পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / videos

আলোর উৎসবে এবার ঘরে ঘরে জ্বলে উঠুক অপর্ণার নকশা করা প্রদীপ

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

কথায় আছে যে রাঁধে সে চুলও বাঁধে। ছোটো থেকেই কোনওকাজে পিছিয়ে নেই নারীরা। একদিকে পড়াশোনা অপরদিকে পরিবারের পাশে থেকে সমানতালে কাজ করছে নারী, কিশোরীরাও। এরকমই এক কিশোরীর দৃষ্টান্ত রয়েছে গোঘাটের আকাতপুর এলাকায়। কিশোরীর নাম অপর্ণা পাল। অষ্টম শ্রেণির ছাত্রী সে। বাবা বিদ্যুৎ পাল পেশায় কুমোর। মাটির বিভিন্ন জিনিস তৈরির পাশাপাশি প্রতিমা তৈরি করেন ৷ চতুর্থ শ্রেণিতে পড়তে পড়তে বাবার সঙ্গে কাজ শুরু করেছিল ছোট্ট অপর্ণা ৷ সময় পেলেই রঙ তুলি নিয়ে বসে পড়ে বাবার পাশে। 

এই মুহূর্তে অন্দরসাজের মতো আসবাবেও এখন প্রাধান্য পাচ্ছে স্বাতন্ত্র্যবাদ। প্রত্যেকেই চান তাঁর ঘরের আসবাবটি হোক অন্যের চেয়ে একটু আলাদা। তাই বাজার চাহিদা ধরে রাখতে মাটির আসবাব নকশা এঁকে আরও আকৃষ্ট করছেন মৃৎশিল্পীরা। এই নকশা এঁকে ক্রেতাকে আকৃষ্ট করার চেষ্টা করছে কিশোরী। মাটির থালা, বাসন, বোতল, বাটি, গ্লাস, প্রদীপ সবকিছু ছোট্ট হাতে নকশা এঁকে আকর্ষণীয় করে তুলছে মেয়েটা। ফেব্রিক রঙ জলে গুলে নিত্যনতুন ডিজাইন ফুটিয়ে তুলছে সে। 

কালীপুজোর অনেকদিন আগে থেকেই মাটির প্রদীপে রং ও নকশার কাজ শুরু করে সে। 1 টাকা থেকে শুরু প্রদীপের দাম। মেয়ের হাত কাজ বেশ ভালো বলছেন বাবা বিদ্যুৎ। দীপাবলিতে অপর্ণার হাতে আঁকা প্রদীপগুলি জ্বলে উঠবে  ঘরে ঘরে। সঙ্গে জ্বলে উঠবে অপর্ণার প্রতিভাও। 

ABOUT THE AUTHOR

...view details