পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Health Team

Published : 4 hours ago

ETV Bharat / health

হজমশক্তি থেকে জয়েন্টের ব্যথা, সব সমস্যার সমাধান হতে পারে একটি রসুন - Garlic Benefits

Health Benefits: রসুন খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে ব্যবহার করা হয় । কিন্তু রসুন আপনার স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী । এতে উপস্থিত কিছু যৌগ অনেক মারাত্মক রোগ এড়াতে সাহায্য করতে পারে । অতএব, এটি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ । জেনে নিন, রসুন খাওয়ার উপকারিতাগুলি ৷

Health Benefits Garlic
রসুনের উপকারিতা (ইটিভি ভারত)

কলকাতা:রসুন প্রায় প্রতিটি রান্নাঘরে ব্যবহৃত হয় । এটি খাবারে স্বাদে আনে আমূল পরিবর্তন ৷ খাবারকে করে তোলে সুস্বাদু । কিছুজন এর তীব্র গন্ধও পছন্দ করে থাকেন । কিন্তু আপনি কি জানেন, রসুন শুধুমাত্র খাবারের স্বাদ বাড়াতেই উপকারী নয় বরং স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী (Benefits of Garlic)। ফলে এর ওষধি গুণ বহু শতাব্দী ধরে পরিচিত । জেন নিন রসুনের উপকারী দিকগুলি ৷

ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে:রসুনে রয়েছে অ্যালিসিন নামক যৌগ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে । এই যৌগটি ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ভাইরাসের সঙ্গে লড়াই করতে সাহায্য করে, যারফলে সংক্রমণের ঝুঁকি হ্রাস পায় ।

হার্ট ভালো রাখে রসুন (ইটিভি ভারত)

হার্ট ভালো রাখে: রসুন কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে, যা হৃদরোগের ঝুঁকি কমায় । এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে ৷ যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায় ।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: রসুনে পাওয়া যৌগ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে । এটি টাইপ-2 ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে ।

ক্যানসারের সঙ্গে লড়াই করতে সাহায্য করে: কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয় রসুনে পাওয়া যৌগগুলি ক্যানসার কোষের বৃদ্ধি রোধ করতে সাহায্য করতে পারে । তবে এই বিষয়ে আরও গবেষণা প্রয়োজন । এর অ্যান্টি-অক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালগুলির সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে ৷ যা ক্যানসারের ঝুঁকি কমাতে পারে ।

হজমশক্তি উন্নত করে:রসুন হজমকারী এনজাইমগুলির উৎপাদনকে উন্নত করতে পারে ৷ যা খাবারকে আরও সহজে হজম করতে সহায়তা করে । এটি কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো হজমের সমস্যা থেকে মুক্তি দিতে পারে ।

সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে: রসুনের অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে ৷ যা বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে । এটি ত্বকের সংক্রমণ এবং অন্যান্য ধরণের সংক্রমণ প্রতিরোধে সহায়ক হতে পারে ।

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে রসুন (ইটিভি ভারত)

জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেয়:রসুনের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে ৷ যা জয়েন্টগুলিতে ফোলাভাব এবং ব্যথা কমাতে সাহায্য করে । এটি আর্থ্রাইটিস এবং অন্যান্য জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দিতে উপকারী হতে পারে ।

চুলের জন্য ভালো: রসুনে রয়েছে সালফার, যা চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে । এটি চুল পড়া কমাতে এবং চুল মজবুত করতে সাহায্য করতে পারে ।

ওজন কমাতে সাহায্য করে:কিছু গবেষণায় পরামর্শ দেওয়া রসুন ওজন কমাতে সাহায্য করতে পারে । এটি বিপাক বাড়াতে পারে এবং খিদে কমাতে পারে ।

ত্বকের জন্য ভালো: রসুনে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য ৷ যা ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে । এটি ত্বকের বার্ধক্যের লক্ষণগুলি কমাতে পারে এবং ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করে তুলতে পারে । এন আই এইচ-এর তথ্য অনুযায়ী, অ্যান্টি-বায়োটিক হিসাবে কাজ করে ৷ তাই রসুনকে টাইফাস, আমাশয়, কলেরা এবং ইনফ্লুয়েঞ্জায় ওষুধের কাজে ব্যবহার করা হয় ৷

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC7402177/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details