পশ্চিমবঙ্গ

west bengal

এপ্রিলের শেষেই মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলাফল? সত্যিটা বলে দিল পর্ষদ-সংসদ - Rumors on Madhyamik HS Results

By ETV Bharat Bangla Team

Published : Apr 8, 2024, 9:20 PM IST

Updated : Apr 9, 2024, 9:35 AM IST

Madhyamik And HS result 2024: এপ্রিল মাসের শেষেই প্রকাশিত হচ্ছে মাধ্যমিক উচ্চমাধ্যমিকের ফলাফল? ইতিমধ্যেই এই সংক্রান্ত বেশ কিছু খবর ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। তবে এ খবর কি আদৌ সত্যি?

Madhyamik and Higher Secondary Results
এপ্রিলের শেষেই প্রকাশিত হচ্ছে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফলাফল

কলকাতায়, 8 এপ্রিল: এপ্রিল মাসের শেষেই প্রকাশিত হচ্ছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল। ইতিমধ্যেই এই সংক্রান্ত বেশ কিছু খবর ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়। তবে তা কি সত্যি? এই দাবি খারিজ করছে পর্ষদ ও সংসদ। তাদের কথায় সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী, তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করলেও তার দিন-ক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। তাই কবে ফল প্রকাশ হবে তা এখনই বলা যাবে না।

ফেব্রুয়ারি মাসের 12 তারিখ শেষ হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। সেই দিনই শিক্ষামন্ত্রীর পাশে বসে পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, "সুপ্রিম কোর্টের নিয়ম মেনে তিন মাসের মধ্যে ফল ঘোষণা করা হবে।" সেই তিন মাস শেষ হচ্ছে 13 মে। ফলে এপ্রিলের শেষে ফল প্রকাশ না হলেও অনুমান করা হচ্ছে 13 মে-এর আগেই ফল প্রকাশ হবে মাধ্যমিকের। মধ্যশিক্ষা পর্ষদের এক আধিকারিক বলেন, "আমরা রেজাল্ট তৈরির প্রক্রিয়ার মধ্যে রয়েছি। কবে ফলাফল প্রকাশ হবে তা এখনও চূড়ান্ত হয়নি। যে খবর চারদিকে ছড়িয়ে পড়েছে সেটা সম্পূর্ণ ভুয়ো খবর। তবে পরীক্ষা শেষের তিন মাসের মধ্যেই আমরা ফল ঘোষণা করা হবে।"

একই কথা শোনা গেল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিবের প্রিয়দর্শিনী মল্লিকের গলাতেও। তিনি বলেন,"বিভিন্ন দিকে দেখতে পাচ্ছি উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা নিয়ে একটা কথা ছড়িয়ে পড়েছে। কোথায় গেলে ফলাফল দেখা যাবে সেই সংক্রান্তও বেশ কিছু লিঙ্ক দেওয়া হচ্ছে সেখানে। এটা সম্পূর্ণ মিথ্যা। আমাদের এখনও স্ট্রং রুম তৈরি করা হয়নি ৷ এই ধরনের খবরের কোনও ভিত্তি নেই। সংসদের ওয়েবসাইটেই ফল প্রকাশের দিন জানিয়ে দেওয়া হবে।" মনে করা হচ্ছে যেহেতু 29 ফেব্রুয়ারি উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছিল, তাই ওই তারিখ থেকে 90 দিনের মধ্যে অর্থাৎ 30 মে-এর মধ্যে প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফল।

প্রসঙ্গত, এই বছর মাধ্যমিক পরীক্ষায় 9 লাখ 23 হাজার 13 জন পরীক্ষার্থী ছিলেন। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল 2675টি। পরীক্ষা শুরু হয়েছিল সকাল 9টা 45 মিনিটে এবং শেষ হয়েছিল দুপুর 1টায়। অপরদিকে, উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল 7 লাখ 90 হাজার 221। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা 827টি। মাধ্যমিকের মতো এবার উচ্চমাধ্যমিকেও পরীক্ষা শুরু হয়েছিল সকাল 9টা 45 মিনিটে৷ পরীক্ষা চলেছিল দুপুর 1টা পর্যন্ত।

আরও পড়ুন:

  1. সূচি বদলে আগামী বছর 12 ফেব্রুয়ারি শুরু পরীক্ষা ; ঘোষণা মাধ্যমিক পর্ষদের
  2. উচ্চমাধ্যমিকের পর অনলাইনে নম্বর জমা দেওয়ার ব্যবস্থা চালু হচ্ছে মাধ্যমিকেও
  3. আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিনে বদল, জানুন কারণ
Last Updated : Apr 9, 2024, 9:35 AM IST

ABOUT THE AUTHOR

...view details