পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

মানব সমাজের দুর্বলতা তুলে ধরে সাহিত্যে নোবেল হান ক্যাংয়ের

চিকিৎসা বিজ্ঞান, পদার্থ বিজ্ঞান ও রসায়নের পর এবার সাহিত্যে নোবেল প্রাপকের নাম ঘোষণা করা হল। দক্ষিণ কোরিয়ার লেখিকা হান ক্যাংকে বেছে নিল নোবেল কমিটি।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

han-kang
সাহিত্যে নোবেল প্রাপক হান ক্যাং (ছবি: নোবেল কমিটির এক্স হ্যান্ডেল থেকে)

স্টকহোম, 10 অক্টোবর:সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার লেখিকা হান ক্যাং। ঐতিহাসিক প্রেক্ষাপটকে তুলে ধরে মানব সমাজের বিভিন্ন দুর্বলতাকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন তাঁর বিভিন্ন গদকাব্যে'।

বিশ্ব সাহিত্যে এমন অবদানের জন্যই তাঁকে সাহিত্যে নোবেল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নোবেল কমিটি। সভাপতি ম্যাটস মালম হান ক্যাংয়ের পুরস্কার প্রাপ্তির কথা ঘোষণা করেন। পুরস্কার বাবদ লেখিকা পাবেন 1 মিলিয়ান মার্কিন ডলার । 10 ডিসেম্বর একটি অনুষ্ঠানে হান-সহ বিভিন্ন বিভাগে নোবেল প্রাপকদের সম্মানিত করা হবে ।

2016 সালে ইন্টারন্যাশনাল বুকার পুরস্কার পেয়েছিলেন 53 বছর বয়সি দক্ষিণ কোরিয়ার এই লেখিকা। তাঁর লেখা 'দ্য ভেজিটেরিয়ান' বইটি দেখিয়েছিল মহিলারা যদি মাংস খাওয়া বন্ধ করে, তাহলে তার পরিণাম কী ভয়াবহ হয় ! শুধু 'দ্য ভেজিটেরিয়ান' নয় 2018 সালে তাঁকে বুকার প্রাইজ এনে দিয়েছিল 'হিউম্যান অ্যাক্টস'।

সাহিত্যে নোবেল পুরস্কার নিয়ে সাম্প্রতিক অতীতে দু'টি বিষয়ে তুমুল বিতর্ক হয়েছে । প্রথমত, অনেকেই দাবি করেছেন, নোবেল পাওয়ার ক্ষেত্রে ইউরোপ এবং উত্তর আমেরিকার লেখক-লেখিকারা প্রাধান্য পেয়ে থাকেন। দ্বিতীয়ত, এর আগে পর্যন্ত 199 জন নোবেল পেয়েছন। তার মধ্যে মাত্র 17 জন মহিলা আছেন । হান ক্যাংয়ের নোবেল প্রাপ্তিতে এই দুটো বিতর্কেরই খানিকটা হলে নিরসন হয়েছে বলেই মনে করা হচ্ছে । এর আগে 2022 সালে ফ্রান্সের লেখিকা অ্যানি এরনক্স নোবেল পেয়েছিলেন।

এ বছরের নোবেল প্রাপকদের নাম ঘোষণা শুরু হয় সোমবার থেকে। চিকিৎসা বিজ্ঞানে নোবেল পান আমেরিকার দুই গবেষক-অধ্যাপক । জিন সংক্রান্ত গবেষণা করে নোবেল পেয়েছেন আমেরিকার দুই অধ্যাপক-গবেষক ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন । তাঁরা মাইক্রো আরএনএ আবিস্কার করেছেন । এরপর দিন পদার্থবিদ্যায় নোবেল প্রাপাকের নাম ঘোষণা করে কমিটি । মার্কিন বিজ্ঞানী জন হপফিল্ড এবং ব্রিটিশ বিজ্ঞানী জিওফ্রে হিনটন পদার্থবিদ্যায় নোবেল পান ৷ বুধবার প্রোটিনের গঠন ও নকশা নিয়ে গবেষণায় রসায়নে নোবেল পান তিন বিজ্ঞানী ব্রিটেনের ডেমিস হ্যাসাবিস ও জন জাম্পার এবং আমেরিকার ডেভিড বেকার। আর এদিন সাহিত্যে নেবেল প্রাপাকের নাম ঘোষণা হল । আগামিকাল শুক্রবার শান্তিতে নোবেল প্রাপকের নাম ঘোষণা করবে কমিটি।

ABOUT THE AUTHOR

...view details