পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

ETV Bharat / state

মহালয়া ও পুজোর ক'দিন আবহাওয়া কেমন থাকবে ? জানিয়ে দিল আলিপুর হাওয়া অফিস - Bengal Weather Update

Weather Report and Forecast across Bengal including Kolkata: মহালয়ার দিন কেমন থাকবে কলকাতা-সহ বঙ্গের আবহাওয়া ? জানালেন আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় ৷

BENGAL WEATHER UPDATE
মহালয়া ও পুজোর ক'দিন আবহাওয়া কেমন থাকবে ? (ইটিভি ভারত)

কলকাতা, 1 অক্টোবর:পুজোর আকাশে ঝমঝমিয়ে বৃষ্টির সম্ভাবনা কম ৷ আজ থেকেই বৃষ্টি সেভাবে কাঁটা ছড়াবে না বাঙালির শ্রেষ্ট উৎসবের আবহে। বর্ষা তার বেলা শেষের ইনিংসে তেড়েফুড়ে খেলার চেষ্টা করছে ৷ কিন্তু শক্তি সঞ্চয় না-করতে পারায় ভারী বৃষ্টিতে বাংলাকে ভেজানোর সম্ভাবনায় ইতি টানতে চলেছে ৷

আজ থেকে আগামী 4-5 দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৷ মঙ্গলবার দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। বাড়তে পারে তাপমাত্রা ৷ দু-এক পশলা বৃষ্টি হতে পারে ৷ আজ কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা 34 ডিগ্রি এবং সর্বনিম্ন 29 ডিগ্রির আশেপাশে থাকবে ৷ বাতাসে যেহেতু জলীয়বাষ্পর যথেষ্ট উপস্থিতির কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে ৷ বুধবার মহালয়ার দিন বঙ্গের আবহাওয়া কেমন থাকবে ?

মহালয়া ও পুজোর ক'দিন আবহাওয়া কেমন থাকবে ? (ইটিভি ভারত)

আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “বর্ষা ইতিমধ্যে আমাদের উত্তর-পশ্চিম ভারতের মূলত রাজস্থান ও গুজরাতের কিছু অংশ থেকে বর্ষা বিদায় নিয়েছে ৷ আমাদের অঞ্চল থেকে বর্ষার বিদায় দেরি আছে ৷ পুজোর সময় আমাদের পূর্বাভাস রয়েছে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির ৷ মহালয়াতে বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ কোথাও স্থানীয় মেঘের কারণে এই হালকা বৃষ্টি হতে পারে।” তবে দিন এবং রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকবে। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হবে।

বৃষ্টি না-হলেও আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম থেকে এখনই নিস্তার নেই বঙ্গবাসীর। সৌরিশ বন্দ্যোপাধ্যায় জানান, “উল্লেখযোগ্য কোনও সিস্টেম এখন নেই । আজ 1 অক্টোবর থেকে মূলত দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে ৷ এই ধরনের বৃষ্টিপাত আগামী চার থেকে পাঁচদিন চলবে ৷ উত্তরবঙ্গে আগামী দু'দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷ হবে। 2 অক্টোবর থেকে পরবর্তী 2-3 দিন বৃষ্টির পরিমাণ বাড়বে ৷ মূলত মাঝারি ধরনের বৃষ্টি হবে উত্তরবঙ্গের ওপরের পাঁচটি জেলায় ৷ বাকি তিনটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। কলকাতাতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা ৷ মূলত স্থানীয় মেঘের কারণে বৃষ্টি হবে।”

সোমবার কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 33.9 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে 0.7 ডিগ্রি বেশি ৷ সর্বনিম্ন তাপমাত্রা 29.61ডিগ্রি সেলসিয়াস ৷ স্বাভাবিকের তুলনায় 3.1 ডিগ্রি বেশি ৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল সর্বোচ্চ 95 শতাংশ এবং সর্বনিম্ন 59 শতাংশ।

ABOUT THE AUTHOR

...view details