পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বায়ু দূষণে ক্রমেই খারাপ হচ্ছে দিল্লির পরিস্থিতি, ঘন ধোঁয়াশায় ঢেকেছে রাজধানী শহর

রবিবারের পর সোমবারও বায়ু দূষণের জেরে অবস্থার তেমন পরিবর্তন হয়নি দিল্লির ৷ ঘন ধোঁয়াশা গ্রাস করেছে শহরের বেশ কিছু অংশকে ৷

DELHI AIR POLLUTION
দিল্লির বায়ু দূষণ (নিজস্ব চিত্র)

By ANI

Published : 4 hours ago

নয়াদিল্লি, 28 অক্টোবর: রাজধানীর কিছু এলাকায় ধোঁয়াশার স্তর আরও গাঢ় হয়েছে ৷ সোমবারও বায়ুর গুণমান অত্যন্ত খারাপ রয়েছে বলে জানা গিয়েছে। সিস্টেম অফ এয়ার কোয়ালিটি অ্যান্ড ওয়েদার ফোরকাস্টিং অ্যান্ড রিসার্চ (SAFAR)-এ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এদিন দিল্লির এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) 328-এ রেকর্ড করা হয়েছে। রবিবারের গড় AQI রেকর্ড ছিল 356, যার তুলনায় সোমবারের পরিস্থিতির সামান্য উন্নতি হলেও সামগ্রিকভাবে পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনত ! কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের দাবি, আনন্দ বিহার এলাকায় AQI সকাল 7টায় 405 থেকে নেমে 357-এ রেকর্ড করা হয়েছে ৷

অক্ষরধাম মন্দিরের চারপাশে সোমবার AQI রেকর্ড করা হয়েছে 357, যা রবিবারের সকাল 7টার AQI 261-এর চেয়ে খারাপ। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডে জানিয়েছে, দিল্লিতে 1 জানুয়ারি পর্যন্ত আতশবাজি নিষিদ্ধ থাকা সত্ত্বেও, আতশবাজি ব্যবহার এবং খড় পোড়ানো থেকে অতিরিক্ত কার্বন নির্গমনের ফলে বায়ুর গুণমান আগামী সপ্তাহে দিল্লিতে আরও কিছুটা নামার আশঙ্কা রয়েছে।

দিল্লির এক ছাত্র বংশ আগরওয়াল রাজধানী শহরের দূষণ নিয়ন্ত্রণে নতুন কৌশল এবং উদ্ভাবন ব্যবহার করার জন্য সরকারকে অনুরোধ করেছেন ৷ যানবাহন এবং শিল্প দূষণ-সহ একাধিক কারণে বায়ুদূষণ বৃদ্ধির একাধিক কারণ রয়েছে। যদিও বলা হয় দীপাবলির কারণে এই দূষণ বাড়ছে ৷ কিন্তু, শুধু তাই নয়, এর আরও বেশকিছু কারণ রয়েছে বলেই মত বিজ্ঞানীদের ৷ সুতরাং, এর জন্য শুধুমাত্র দীপাবলিকে দায়ী করা ভুল হবে বলেও জানাচ্ছেন তাঁরা।

সংবাদ সংস্থা এনআইকে ওই ছাত্র বলেছেন, "দূষণের সমস্যা মোকাবিলা করার জন্য একটি সঠিক ব্যবস্থা থাকা উচিত ৷ এখানে প্রচুর ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে, কোনও উপায়ে আমাদের নতুন কৌশল এবং উদ্ভাবন ব্যবহার করা উচিত ৷ সরকারের উচিত এটি নিয়ন্ত্রণ করা এবং এটিকে রাজনীতি করার পরিবর্তে কিছু পদক্ষেপ নেওয়া উচিত ৷"

এক ব্যক্তি জানান, অতিরিক্ত দূষণের কারণে তাঁর শ্বাস নিতেও সমস্যা হয়েছিল ৷ তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁর কথায়, "দিল্লিতে দূষণের মাত্রা ব্যাপক ৷ গত 7 দিন ধরে আমি অসুস্থ ছিলাম। আমি মেরঠে আমার গ্রামে ফিরে এসেছি ৷ দূষণের কারণে আমি ঠিকমতো ঘুমোতেও পারিনি এবং শ্বাস নিতেও অসুবিধা হচ্ছিল ৷"

অন্যদিকে, যমুনা নদীতে বিষাক্ত ফেনার জেরে দূষণ নিয়ে আম আদমি পার্টি (আপ) এবং বিজেপির মধ্যে রাজনৈতিক তরজায় উত্তেজনার পারদ ক্রমেই চড়ছে ৷ দিল্লি বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেবা দিল্লি সরকারের "দুর্নীতির" বিরুদ্ধে প্রতিবাদ করতে যমুনা নদীতে ডুব দেওয়ার পরে শনিবার সকালে হাসপাতালে ভর্তি হয়েছেন ৷ দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই এর আগে পাল্টা বিজেপির সমালোচনা করেছিলেন ৷ তাঁর কথায়, "বিজেপি এমন একটি দল যা দূষণ তৈরি করে ৷ আর তারা মনে করে, কেবল নাটক করলেই এর সমাধান হতে পারবে ৷" (এএনআই)

ABOUT THE AUTHOR

...view details