পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 30, 2024, 8:09 PM IST

ETV Bharat / state

স্বস্তির নিঃশ্বাস ! মোহরগাঁও গুলমা চা বাগানে খাঁচা-বন্দি হল চিতাবাঘ - Leopard Trapped

Leopard Caged: লোকালয়ে দাপিয়ে বেড়াচ্ছিল ৷ যার জেরে এলাবাসী ঘরবন্দি করে রাখতেন ৷ কিন্তু এভাবে তো আর আতঙ্ক কাটছিল না ৷ অবশেষে স্বস্তির নিঃশ্বাস পেলেন গ্রামবাসীরা ৷ ফের বন দফতরের পাতা খাঁচায় ধরা দিল চিতাবাঘ ৷ শিলিগুড়ি সংলগ্ন মোহরগাঁও গুলমা চা-বাগানে শুক্রবার ওই চিতাবাঘটি ধরা পড়ে ৷

Leopard Caged
গুলমা চা-বাগানে খাঁচা বন্দি চিতাবাঘ (ইটিভি ভারত)

দার্জিলিং, 30 অগস্ট: খাঁচা বন্দি হল চিতাবাঘ। এই নিয়ে এক সপ্তাহে দু'টো চিতাবাঘ খাঁচা বন্দি হল শিলিগুড়ি সংলগ্ন মোহরগাঁও গুলমা চা-বাগান সংলগ্ন এলাকা থেকে। শুক্রবার সকালে গুলমা এলাকায় এক পূর্ণবয়স্ক পুরুষ চিতাবাঘ খাঁচা বন্দি হয় বলে বন দফতর সূত্রে জানা যায়।

বেশ কয়েকদিন ধরেই মোহরগাঁও গুলমা চা-বাগান এলাকায় চিতাবাঘের দেখা মিলছিল। প্রায় প্রতিদিনই চিতাবাঘ হামলা করছিল গবাদি পশুর উপর। যেকারণে একপ্রকার আতঙ্কে দিন কাটাচ্ছিলেন চা-বাগানের শ্রমিকরা। রাতের অন্ধকারে কার্যত ঘর বন্দি হয়ে থাকতেন গ্রামবাসীরা। এরপরই বন দফতরকে বিষয়টি জানানো হয়। খবর পেয়েই এলাকায় বেশ কয়েকটি খাঁচা পাতে সুকনা স্কোয়াড রেঞ্জ। এরপরই এদিন সকালে খাবারের লোভে খাঁচা বন্দি হয় চিতাবাঘটি।

তবে খাঁচা বন্দি হওয়ার পর মাথায় কিছুটা আঘাতের চিহ্ন লক্ষ্য করেন বন আধিকারিকরা। এরপর তার চিকিৎসা করার পর লোকবসতি থেকে দূরে মহানন্দা অভয়ারণ্যের দক্ষিণে গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হয়। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই মঙ্গলবার আরও একটি চিতাবাঘ ধরা পরেছিল। সেটিকেও পরে চিকিৎসার পর জঙ্গলে ছাড়া হয়েছিল। সুকনা স্কোয়াডের রেঞ্জার দিলীপ বিশ্বাস বলেন, "এদিন সকালে চিতাবাঘটি ধরা পড়ে ৷ তাকে চিকিৎসার পর মহানন্দা অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হয়।"

উল্লেখ্য, শিলিগুড়ি শহর লাগোয়া দাগাপুর, গুলমা, শালবাড়ি, সুকনা-সহ বিভিন্ন এলাকায় হামেশাই চিতাবাঘের দেখা পাওয়া যাচ্ছে। ফলে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন এলাকার মানুষজন। দু'দিন আগে চিতাবাঘের আতঙ্ক ছড়িয়েছিল চম্পাসারির শ্রীগুরু বিদ্যামন্দির এলাকায়। এর আগেও উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকে চিতাবাঘ ধরতে ছাগলের টোপ দিয়ে খাঁচা পেতেছিলেন বনকর্মীরা। তাতেও খাঁচা বন্দি হয়েছিলেন চিতাবাঘ ৷

ABOUT THE AUTHOR

...view details