পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বঙ্গে বর্ষার বিদায় বিলম্বিত, চলবে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি ! পুজোতেও কি দুর্ভোগ ? - West Bengal Weather Forecast

বঙ্গে বর্ষার বিদায় বিলম্বিত। নিম্নচাপ শক্তি হারালেও সক্রিয় মৌসুমী অক্ষরেখা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তর ভাগে শক্তিশালী ঘূর্ণাবর্ত।

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Weather Forecast
বঙ্গে বর্ষার বিদায় বিলম্বিত। নিম্নচাপ শক্তি হারালেও সক্রিয় মৌসুমী অক্ষরেখা (ইটিভি ভারত)

কলকাতা, 7 অক্টোবর: আজ সোমবার থেকে আবহাওয়ার উন্নতি। সোমবার থেকে শুক্রবার ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মূলত আংশিক মেঘলা আকাশ, কোনও‌ কোনও জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেবীপক্ষের চতুর্থী আজ। ইতিমধ্যেই পুজোর রং লাগতে শুরু করেছে। তবে, সেই সঙ্গে বৃষ্টির ভ্রুকুটি রয়েছে। কিন্তু এই বৃষ্টি উৎসবের আবহে কতটা কাঁটা ছড়াবে তা নিয়ে অনেকেই চিন্তিত! আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ঝমঝমিয়ে বৃষ্টিতে পুজোর আনন্দ মাটি হওয়ার সম্ভাবনা কম। তবে স্থানীয় মেঘের কারণে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতেই পারে। কারণ, নিম্নচাপ শক্তি হারালেও সক্রিয় মৌসুমী অক্ষরেখা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তর ভাগে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যা সংলগ্ন উত্তর বাংলাদেশের উপরেও বিস্তৃত। এছাড়া, আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর অন্ধপ্রদেশ উপকূল এলাকায়। সব কিছু মিলিয়ে বর্ষা তার বিদায় বেলায় হালকা দাপট দেখিয়ে চলেছে।

আজ থেকে আবহাওয়ার উন্নতি হলেও বিক্ষিপ্ত হালকা বৃষ্টি চলবে (ইটিভি ভারত)

পুজোতেও কি বৃষ্টির দুর্ভোগ ?

এমনিতেই বঙ্গে বর্ষার বিদায় বিলম্বিত। আবহাওয়ার ক্যালেণ্ডার অনুযায়ী বঙ্গ থেকে বর্ষার বিদায় দশ থেকে বারো অক্টোবরে হওয়ার কথা। কিন্তু, আবহাওয়া দফতর বলছে আজ সাত অক্টোবর থেকে এগারো অক্টোবর বঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মোটের ওপর আবহাওয়া শুকনোই থাকবে। ফলে উৎসবে মেতে ওঠার অপেক্ষায় মানুষের হতোদ্যম হওয়ার কারণ নেই। তাই বৃষ্টির আশঙ্কায় ছাতা নিয়ে ঠাকুর দেখতে বেরোতে পারেন, কিন্তু তার ব্যবহার না-ও হতে পারে। অন্তত হাওয়া অফিস সেই রকমই ইঙ্গিত দিয়েছে।

তাপমাত্রা ও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ:

রবিবার কলকাতা এবং তার সংলগ্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 30.1 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 2.7 ডিগ্রি কম। গতকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল 25.4 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.4 ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ 97 শতাংশ এবং সর্বনিম্ন 83 শতাংশ। আজ সোমবার চতুর্থীতে দিনের আকাশ সাধারণত মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 31 ডিগ্রি সেলসিয়াস এবং 25 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

আরও পড়ুন
পুজোর মুখে বন্ধ ফেরি পরিষেবা, আন্দোলনে জল-সাথী কর্মীরা

ABOUT THE AUTHOR

...view details