পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

ETV Bharat / state

LIVE UPDATES: আউটডোরে পরিষেবা দিচ্ছেন না জুনিয়র চিকিৎসকরা, শীর্ষ আদালতে দাবি রাজ্যের - KOLKATA RAPE AND MURDER CASE

kolkata doctor rape and murder case
আরজি কর মামলায় 'সুপ্রিম' শুনানি (ইটিভি ভারত)

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসক পড়ুয়া খুন ও ধর্ষণের ঘটনায় সোমবার ফের শুরু হল শুনানি ৷ গত শুনানিতে এই ঘটনায় সিবিআই তদন্তে বিস্ময় প্রকাশ করেছিল শীর্ষ আদালত । আদালত প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জানিয়েছিল, সিবিআইয়ের রিপোর্ট দেখে আমরা বিচলিত । তদন্তের দিশা স্পষ্ট করতে সিবিআইকে আরও সময় দেওয়া প্রয়োজন । প্রায় দু'সপ্তাহ পরে সুপ্রিম কোর্টে ফের আরজি কর মামলার শুনানি । তদন্ত কোন পর্যায়ে রয়েছে ? তদন্তে নতুন কিছু উঠে এল ? দুপুর 2টো নাগাদ শুরু হয় শুনানি । এই মামলায় এখনও পর্যন্ত 88টি পক্ষ রয়েছে । লড়ছেন দু'শোর বেশি আইনজীবী।

সোমবার সুপ্রিম শুনানির আগে রবিবার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন কলকাতা পুলিশ কমিশনার মনোজ ভার্মা ৷ তাঁর সঙ্গে ছিলেন অনান্য পুলিশ আধিকারিকরাও ৷ এখন এই হাসপাতালের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন সিআইএসএফ জওয়ানরা ৷ আরজি করে ঢুকে দায়িত্বে থাকা সিআইএসএফ জওয়ানদের সঙ্গে কথা বলেন নগরপাল ৷ দু'দিন আগেই সাগর দত্ত হাসপাতালে রোগীর পরিবারের বিরুদ্ধে চিকিৎসক ও নার্সদের মারধরের অভিযোগ উঠেছে ৷ ওই ঘটনার পরই রবিবার আরজি কর হাসপাতালে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন পুলিশ কমিশনার ৷

LIVE FEED

5:40 PM, 30 Sep 2024 (IST)

আউটডোরে পরিষেবা দিচ্ছেন না জুনিয়র চিকিৎসকরা, সুপ্রিম কোর্টে দাবি রাজ্যের

রাজ্য সরকারের তরফে বলা হয় সরকারি হাসপাতালের আউটডোরে এবং বিভিন্ন ওর্য়াডে এখনও পরিষেবা দিচ্ছেন না জুনিয়র চিকিৎসকরা । পাল্টা তাঁদের আইনজীবী ইন্দিরা জয়সিংহ জানান জুনিয়র চিকিৎসকরা জরুরি পরিষেবা দিচ্ছেন ।

5:28 PM, 30 Sep 2024 (IST)

অভিযুক্তদের অপসারণ হলে কাজে ফেরার সাহস পাবেন জুনিয়র চিকিৎসকরা, দাবি ইন্দিরা জয়সিংয়ের

আরজি করে আর্থিক অনিয়মের ঘটনায় জড়িতদের অপসারণের দাবি জানালেন জুনিয়র চিকিসকদের আইনজীবী ইন্দিরা জয়সিংহও। তিনি জানন, এই সমস্ত ব্যক্তিরা পদে থেকে গেলে জুনিয়র চিকিসকদের পক্ষে কাজে যোগ দেওয়া মুশকিল। তাঁদের সরানো হলে জুনিয়র চিকিসকরা নির্ভয়ে কাজে যোগ দিতে পারবেন ।

5:22 PM, 30 Sep 2024 (IST)

কোন কোন অভিযুক্ত এখনও পদে আছেন, জানতে চাইল আদালত

আইনজীবী করুণা নন্দীর বক্তব্য শুনে নড়েচড়়ে বসল আদালত । আরজি করের আর্থিক অনিয়মের ঘটনার কোন কোন অভিযুক্ত এখনও পদে রয়েছেন তা জানাতে চাইলেন দেশের প্রধান বিচারপতি। তিনি জানান, এই ক্ষেত্রে শেষ পর্যন্ত ব্যবস্থা নিতে হবে রাজ্য সরকারকে । আর তাই তদন্তের এই পর্যায়ে তাদের সঙ্গে তথ্য ভাগ করে নেওয়া দরকার ।

5:14 PM, 30 Sep 2024 (IST)

অভিযুক্তদের পদ থেকে অপসারণের দাবি

সুপ্রিম কোর্টের শুনানিতেও উঠল থ্রেট কালচারের প্রসঙ্গ । আইনজীবী করুণা নন্দী দাবি করেন, আরজি করে আর্থিক অনিয়মের ঘটনায় জড়িত থাকা বেশ কয়েকজন এখনও নিজেদর পদে বহাল। তাঁরা নির্যাতিতার মৃত্যুর দিনও হাসপাতালে উপস্থিত ছিলেন। পদে থেকে গেলে তাঁরা তদন্ত প্রভাবিত করতে পারেন। নিরপেক্ষ তদন্তের স্বার্থে তাঁদের আপাতত পদ থেকে সরিয়ে দেওয়া হোক ।

