পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Health Team

Published : Sep 26, 2024, 12:37 PM IST

ETV Bharat / health

অ্যাসপারাগাস শুধু মহিলাদের জন্যই নয়, পুরুষদের জন্যও উপকারী - Asparagus For Health

Asparagus: অ্যাসপারাগাস একটি বহুমুখী আয়ুর্বেদিক ওষুধ যা নারী ও পুরুষ উভয়ের স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকার করে । বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এর নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপায়ে উপকার করতে পারে, তবে এটি খাওয়ার সঙ্গে সম্পর্কিত সতর্কতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ ।

Asparagus News
অ্যাসপারাগাসের উপকারিতা (ইটিভি ভারত)

কলকাতা: আয়ুর্বেদিক ওষুধ শতমূলী সম্পর্কে, অনেকে মনে করে থাকেন এটি শুধুমাত্র মহিলাদের জন্য উপকারী । তবে বিশেষজ্ঞরা বিশ্বাস করেন এই আশ্চর্যজনক ওষুধটি পুরুষদের পাশাপাশি মহিলাদের স্বাস্থ্যেও অনেক উপকার করতে পারে । এটি উল্লেখযোগ্য অ্যাসপারাগাস (বৈজ্ঞানিক নাম Asparagus Racemosus) প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদে বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়ে আসছে । এটিতে শুধুমাত্র অনেক রোগ প্রতিরোধ ও নির্ণয়ের জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যই নেই, এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ উপাদান যা শরীরকে স্বাভাবিকভাবে সুস্থ রাখতে সাহায্য করে ।

অ্যাসপারাগাসের উপকারিতা (Benefits of Asparagus):

মুম্বাইয়ের আরোগ্যধাম আয়ুর্বেদিক হাসপাতালের চিকিৎসক ডাঃ মনীষা কালে বলেন, "অ্যাসপারাগাস বিভিন্ন ধরনের শারীরিক ও মানসিক উপকারের জন্য ব্যবহার করা যেতে পারে । এটি শরীরের হরমোনের স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখতে উপকারী এবং এর অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য শরীরকে ক্ষতিকারক উপাদান থেকে রক্ষা করে ।"

অ্যাসপারাগাস খাওয়া মহিলাদের জন্য বিশেষভাবে উপকারী কারণ এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে । এগুলি ছাড়াও, এটি পুরুষদের জন্যও উপকারী এবং তাদের প্রজনন স্বাস্থ্যের জন্য উপকারী । তিনি জানান, এটি ছাড়াও অ্যাসপারাগাসের স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে ৷ যদি এটি নিয়ম অনুযায়ী খাওয়া হয় অর্থাৎ ডাক্তারের নির্দেশে এবং তাঁর দ্বারা নির্ধারিত পদ্ধতিতে ।

অ্যাসপারাগাসের অনেক উপকারিতা রয়েছে যারমধ্যে কয়েকটি প্রধান উপকারিতা নিম্নরূপ ।

অ্যাসপারাগাস মহিলাদের হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে । এটি পিরিয়ডের সময় ক্র্যাম্প এবং ব্যথা কমাতেও কার্যকর এবং মেনোপজের লক্ষণগুলিও কমায় ।

অ্যাসপারাগাস খাওয়া স্তন্যদানকারী মহিলাদের দুধ উৎপাদনকে উন্নত করে । অ্যাসপারাগাস মহিলা ও পুরুষ উভয়ের প্রজনন স্বাস্থ্যের উন্নতি ঘটায় । এটি মহিলাদের মধ্যে ডিমের গুণমান উন্নত করে এবং পুরুষদের মধ্যে শুক্রাণুর সংখ্যা এবং গতিশীলতা বাড়ায় ।

এটি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় । প্রকৃতপক্ষে অ্যাসপারাগাসে পাওয়া অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি এবং ঔষধি গুণাবলী শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে ৷ যা শরীরকে বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করার শক্তি দেয় ।

অ্যাসপারাগাস পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী । এতে উপস্থিত ফাইবার পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায় এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে । এটি মানসিক স্বাস্থ্যের জন্যও উপকারী । অ্যাসপারাগাস খেলে মনকে শান্ত রাখতে এবং মানসিক চাপ ও উদ্বেগ কমাতে সাহায্য করে ।

সতর্কতা:ডাঃ মনীষা কালে বলেন, "কোনও রোগ বা সমস্যা হলেই ডাক্তারের পরামর্শে অ্যাসপারাগাস ব্যবহার করা উচিত । এছাড়াও, কিছু শর্ত রয়েছে যাতে অ্যাসপারাগাস খাওয়া এড়ানো উচিত ।" সেগুলির কিছু নিম্নরূপ ।

যাঁরা রক্তচাপের ওষুধ খান তাদের অ্যাসপারাগাস ব্যবহার করার আগে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত ৷ কারণ অ্যাসপারাগাস রক্তচাপকে প্রভাবিত করতে পারে ।

গর্ভবতী মহিলাদের ডাক্তারের পরামর্শ ছাড়া অ্যাসপারাগাস খাওয়া উচিত নয়, কারণ এটি গর্ভাবস্থায় কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে ।

কিছু মানুষের মধ্যে অ্যাসপারাগাস থেকে অ্যালার্জি দেখা যায়, এই ধরনের মানুষের অ্যাসপারাগাস খাওয়া উচিত নয় ।

যাঁরা কিডনির সমস্যায় ভুগছেন তাদেরও অ্যাসপারাগাস খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত । কারণ এতে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে যা কিডনিকে প্রভাবিত করতে পারে ।

কীভাবে ব্যবহার করতে হয় ?

ডাঃ মনীষা কালে বলেন, "একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরে, সঠিক এবং নিয়মিতভাবে অ্যাসপারাগাস খেলে অনেক স্বাস্থ্য উপকার পাওয়া যায় । তিনি বলেন মূলত ওষুধগুলি অ্যাসপারাগাস শিকড় থেকে তৈরি করা হয় । এছাড়া এর পাউডার, ক্যাপসুল, ট্যাবলেট ও ​​সিরাপও বাজারে পাওয়া যায় । এর গুঁড়ো বা ট্যাবলেট যেকোনও মাধ্যমে, বিশেষ করে দুধের সঙ্গে খেলে বেশি উপকার পাওয়া যায় ।"

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC7022954/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details