাং, বলপ্রয়োগ ছাড়া সর্বাধিক ন্যায়বিচার শক্তিহীন এবং ন্যায়বিচার ছাড়া বল অত্যাচারী, এটাই বলপ্রয়োগ ও ন্যায়বিচারের মধ্যে জটিল সম্পর্ককে গভীরভাবে আবদ্ধ করে । একটি ন্যায়সঙ্গত সামাজিক ব্যবস্থা গড়ে তোলা, যা অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই অগ্রগতির জন্য অপরিহার্য, সেক্ষেত্রে অবশ্যই ন্যায়বিচার ও বলপ্রয়োগের মধ্যে সঠিক ভারসাম্য বজায় রাখতে হবে ৷ উভয়কে পারস্পরিকভাবে শক্তিশালী করার মাধ্যমে সমন্বয় করলে তাদের মধ্যে একটি অবিচ্ছেদ্য সংযোগ স্থাপন করবে । কেবল তখনই মার্টিন লুথারের সর্বত্র ন্যায়বিচারকে ক্ষয় করার স্বপ্ন সাধিত হবে, যার ফলে স্থায়ী শান্তি এবং ধর্ম প্রতিষ্ঠা হবে ।

ঋগ্বেদ যেমন বলে- ‘যতো ধর্মস্তো জয়া’ অর্থাৎ যেখানে ধর্ম আছে, সেখানে মানবতার জয় ।

(এই নিবন্ধে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব । এখানে প্রকাশিত তথ্য ও মতামত ইটিভি ভারত-এর মতামতকে প্রতিফলিত করে না ৷)

ABOUT THE AUTHOR

...view details