পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 12 minutes ago

ETV Bharat / state

LIVE UPDATES: মুখ্যমন্ত্রীকে কালীঘাটের ময়না বলা ঠিক নয়, দাবি সোহিনীর - Kolkata rape and murder case

Kolkata rape and murder case
জুনিয়র চিকিৎসকদের মহামিছিল (ইটিভি ভারত)

আজ মহালয়া ৷ পিতৃপক্ষের অবসান ঘটিয়ে সূচনা হল মাতৃপক্ষের । আর এইদিনই আরজি কর হাসপাতালের বুকে প্রতিষ্ঠা হল 'অভয়া' মূর্তি । হাসপাতালের অধ্যক্ষের অফিসের সামনে চিকিৎসক আরজি করের মূর্তির ঠিক বিপরীতে এই মূর্তি বসানো হল । তবে এই মূর্তি শুধু আরজি কর হাসপাতালের নির্যাতিতার স্মরণে নয়, নারীদের উপর হওয়া অত্যাচারের প্রতিবাদে এই ভাস্কর্য তৈরি করেছেন শিল্পী অসিত সাঁই ।

মহালয়াতে ফের পথে নামলেন জুনিয়র চিকিৎসকরা। কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত তাঁদের মিছিল। দুপুর 2টো নাগাদ শুরু হল মহামিছিল ৷ জুনিয়র চিকিৎসকদের মিছিলে পা-মিলিয়েছেন সিনিয়র চিকিৎসকরা। তাঁদের সঙ্গে রয়েছেন বহু সাধারণ মানুষ।

LIVE FEED

6:21 PM, 2 Oct 2024 (IST)

মুখ্যমন্ত্রীকে কালীঘাটের ময়না বলা, সমর্থন করি না: সোহিনী

আমরা কলকাতায় বাস করি । গ্রামের মানুষ অরাজতকতার জন্য কথা বলতে পারছেন না । আমরা সেদিক থেকে ভাগ্যবান । এটা শুধু জুনিয়র চিকিৎসকদের আন্দোলন নয় । আমাদের সবার আন্দোলন । আমাদের সবার মধ্যে একজন তিলোত্তমা আছে । আমরা সবাই নিজের স্বার্থে এখানে এসেছি । আমাদের আন্দোলন আগামী প্রজন্মের জন্য । আমরা ভয়ের রাজনীতি বাদ দিয়ে বাঁচতে চাই । এই আন্দোলনের শুরু থেকেও আমাদের পিতৃতন্ত্রের বিরুদ্ধে লড়তে হচ্ছে । পিতৃতন্ত্র শুধু পুরুষের মধ্যে থাকবে, ব্যাপারটা এমন নয় । আমার মধ্যেও পিতৃতন্ত্র থাকতে পারে। এই পিতৃতন্ত্রের জন্যই মুখ্যমন্ত্রীকে কালীঘাটের ময়না বলা হয় ৷ আমি এটা সমর্থন করি না । শুরু থেকেই নারীদের নানাভাবে নিশানা করা হচ্ছে । শাড়ি আর সালোয়ার পরে থাকলেই সমাজ পাল্টে যাবে বলে অনেকে মনে করছেন । কিন্তু এটা হওয়ার নয়। সমাজের দেওয়া শর্ত আমরা কেন মানব ?

জুনিয়র চিকিৎসদের সমাবেশে অভিনেত্রী সোহিনী (ইটিভি ভারত)

6:04 PM, 2 Oct 2024 (IST)

মহাসমাবেশ থেকে দিল্লি যাওয়ার হুঙ্কার জুনিয়র চিকিৎসকদের

দরকারে দিল্লি যাব ৷ মহাসমাবেশে এমনই হুঙ্কার শোনা গেল জুনিয়র চিকিৎসকদের গলায়। দেবাশিস হালদার বলেন,"আমার শুধু রাজ্য সরকারকে প্রশ্ন করছি না। আমার সিবিআইকেও বলছি। আমার সিবিআই-কে ভরসা করছি না ৷ কারণ আমরা দেখেছি, সিবিআই কেস নেওয়ার পর কতগুলো কেস অমীমাংসিত রয়েছে ৷ কিন্তু আমরা বলে দিলাম, আমরা কোনও সেটিং হতে দেব না। দরকারে দিল্লি যাব। যে কেসগুলো অমীমাংসিত রয়েছে, সবাইকে সঙ্গে নিয়ে আন্দোলন করব।"

5:33 PM, 2 Oct 2024 (IST)

ধর্মতলায় সমাবেশে বক্তব্য রাখছেন জুনিয়র চিকিৎসকরা

মিছিল ধর্মতলায় পৌঁছনোর পর মহা সমাবেশের মঞ্চে বক্তব্য রাখছেন অনিকেত মাহাতো, কিঞ্জল নন্দ, রুমেলিকা কুমার-সহ অন্যরা। পাশে থাকার জন্য সাধারণ মানুষকে ধন্যবাদ জানান তাঁরা। একই সঙ্গে জানিয়ে দেন, ন্যায় বিচারের দাবিতে তাঁদের এই আন্দোলন চলবে।

