পশ্চিমবঙ্গ

west bengal

সংযুক্তি সময়ে গোল হজম, মাঠেই জয় রেখে এল মহামেডান - ISL 2024 25

By ETV Bharat Sports Team

Published : 6 hours ago

MOHAMMEDAN SC vs FC GOA: অভিষেকের জড়তা কাটিয়ে দূর্দমনীয় মহমেডান স্পোর্টিং। রেডরোডের ধারের শতাব্দী প্রাচীন ক্লাব আইএসএল আত্মপ্রকাশে যে ফুটবল প্রথম দিন থেকে উপহার দিচ্ছে, তাতে সাদা-কালো শিবিরের সোনালি বিকেলের ইঙ্গিত।

Etv Bharat
Etv Bharat (Etv Bharat)

কলকাতা, 21 সেপ্টেম্বর: অভিষেকের জড়তা কাটিয়ে দূর্দমনীয় মহমেডান স্পোর্টিং। রেডরোডের ধারের শতাব্দী প্রাচীন ক্লাব আইএসএল আত্মপ্রকাশে যে ফুটবল প্রথম দিন থেকে উপহার দিচ্ছে, তাতে সাদা-কালো শিবিরের সোনালি বিকেলের ইঙ্গিত। শনিবারের সন্ধ্যায় কিশোরভারতী স্টেডিয়ামে এফসি গোয়ার সঙ্গে 1-1 গোলে ড্র করল আন্দ্রে চের্নিশভের ছেলেরা। বরং ম্যাচের সংযুক্তি সময়ে আর্মান্দো সাদিকুর গোল জয়ের খাতা খুলতে দিল না আইলিগ চ্যাম্পিয়নদের।

65 মিনিটে পেনাল্টি থেকে গোল অ্যালেক্সিস গোমেজের। দেশের ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে প্রথম থেকেই চোখে চোখ রেখে লড়াইয়ের বার্তা দিচ্ছে আন্দ্রে চের্নিশভের ছেলেরা। বড় নাম নেই। প্রচারের ঢক্কা-নিনাদ নেই। শুধু ঐতিহ্য প্রতিষ্ঠার মরিয়া প্রয়াস এখন মহমেডান স্পোর্টিংয়ের ফুটবলে। প্রিয় দলের দুঃখ-সুখে গ্যালারি ভরাতে জুড়ি নেই সাদা-কালো অনুরাগীদের। আবেগকে মর্যাদা দিয়েই সাদা-কালো শিবিরের অসাধারণ ফুটবল কিশোরভারতী ক্রীড়াঙ্গনে।

অ্যালেক্সিস, ফ্রাঙ্কা, মাখন ছোটে, রেমসাঙ্গা, অমরজিৎ কিয়াম এবং পরিবর্ত বিকাশ সিংয়ের নাছোড় ফুটবল এফসি গোয়াকে প্রথম কয়েক মিনিট ছাড়া বাকি সময় ব্যাকফুটে ঠেলে দেয়। এদের সঙ্গে কাশিমভ এবং জোসেফ আদাইয়ের নাম করতে হবে। তবে আর্জেন্টিনার অ্যালেক্সিস, ব্রাজিলের ফ্রাঙ্কা যেন অজানা শক্তি; যার দিশা মানলোর ছেলেরা পায়নি। রক্ষণ এবং মাঝমাঠের বোঝাপড়ায় অসাধারণ বুনোট সাদিকু, বোরহা, জয় গুপ্তা, উদান্তা সিংদের বোতলবন্দি করে রেখেছিল।

শনিবার কিশোরভারতীতে স্কোরবোর্ড বলছে মহমেডান স্পোর্টিং 1-1 গোলে ড্র করেছে। নব্বই মিনিটে সবক'টি সুযোগের অন্তত সিকিভাগ শতাংশ সাদা-কালো ফুটবলাররা কাজে লাগাতে পারলে সংখ্যাটা অন্তত তিন হতে পারত। শেষ দিকের ছোট্ট ভুলে সব শেষ। পয়েন্ট নষ্ট করার জয় হাতছাড়া করার দুঃখ নিয়ে মাঠ ছাড়তে হল। শনিবার মহমেডানের প্রতিটি আক্রমণ যেন কম্পাসে মাপা। যার জেরে মানোলো তাঁর দুই সেন্টার ডিফেন্ডারকে বদলাতে বাধ্য হলেন।

প্রথমার্ধে তিনটি গোল মহমেডান স্পোর্টিং পায়নি এফসি গোয়ার গোলরক্ষক কাট্টিমনির কারণে। তার বিশ্বস্ত হাত মহমেডানের এগিয়ে যাওয়ার পথে কাঁটা ছড়ায়। বিরতির পরেও একই ছবি। তবে বারবার বলতে হবে ফ্রাঙ্কা এবং অ্যালেক্সিসের কথা। 87 মিনিট মাঠে ছিলেন দুজন। দর্শকদের জন্য উপস্থাপন করলেন অসাধারণ ফুটবল। আর প্রতিপক্ষের জন্য দুঃস্বপ্ন। সাদিকুর গোল মানলো দিয়াজকে টানা দুই হারের লজ্জা থেকে বাঁচালো। শেষের দিকে রক্ষনের ভুল মহমেডানকে আইএসএলে প্রথম জয়ের স্বাদ থেকে বঞ্চিত করল। তবে অনেক স্বপ্ন আশা নিয়ে ফিরলেন সাদা-কালো সমর্থকরা।

ABOUT THE AUTHOR

...view details