পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

ইজরায়েলের বিমান হানায় হামাসের শীর্ষনেতার মৃত্যু নিয়ে ধোঁয়াশা !

গাজার বিমান হানায় ইয়াহা সিনওয়ার প্রাণ গিয়ে থাকতে পারে বলে দাবি ইজরায়েলের। ইসমাইল হানিয়ার মৃত্যুর পর হামাসের নিয়ন্ত্রণ ছিল সিনওয়ারের হাতেই।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

yahya-sinwar
হামাসের অন্যতম শীর্ষনেতা ইয়াহা সিনওয়ার (ছবি: সংবাদসংস্থা এপিটিএন)

জেরুজালেম, 17 অক্টোবর:হামাসের অন্যতম শীর্ষনেতা ইয়াহা সিনওয়ারের মৃত্যু নিয়ে জল্পনা। গাজার একটি বিমান হানায় তাঁর প্রাণ গিয়ে থাকতে পারে বলে দাবি ইজরায়েলের। সংবাদসংস্থা এপিটিএন সূত্রে এমনই জানা গিয়েছে। ইসমাইল হানিয়ার মৃত্যুর পর সিনওয়ারই হামাসের প্রধান হিসেবে কাজ করছিলেন। তবে এখনও তাঁর মৃত্যু নিয়ে কোনও আনুষ্ঠানিক বক্তব্য সামনে আসেনি। তবে যদি শেষমেশ সিনওয়ারের প্রাণ গিয়ে থাকে তবে তা হামাসের জন্য বিরাট ধাক্কা হতে চলেছে ।

হামাস দুভাবে কাজ করে । বিশ্ব রাজনীতিতে নিজের অবস্থান শক্তিশালী করার জন্য আলাদা বিভাগ আছে হামাসের। এর পাশাপাশি জঙ্গি কার্যকলাপ নিয়ন্ত্রণের জন্যও রয়েছে আলাদা বিভাগ। সিনওয়ার এই দুটি বিভাগের মধ্যে সমন্বয় সাধনের কাজ করতেন। প্রাথমিকভাবে তিনি ছিলেন হামাসের চেয়ারম্যান । 2014 সালে এই পদে আসেন তিনি এরপর হামাসের একাধিক বড় নেতার প্রাণ যায় বিভিন্ন হামলায়। সেই সূত্রে একাধিক বড় দায়িত্ব পালন করতে হয় সিনওয়ারকে । শেষমেশ জুলাই মাসে হানিয়ার মৃত্যুর পর থেকে তাঁর হাতেই ছিল হামাসের ব্যাটন ।

কে এই ইয়াহা সিনওয়ার?

  • 1962 সালে গাজার একটি উদ্বাস্তু শিবিরে তাঁর জন্ম ।
  • 1987 সালে হামাস তৈরি হয়। অল্পদিনের মধ্যেই তার সদস্য হন সিনওয়ার ।
  • আটের দশকে ইজরায়েলে যান। হামাসের খবর ইজরায়েলকে কারা পৌঁছে দেয় তা খুঁজে বের করে তাদের হত্যা করত হামাসের একটি গো । সেই বিভাগের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ইজরায়েল তাঁকে গ্রেফতার করে । তিনি 12টি খুনের কথা স্বীকারও করে নেন। তাঁর যাবজ্জীবনের সাজা হয় ।
  • জেলে থাকার সময় 2008 সালে তাঁর ব্রেন ক্যানসার হয়। ইজরায়েলের চিকিৎসকরা তাঁর রোগ নিরাময় করেন।
  • 2011 সালে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হাজার জন বন্দিকে ছেড়ে দেন । তার মধ্যে সিনওয়ারও ছিলেন ।
  • এরপর দ্রুত বাড়তে থাকে সিনওয়ারের পদ । একটা সময় হানিয়ার পরেই ছিল তাঁর স্থান। সংগঠন পরিচালনায় হানিয়ার সঙ্গে সিনওয়ারও বড় ভূমিকা পালন করতেন ।
  • 2023 সালের 7 অক্টোবরের হামলাতেও তাঁর বড় ভূমিকা ছিল বলে মনে করে ইজরায়েল ।

এমনিতেই মধ্যপ্রাচ্যের যুদ্ধ ক্রমশ আরও ভয়াবহ আকার নিচ্ছে! কয়েকদিন আগে মধ্য গাজার একটি স্কুলে ইজরায়েলি এয়ার স্ট্রাইকে শিশু-সহ কমপক্ষে 20 জনের প্রাণ যায় ৷ গত এক বছর ধরে সেই স্কুলে আশ্রয় নিয়েছিলেন অনেকে ৷ সেই সঙ্গে, নুসেইরতে ইজরায়েলি হামলায় 2 মহিলা প্রাণ হারান বলেও জানানো হয়েছে রিপোর্টে ৷ হামলায় বেশ কয়েকজন আহতও হয়েছেন বলে জানা গিয়েছে ৷ তাঁদের মধ্য গাজার বিভিন্ন হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে খবর ৷

ABOUT THE AUTHOR

...view details