পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

জামিন পেলেন দিল্লির প্রাক্তন মন্ত্রী সত্যেন্দ্র জৈন

আর্থিক তছরূপের মামলায় জামিন পেলেন দিল্লির প্রাক্তন মন্ত্রী সত্যেন্দ্র জৈন। 2022 সালের মে মাসে তাঁকে গ্রেফতার করা হয়েছিল।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

SATYENDAR JAIN GETS BAIL
জামিন পেলেন সত্যেন্দ্র জৈন (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 18 অক্টোবর: দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত শুক্রবার আম আদমি পার্টি (আপ)-র নেতা তথা দিল্লির প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী সত্যেন্দ্র জৈনকে জামিন দিয়েছে ৷ আর্থিক তছরুপ সংক্রান্ত মামলায় ইডি তাঁকে গ্রেফতার করেছিল ৷ সেই মামলায় তাঁকে জামিন দিয়েছে আদালত ৷

আদালত সত্যেন্দ্র জৈনকে এদিন শর্তসাপেক্ষে জামিন দিয়েছে ৷ দিল্লির প্রাক্তন মন্ত্রীকে জামিন দেওয়ার সময় শর্ত দিয়ে জানিয়েছে, আপাতত দেশের বাইরে যেতে পারবেন না তিনি। কেন দীর্ঘদিন তাঁকে জেলে থাকতে হয়েছে সে কথাও উঠে এসেছে শুনানিতে। সত্যেন্দ্র জৈনকে 2022 সালের 30 মে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার করেছিল ৷ চারটি কোম্পানির মাধ্যমে অর্থ পাচারের অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়েছিল। বর্তমানে সত্যেন্দ্র জৈন বিচার বিভাগীয় হেফাজতে ছিলেন।

শুনানিতে রাউস অ্যাভিনিউ আদালতের বিশেষ বিচারক বিশাল গোগানে জানান, ট্রায়াল প্রক্রিয়া শুরু হতে দীর্ঘ সময় লাগবে ৷ বিচার শুরুতে বিলম্ব হওয়ার দরুণ দীর্ঘদিন কারাবন্দি থাকতে হবে ৷ এই পরিপ্রেক্ষিতে তাঁকে জামিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আদালত ৷ বিচারক 50 হাজার টাকার ব্যক্তিগত বন্ড এবং একই পরিমাণের দুটি জামিনদারের বন্ডে সত্যেন্দ্র জৈনকে জামিন দিয়েছে আদালত ৷ 2017 সালে সিবিআই একটি এফআইআর দায়ের করেছিল। সেখান থেকে ইডি মাললার তদন্তভার নিজেদের হাতে নেয় ৷

সত্যেন্দ্র জৈনের বিরুদ্ধে বিরুদ্ধে 2009-10 এবং 2010-11 সালে ভুয়ো কোম্পানি তৈরি করার অভিযোগ রয়েছে ৷ এই সংস্থাগুলির মধ্যে রয়েছে আকিনচান ডেভেলপারস প্রাইভেট লিমিটেড, ইন্দো মেটাল ইমপেক্স প্রাইভেট লিমিটেড, প্রয়াস ইনফো সলিউশন প্রাইভেট লিমিটেড এবং মঙ্গলায়তন প্রজেক্টস প্রাইভেট লিমিটেড।

সত্যেন্দ্র জৈন ছাড়াও ইডি'র এই মামলায় অভিযুক্তদের মধ্যে রয়েছেন তাঁর স্ত্রী পুনম জৈন, অজিত প্রসাদ জৈন, সুনীল কুমার জৈন, বৈভব জৈন এবং অঙ্কুশ জৈন । পাশাপাশি মেসার্স আকিনচান ডেভেলপারস প্রাইভেট লিমিটেড, মেসার্স প্রয়াস ইনফো সলিউশন প্রাইভেট লিমিটেড, মঙ্গলায়তন প্রজেক্টস প্রাইভেট লিমিটেড এবং জেজে আইডিয়াল এস্টেট প্রাইভেট লিমিটেডকেও অভিযুক্ত দেখানো হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details