পশ্চিমবঙ্গ

west bengal

আরজি কর কাণ্ডের প্রতিবাদ, অনুদান প্রত্যাখ্যান বীরভূমের পুজো কমিটির - Club Rejects Durga Puja Donation

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Puja Donation Refuse: আরজি করে চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় বীরভূম জেলায় এই প্রথম কোনও পুজো কমিটি অনুদান প্রত্যাখ্যান করল ৷ তবে সেই টাকা কোন খাতে খরচ করা হবে তা জানিয়ে দিলেন মন্ত্রী ৷

Birbhum News
আরজি করের ঘটনার প্রতিবাদে অনুদান ফেরাল বীরভূমের পুজো কমিটি (ইটিভি ভারত)

বোলপুর, 22 সেপ্টেম্বর: আরজি কর-কাণ্ডের প্রতিবাদে বীরভূমের প্রথম কোনও ক্লাব দুর্গাপুজোর সরকারি অনুদান প্রত্যাখ্যান করল ৷ রবিবার বোলপুরে আনুষ্ঠানিকভাবে দুর্গাপুজো কমিটিগুলিকে অনুদানের চেক তুলে দেওয়া হয় । সেই অনুষ্ঠানে অনুপস্থিত থেকে অনুদান প্রত্যাখ্যান করল শান্তিনিকেতনের দক্ষিণ গুরুপল্লী উন্নয়ন ও সাংস্কৃতিক সমিতি ৷

কারণ হিসাবে তাঁরা জানায়, এখনও আরজি কর-কাণ্ডে বিচার হয়নি৷ তাই অনুদান প্রত্যাখ্যান করে প্রতিবাদ করছে । প্রসঙ্গত, আগেই আরজি করের ঘটনার প্রতিবাদে কলকাতা-সহ রাজ্যের বহু পুজো কমিটি সরকারি এই অনুদান প্রত্যাখ্যান করেছে । এবার সেই তালিকায় সংযুক্ত হল বীরভূম ।

অনুদান প্রত্যাখ্যান বীরভূমের পুজো কমিটির (ইটিভি ভারত)
বোলপুর পুরসভার উৎসর্গ মঞ্চে আনুষ্ঠানিকভাবে দুর্গাপুজোর অনুদানের চেক বিতরণের এই উপস্থিত ছিলেন রাজ্যের কারামন্ত্রী চন্দ্রনাথ সিনহা, বোলপুর পৌরসভার চেয়ারম্যান পর্ণা ঘোষ, অতিরিক্ত জেলা পুলিশ সুপার (বোলপুর) রানা মুখোপাধ্যায়, বোলপুরের এসডিপিও রিকি আগরওয়াল-সহ বোলপুর থানার আইসি ও শান্তিনিকেতন থানার ওসি প্রমুখ ৷ নানুর, বোলপুর, শান্তিনিকেতন, পাড়ুই ও ইলামবাজার, এই 5টি থানার পুজো কমিটির হাতে সরকারি অনুদানের চেক তুলে দেওয়া হয় ৷ এই অনুষ্ঠানে অনুপস্থিত থেকে অনুদান প্রত্যাখান করে শান্তিনিকেতনের দক্ষিণ গুরুপল্লী উন্নয়ন ও সাংস্কৃতিক সমিতি । এই বিষয়ে মন্ত্রী চন্দ্রনাথ সিনহা বলেন, "পাঁচটি থানা এলাকায় 65টি পুজো কমিটিকে আমরা চেক বিলি করলাম । বাকিরা থানা থেকে চেক সংগ্রহ করবেন ৷ যাঁরা আনন্দে মাতেন তাঁরা সকলেই অনুদান নিতে এসেছেন । একটি মাত্র ক্লাব-দক্ষিণ গুরুপল্লী অনুদান প্রত্যাখান করেছে ৷ সেটা অন্য একটি ক্লাব চেয়েছিল। তাদের দেওয়ার জন্য সুপারিশ করেছি ।"

দক্ষিণ গুরুপল্লী উন্নয়ন ও সাংস্কৃতিক সমিতির পুজো কমিটির সভাপতি প্রণব চট্টোপাধ্যায় ও পুজো কমিটির সদস্য চন্দনা মুখোপাধ্যায় বলেন, "এখনও আরজি কর-কাণ্ডে বিচার পায়নি নির্যাতিতা ৷ আমাদের মেয়ে বিচার পায়নি ৷ তাই আমরা কমিটির তরফ থেকে সিদ্ধান্ত নিয়ে আগেই জানিয়ে দিয়েছি সরকারি অনুদান আমরা নেব না ৷ এটাই আমাদের যৌথ প্রতিবাদ ।"

ABOUT THE AUTHOR

...view details