পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sports

'ভারত গৌরব' সম্মান দিয়েছিল ইস্টবেঙ্গল, রতন টাটার প্রয়াণে শোক ময়দানেও

গতবছর রতন টাটাকে ক্লাবের সর্বোচ্চ সম্মান প্রদান করেছিল ইস্টবেঙ্গল ৷ ছক ভেঙে লাল-হলুদের সেই ঘোষণা আলোড়ন ফেলেছিল ময়দানে ৷

By ETV Bharat Sports Team

Published : 4 hours ago

RATAN TATA DEMISE
রতন টাটার প্রয়াণে শোক ময়দানেও (IANS Photo)

কলকাতা, 10 অক্টোবর:না-ফেরার দেশের প্রবাদপ্রতিম শিল্পপতি রতন টাটা। বার্ধক্যজনিত কারণে বুুধবার 86 বছর বয়সে প্রয়াত হয়েছেন টাটা গ্রুপ এবং টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্য়ান। কিংবদন্তির মৃত্যুতে স্বাভাবিকভাবেই শোকস্তব্ধ পুরো দেশ। শিল্পজগৎ অভিভাবক-হারা। সদ্য প্রয়াত রতন টাটা জীবনে দেশ-বিদেশের বহু সম্মানে সম্মানিত হয়েছেন। জোড়া পদ্ম সম্মান (পদ্মবিভূষণ ও পদ্মভূষণ) সম্মানে সম্মানিত মানুষটির সঙ্গে সম্পর্ক রয়েছে কলকাতা ময়দানেরও।

আরও তথ্যগত সঠিকভাবে বললে বলা যায় ইস্টবেঙ্গল ক্লাবের সঙ্গে। গতবছর প্রথমবার কোনও শিল্পপতিকে ইস্টবেঙ্গল ক্লাব তাদের সর্বোচ্চ সম্মান 'ভারত গৌরব' দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। ক্রীড়াজগতের বাইরে বেরিয়ে সমাজে বিশিষ্ট ব্যক্তিদের সম্মানিত করাই ছিল এই সিদ্ধান্তের নেপথ্য কারণ। আলোচনায় বসে সর্বসম্মতভাবে ইস্টবেঙ্গল ক্লাব কর্তারা সেদিন বেছে নিয়েছিল শিল্পপতি রতন টাটাকে। লাল-হলুদের তরফে শিল্পপতিকে 'ভারত গৌরব' সম্মান দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা হতে আলোড়ন পড়ে গিয়েছিল। ক্লাবের তরফে তাঁকে এই সম্মান নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তখনই তাঁর অফিস থেকে জানানো হয়েছিল মঞ্চে উপস্থিত হয়ে সম্মান গ্রহন রতন টাটাজি'র পক্ষে সম্ভব নয়। নেপথ্য কারণ অসুস্থতা।

ইস্টবেঙ্গল ক্লাব সেদিন সিদ্ধান্ত নিয়েছিল রতন টাটাজি'র অফিসে গিয়ে 'ভারত গৌরব' সম্মান তুলে দেওয়া হবে প্রবাদপ্রতিম মানুষটিকে। সেইমত সময় চাওয়া হয়েছিল বারংবার। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে রতন টাটা সময় দিতে পারেননি। পরবর্তী সময়ে প্রতিনিধির মাধ্যমে সেই সম্মান রতন টাটার অফিসে পৌঁছে যায়। রতন টাটার তরফে প্রতিনিধি এসে ইস্টবেঙ্গল ক্লাব থেকে 'ভারত গৌরব' সম্মান স্মারক নিয়ে গিয়েছেন। কিন্তু ইস্টবেঙ্গলের দেওয়া সম্মানের মাধ্যমে কলকাতা ময়দানের সঙ্গে একটা যোগ তৈরি হয়েছিল রতন টাটার মত মানুষের। তিনি শারীরিক কারণে সেই সম্পর্ক স্থাপনে উপস্থিত হতে পারেননি ঠিকই, তবু রতন টাটার মৃত্যুতে শোক ইস্টবেঙ্গল ক্লাবের অন্দরেও।

ABOUT THE AUTHOR

...view details