5:08 PM, 30 Sep 2024 (IST)

সিবিআই তদন্তে মিলেছে গুরুত্বপূর্ণ তথ্য

সিবিআইয়ের তদন্তে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে, দাবি সুপ্রিম কোর্টের । আদালতের নির্দেশ মতো সোমবারই স্টেটাস রিপোর্ট জমা পড়েছে ।

4:57 PM, 30 Sep 2024 (IST)

স্টেটাস রিপোর্ট জমা দিল সিবিআই

তদন্ত কতদূর এগিয়েছে তা রিপোর্ট দিয়ে জানাল সিবিআই । আগের শুনানিতেই সুপ্রিম কোর্ট বলেছিল তদন্তের স্টেটাস রিপোর্ট সিবিআইকে জমা দিতে হবে । সেই মতো রিপোর্ট জমা দিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

4:53 PM, 30 Sep 2024 (IST)

নির্যাতিতার পরিচয় প্রকাশ করেছিলেন প্রাক্তন পুলিশ কমিশনার, দাবি প্রবীণ আইনজীবীর

নির্যাতিতার পরিচয় প্রকাশ করেছিলেন কলকাতার তৎকালীন পুলিশ কমিশনার । তবূু তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা হয়নি, এফআইআরও দায়ের হয়নি । কলকাতা হাইকোর্ট বলেছিল, এই বিষয়ে যা করার সুপ্রিম কোর্ট করবে । আরজি কর মামলার শুনানিতে এমনই দাবি করলেন প্রবীণ আইনজীবী মহেশ জেঠমালানি।

4:44 PM, 30 Sep 2024 (IST)

নিরাপত্তা চেয়ে আবদেন জুনিয়র চিকিৎসকদের

জুনিয়র চিকিৎসকদের নিরাপত্তার সুনিশ্চিত করা নিয়ে শীর্ষ আদালতে আবেদন করলেন প্রবীণ আইনজীবী ।

4:37 PM, 30 Sep 2024 (IST)

নোডাল অফিসার নিয়োগের নির্দেশ

আরজি করে নির্যাতিতার পরিচয় প্রকাশ নিয়ে আবারও কড়া অবস্থান নিল সুপ্রিম কোর্ট। সোশাল মিডিয়ায় নির্যাতিতার পরিচয় গোপন রাখতে শুনানির শুরুতেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে নির্দেশ দেয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে নোডাল অফিসার নিয়োগ করতে হবে।

4:16 PM, 30 Sep 2024 (IST)

জেলে গিয়ে জেরার নির্দেশ শিয়ালদা আদালতের

শিয়ালদা আদালতে শুনানির সময় সিবিআই জানায় সন্দীপ ও অভিজিৎকে মুখোমুখি জেরা করা উচিত। কারণ একাধিক নথিপত্র বাজেয়াপ্ত হয়েছে। তিনটি মোবাইল উদ্ধার হয়েছে। ফলে তাঁদের মুখোমুখি জেরা করা অত্যন্ত প্রয়োজন। তাই দুজনকে হেফাজতে চেয়ে শিয়লদা আদালতে আবেদন করে সিবিআই। এর ভিত্তিতে শিয়লদা আদালতের বিচারক সিবিআইকে বলেন, আপনারা কি আগে জেলে গিয়ে তাদের জেরা করেছেন? আপনারা আগে আবেদন করুন যে আপনারা জেলে গিয়ে তাদের জেরা করবেন। যা তথ্য পেয়েছেন তা আগে জেলে গিয়ে জেরা করুন।

1:58 PM, 30 Sep 2024 (IST)

আরজি কর প্রসঙ্গে মিঠুনের প্রতিক্রিয়া

আরজি কর-কাণ্ডে 'জাস্টিস মাস্ট বি ডান'৷ বিষয়টাতে ছাড় দেওয়া হলে এই সমস্যা অভ্যাসে দাঁড়িয়ে যাবে ৷ আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, মেয়েরা আর নিরাপদ থাকবে না, যদি ন্যায়বিচার না হয় ৷

12:35 PM, 30 Sep 2024 (IST)

আজ শিয়ালদা আদালতে পেশ সন্দীপ ও অভিজিৎ

আরজি কর-কাণ্ডে তথ্যপ্রমাণ লোপাটের মামলায় আজ আবারও হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকে শিয়ালদা আদালতে পেশ করা হবে ৷ সোমবার তাঁদের 6 দিনের জেল হেফাজত শেষ হচ্ছে ৷ উল্লেখ্য, এর আগের শুনানিতে সিবিআই-এর তরফে আদালতে বলা হয়েছিল, তাদের হাতে বেশকিছু ডিজিটাল নথি এসেছে ৷ সেগুলি যাচাই করার পর, প্রয়োজন মতো এই দু’জনকে ফের নিজেদের হেফাজতে চাইবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ৷

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details