পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

যুদ্ধে প্রাণ হারিয়েছেন বাকি সঙ্গীরা, প্রাণ হাতে রাশিয়ার বাঙ্কারে কালিম্পংয়ের উর্গেন - RUSSIA UKRAINE WAR

Urgen Tamang Speaks About Russia Ukraine War: রাশিয়ায় গিয়েছিলেন কাজের তাগিদে ৷ সেখানে গিয়ে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে অংশগ্রহণ করতে হয় তাঁদের ৷ কিন্তু যুদ্ধে প্রাণ হারিয়েছেন অনেকে ৷ প্রাণের ভয়ে এখন দেশের ফেরার অপেক্ষায় কালিম্পংয়ের উর্গেন তামাং ৷

By ETV Bharat Bangla Team

Published : Jul 13, 2024, 12:27 PM IST

Urgen Tamang
উর্গেন তামাং (নিজস্ব চিত্র)

কালিম্পং, 13 জুলাই: "কাজের জন্য আসা 15 জনের মধ্যে 13 জনেরই মৃত্যু হয়েছে যুদ্ধে । এখন মাত্র দু'জন জীবিত রয়েছি । একজন ভারত থেকে আমি । অন্যজন শ্রীলঙ্কার বাসিন্দা । আমাদের দ্রুত বাড়ি ফেরানোর ব্যবস্থা করা হোক ।" এই বক্তব্যটি কালিম্পং জেলার প্রাক্তণ গোর্খা রেজিমেন্টের জওয়ান উর্গেন তামাংয়ের । সেনা থেকে অবসরের পর রাশিয়ায় নিরাপত্তারক্ষীর কাজে গিয়েছিলেন । কিন্তু সেখানে এজেন্টের খপ্পরে পরে তাঁকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার ভাড়াটে সেনা হিসেবে কাজে লাগানো হয় ।

উর্গেন তামাঙের ভিডিয়ো বার্তা (ইটিভি ভারত)

প্রথম উর্গেন তামাংয়ের খবর প্রকাশিত হয় ইটিভি ভারতে । গত 26 মার্চ ভিডিয়ো বার্তায় শোনা যায় তাঁর বাড়িতে ফেরার আকুল আবেদন । তারপরই তনড়েচড়ে বসে কেন্দ্র সরকার । দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মাধ্যমে তাঁকে দেশে ফেরানোর জন্য পদক্ষেপ নেন । মস্কোয় ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হয় । কিন্তু তারপর লোকসভা নির্বাচনের কারণে থমকে যায় গোটা প্রক্রিয়া ।

অন্যদিকে, প্রতি দিন আরও দুর্বিষহ হয়ে উঠেছে উর্গেন তামাংয়ের । তাঁর সঙ্গে থাকা বাকি ভারতীয়দের যুদ্ধক্ষেত্রে মৃত্যু হয়েছে । তবে এখনও কোনও ক্রমে প্রাণে বেঁচে রয়েছেন উর্গেন । তাঁর সঙ্গে যোগাযোগ হয়েছে কালিম্পং পুরসভার চেয়ারম্যান রবি প্রধানের । তিনি আশ্বস্ত করেছেন উর্গেনকে ফিরিয়ে আনার সবরকম প্রচেষ্টা করবেন । কিন্তু সদ্য প্রকাশিত ভিডিয়োতে উর্গেন তামাংয়ের চোখে মুখে আতঙ্কের ছাপ । একটি জঙ্গলে ঘেরা মাটির নীচে বাঙ্কারে দিন কাটছে তাঁর । মুহুর্মুহু হচ্ছে গোলাবর্ষণ । নিরাপত্তারক্ষীর কাজ করতে গিয়ে এমন পরিস্থিতি হবে, তা স্বপ্নেও ভাবেননি তিনি । টানা 6 মাস ধরে যুদ্ধক্ষেত্রে দিন কাটাচ্ছেন তিনি ।

ভিডিয়ো বার্তায় তাঁকে বলতে শোনা যায়, "আমার সঙ্গে আরও 15 জন ছিলেন । তাঁদের মধ্যে 13 জনের মৃত্যু হয়েছে । খালি আমি আর শ্রীলঙ্কার একজন বেঁচে রয়েছি । আমাকে দেশে ফেরানোর ব্যবস্থা করা হোক । আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন করছি ।" উর্গেনের স্ত্রী অম্বিকা তামাং বলেন, "অবসরের পর গুজরাত থেকে নিরাপত্তারক্ষীর কাজের প্রস্তাব এলে রাশিয়ায় যান আমার স্বামী । কিন্তু সেখানে গিয়েই তিনি এজেন্টের প্রতারণায় পড়েন ৷ পরে রাশিয়ার ভাড়াটে সৈন্য হিসেবে কাজ করতে বাধ্য করা হয় । আমার দু'টো সন্তান । জানি না কী হবে ।" সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর আশার আলো দেখছেন উর্গেন । এখন তাঁর দিন কাটছে শুধু একটাই ভাবনা নিয়ে- কবে নিরাপদে বাড়ি ফিরবেন ! কবে দেখবেন স্বজনের মুখ!

ABOUT THE AUTHOR

...view details