পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বাংলাকে নিজের ঘর ভাবুন, কালীপুজোর উদ্বোধনে সকলকে নিয়ে চলার বার্তা মমতার

জানবাজারে কালীপুজোর উদ্বোধন করে সকলকে নিয়ে চলার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ ধর্মকে নিয়ে অনেকে রাজনীতি করছে বলে অভিযোগ করেন তিনি ৷

ETV BHARAT
কালীপুজোর উদ্বোধনে সকলকে নিয়ে চলার বার্তা মমতার (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

কলকাতা, 28 অক্টোবর:কালীপুজোর উদ্বোধনে জানবাজারে গিয়ে সবাইকে নিয়ে চলার বার্তা দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । জানালেন, তিনি সকলকে নিয়ে চলতে ভালোবাসেন । সব ধর্মকে সমান গুরুত্ব দেন । কেউ কেউ এই ধর্মকে নিয়েই রাজনীতি করছে বলে অভিযোগ তাঁর । তাঁর দাবি, তিনি ভেদাভেদে বিশ্বাসী নন । মুখ্যমন্ত্রীর পরামর্শ, "বাংলায় যাঁরা থাকবেন, তাঁরা এই রাজ্যকে নিজের ঘর ভাবুন ।"

এদিন মুখ্যমন্ত্রী বলেন, "আমরা সবসময় বলি, আমরা সবাইকে নিয়ে চলি, এটাই আমাদের গর্ব । বাংলাটা এমনই । যে যা খুশি বলতে পারেন । সমালোচকরা সমালোচনা তো করবেই । এটা তাঁদের কাজ । তাঁরা সমালোচনা করলেও কিছু যায় আসে না । আমি এটা বিশ্বাস করি, এখানে থাকার অধিকার সকলের আছে । আমি বিশ্বাস করি, ধর্মে ধর্মে কোনও ভেদাভেদ নেই । এটা বিশ্বাস করি, আপনার গায়ের রক্ত আর আমার গায়ে রক্তের মধ্যে কোনও ভেদাভেদ নেই ।"

কালীপুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী (নিজস্ব চিত্র)

মুখ্যমন্ত্রী বলেন, "রাজ্য আলাদা হতে পারে, ভাষা আলাদা হতে পারে, সংস্কৃতি আলাদা হতে পারে । আমি মনে করি ধর্ম যাঁর যাঁর নিজের, উৎসব কিন্তু সবার । উৎসবের সময় আমরা কখনওই, তোমার নাকি আমার - এ কথা ভাবি না । আমরা মনে করি, এটা আমাদের সকলের উৎসব । এটাই বাংলার গর্ব ।"

মমতা বন্দ্যোপাধ্যায়ের কথায়, "কলকাতার জনসংখ্যার বৈচিত্র্য নিয়ে আমরা গর্ব করি । এখানে হিন্দু আছে, মুসলিমও আছে । আছে ক্রিশ্চানও । কিন্তু এটা নিয়ে কেউ কেউ রাজনীতিও করে । রাজনীতি করে ভোটবাক্সে ফায়দা তোলার চেষ্টা করে । আমি সবার কাছে আবেদন করব, বাংলায় যাঁরা থাকবেন বাংলাকে নিজের ঘর ভাবুন । বাংলাকে আপন করে নিন ।"

বাংলা বর্তমানে অনেক এগিয়ে গিয়েছে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী । তিনি বলেন, "কলকাতাও এখন এগিয়ে গিয়েছে সব ব্যাপারে । তবে কিছু লোক আছে যারা সারাক্ষণ বদনাম করে বেড়ায় । তাদের বলি, আমাকে বদনাম করতে গিয়ে বাংলা মায়ের বদনাম করবেন না । তার কারণ আজও বাংলা যা পারে অন্য কেউ তা পারে না । বাংলা ছাড়া স্বাধীনতা আন্দোলন সম্ভব ছিল না । বাংলা ছাড়া নবজাগরণ সম্ভব ছিল না ।"

এদিন এই মঞ্চ থেকেই বাজি নিয়ে সাবধানতার কথাও শোনা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় । তিনি বলেন, "বাজি এমন করে ফাটাবেন যাতে কারও যেন কোনও ক্ষতি না হয় । তিনি সাধারণ মানুষকে অনুরোধ করেছেন, এই দিনগুলিতে প্রশাসন যেভাবে নির্দেশ দেবে তা মেনে চলুন । আমার আনন্দ যেন অন্যের দুঃখের কারণ না হয় । শব্দ দূষণ এড়িয়ে চলুন । পরিবেশ বান্ধব বাজিকে আমাদের গুরুত্ব দিতে হবে । মোমবাতি জ্বালানোর সময় সতর্ক থাকতে হবে ৷"

ABOUT THE AUTHOR

...view details