পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / lifestyle

অষ্টমীতে ধবধবে সাদা ছাগ বলির রীতি, সিনহা বাড়ির বুড়িমা চতুর্ভূজা নরসিংহবাহিনী

সাদা নরসিংহের উপর আবাহনা চতুর্ভূজা দেবী বধ করছেন সবুজ রঙের অসুরকে ৷ নানাবিধ উপাচারে সম্পন্ন হয় কান্দির ভাঙাবাড়ির সিনহাদের দুর্গাপুজো ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Murshidabad News
সিনহা বাড়ির চতুর্ভূজা দুর্গা (ইটিভি ভারত)

কান্দি, 8 অক্টোবর: 500 বছরের প্রাচীন পুজো হল মুর্শিদাবাদের কান্দি শহরের বাঘডাঙা ভাঙাবাড়ির বুড়িমা ৷ সিনহা পরিবারের মা চতুর্ভূজা। সেখানে পূজিত হন বুড়িমা, জনার্দন প্রভু, তুলসি প্রভু, মা মনসা, জটাধারীদেব, জীমূতবাহন ।

দুর্গাপুজোর আগে ধাপে ধাপে পুজো হয় বাড়িতে থাকা প্রাচীন মূর্তির । প্রাচীন কাল থেকে এই পুজো প্রতিপদে ঘট ভরার পর থেকে শুরু হত ৷ তবে 2000 সালের বন্যার পর থেকে ষষ্ঠীর দিন সকালে ঘট ভরা হয় এবং রাতে নবপত্রিকা স্থাপন করা হয় ।

মুর্শিদাবাদের সিনহাবাড়ির দুর্গাপুজো (ইটিভি ভারত)

সপ্তমীর দিন সকালে নিয়ম অনুসারে ঘট ভরে নবপত্রিকা পুজোর স্থানে প্রবেশ করানো হয় । তবে দুর্গাপুজোর আগে সর্বপ্রথম নারায়ণ পুজো করে তারপর শিলামূর্তি ঘরের ভিতর রেখে দেওয়া হয় । বলি প্রথা থাকার কারণে এই নিয়ম ৷ তবে তারপরে পুজো হয় জটাধারীতলায় ৷ সিনহা পরিবারের 16তম বংশধর অতনু সিনহা জানান, এই পুজোর প্রতিষ্ঠাতা বিকল সিংহ। ওনার নামে একটি পুকুরও রয়েছে ৷ সেই পুকুরের মাটি দিয়েই প্রতিমা তৈরি হয় । জগদ্ধাত্রী মন্ত্রে ঐরিক রকমে মায়ের পুজো হয় ৷ সঙ্গে থাকে সাদা নরসিংহ । আগে মোষ বলি হত এখন ছাগ বলি হয় ।

বংশধররা জানান, 500 বছরের পুরনো এই পুজোতে সপ্তমীতে একটি, অষ্টমীতে দুটি এবং নবমীতে পাঁচটি মোট আটটি ছাগল বলি হয় । তার মধ্যে অষ্টমীতে যে ছাগ বলি হয় সেটি একেবারে সাদা ধবধবে হতে হবে । ইষ্ট মতে জগদ্ধাত্রী মন্ত্রে পূজিত হয় সিনহা বাড়ির দুর্গা ৷ যতক্ষণ বলির প্রক্রিয়া চলে ততক্ষণ বাড়ির বউরা মাথায় জ্বলন্ত ধুনুচি নিয়ে থাকে। পুজোর শেষ দিনে চাল কুমড়ো বলি দেওয়া হয় ।

ABOUT THE AUTHOR

...view details