সমাবেশে বক্তব্য রাখছেন কিঞ্জল নন্দ (ইটিভি ভারত)

4:30 PM, 2 Oct 2024 (IST)

ধর্মতলায় পৌঁছল জুনিয়র চিকিৎসকরা মিছিল

কলেজ স্কোয়ার থেকে জুনিয়র চিকিৎসকদের মিছিল এসে পৌঁছল ধর্মতলার রানি রাসমণি রোড। এবার তাঁদের রয়েছে মহাসমাবেশের আয়োজন। সমাবেশের জন্য করা হয়েছে মূল মঞ্চ। এছাড়াও ব্যবস্থা করা হয়েছে 3টে জায়ান্ট স্ক্রিন।

জুনিয়র চিকিৎসকদের মহামিছিল (ইটিভি ভারত)

3:27 PM, 2 Oct 2024 (IST)

মিছিলে অংশ নিয়েছেন বহু সাধারণ মানুষ

শেষের দিকে মিছিলের রাস্তা। কলেজ স্কোয়ার থেকে মিছিল এগিয়ে চলেছে কলকাতার রাজপথ ধরে। মিছিলে অংশ নিয়েছে বহু সাধারণ মানুষ। রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে মিছিলকে সমর্থন জানাচ্ছেন বহু মানুষ। আর কিছুক্ষণেই মহালয়ার মহামিছিল পৌঁছবে ধর্মতলায়। সেখানে শুরু হবে মহাসমাবেশ। আন্দোলনের গতিপ্রকৃতি নিয়ে বক্তৃতা করবেন উদ্যোক্তারা।

কলেজ স্কোয়ার থেকে মিছিল এগিয়ে চলেছে কলকাতার রাজপথ ধরে (ইটিভি ভারত)

3:11 PM, 2 Oct 2024 (IST)

ধর্মতলার দিকে এগিয়ে চলেছে জুনিয়র চিকিৎসকদের মিছিল

ধর্মতলার দিকে এগিয়ে যাচ্ছে জুনিয়র চিকিৎসকদের মিছিল। বিজেপির পার্টি অফিস ছাড়িয়ে এগিয়ে চলেছে তাঁদের মিছিল। জুনিয়র ডাক্তারদের মিছিল এমজি রোড পেরিয়ে সেন্ট্রাল অ্যাভিনিউয়ে পৌঁছল। পরস্পরের হাত ধরে মানববন্ধন তৈরি করে এগিয়ে চলেছেন মানুষ।

মিছিলে অংশ নিয়েছেন বহু সাধারণ মানুষ (ইটিভি ভারত)

2:38 PM, 2 Oct 2024 (IST)

ফের পথে নামলেন জুনিয়র চিকিৎসকরা

মহালয়াতে ফের পথে নামলেন জুনিয়র চিকিৎসকরা। কলেজ স্ট্রিট থেকে ধর্মতলা পর্যন্ত তাঁদের মিছিল। দুপুর 2টো নাগাদ শুরু হল মহামিছিল ৷ জুনিয়র চিকিৎসকদের মিছিলে পা-মিলিয়েছেন সিনিয়র চিকিৎসকরা। তাঁদের সঙ্গে রয়েছেন বহু সাধারণ মানুষ। মঙ্গলবার থেকেই ফের কর্মবিরতি শুরু করেছেন জুনিয়র ডাক্তাররা। আর বুধবার আরজি করের নির্যাতিতার বিচারের দাবিতে রাজ্যের সমস্ত কলেজ-হাসপাতাল থেকে শুরু ভয়ের রাজনীতির প্রতিবাদে কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিল শুরু হয়

জুনিয়র চিকিৎসকদের মহামিছিল (ইটিভি ভারত)

2:29 PM, 2 Oct 2024 (IST)

নির্যাতিতার স্মরণে আরজি করে প্রতীকী মূর্তির উন্মোচন

আজ মহালয়া ৷ পিতৃপক্ষের অবসান ঘটিয়ে সূচনা হল মাতৃপক্ষের ৷ মহালয়ায় আনুষ্ঠানিক ভাবে উন্মোচিত হল আরজি করের নির্যাতিতা মহিলা চিকিৎসকের স্মরণে ‘প্রতীকী মূর্তি’। এইদিনই আরজি কর হাসপাতালের বুকে প্রতিষ্ঠা হল 'অভয়া' মূর্তি । হাসপাতালের অধ্যক্ষের অফিসের সামনে চিকিৎসক আরজি করের মূর্তির ঠিক বিপরীতে এই মূর্তি বসানো হল ।

আরজি কর হাসপাতালে প্রতিষ্ঠা হল 'অভয়া' মূর্তি (ইটিভি ভারত)
Last Updated : 12 minutes ago

ABOUT THE AUTHOR

...view details