পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে চান ? ব্যবহার করতে পারেন বিটের ফেসপ্যাক

Beetroot Face Pack: সুস্থ ও উজ্জ্বল ত্বক সবাই চায় । কিছু বিট ফেসপ্যাক আপনাকে ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা দিতে সাহায্য করতে পারে । এগুলির সাহায্যে এটি ত্বককে উজ্জ্বল করতে, কালো দাগগুলি হালকা করতে ও বার্ধক্যজনিত সমস্যাগুলি কমাতে অনেক সাহায্য করতে পারে । জেনে নিন, বিট ব্যবহার করে কোন ফেসপ্যাক তৈরি করা যায় ।

By ETV Bharat Bangla Team

Published : Mar 20, 2024, 8:21 PM IST

Updated : Mar 22, 2024, 6:00 AM IST

Beetroot Face Pack News
ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে চান

হায়দরাবাদ: ত্বকের যত্নে আয়ুর্বেদিক পদ্ধতি ব্যবহার খুবই উপকারী । এই কারণেই তাদের ত্বক এত স্বাস্থ্যকর এবং সুন্দর দেখায় । বিভিন্ন ঘরোয়া ফেসপ্য়াক আয়ুর্বেদের জন্য একটি কার্যকরী উপায় ৷ আপনার ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল করতে আপনি একটি বিশেষ ফেসপ্যাকও ব্যবহার করে দেখতে পারেন । যা আপনি বাড়িতে বসেই খুব সহজেই বানিয়ে নিতে পারবেন ৷ তা হল বিটের ফেসপ্যাক (Beet Face pack) ৷ যা আপনার ত্বকে উজ্জ্বলতা আনতে সাহায্য করে ৷

ত্বকের জন্য বিটের উপকারিতা (Benefits of Beet):

কোলাজেন উৎপাদনে সাহায্য করে, কালো দাগ কমাতে সহায়ক, বার্ধক্যের লক্ষণগুলি হ্রাস করে, ত্বককে উজ্জ্বল করে, প্রদাহ বিরোধী হিসাবে কাজ করে ৷

হাইড্রেটিং ফেস প্যাক (Hydrating face pack):এই ফেসপ্যাকটি তৈরি করতে বিটের খোসা ছাড়িয়ে পেষ্ট করে নিন এবং এর রস বের করে নিন । এর পরে এতে অ্যালোভেরা জেল যোগ করুন এবং এটি আপনার মুখে ব্যবহার করে 10-15 মিনিটের জন্য রেখে দিন । এই ফেসপ্যাকটি ত্বকে হাইড্রেশন প্রদান করবে ৷ যা ত্বককে সুস্থ রাখতে খুবই সহায়ক ।

গ্লোয়িং ফেসপ্যাক (Glowing Face Pack): এই ফেসপ্যাকটি তৈরি করতে আপনার কমলার খোসার পাউডার লাগবে ৷ যা আপনি ঘরেই তৈরি করতে পারেন বা বাইরে থেকে কিনতে পারেন । এই ফেসপ্যাকটি তৈরি করতে বিট পেষ্ট করে নিন এবং এতে কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে নিন । এই ফেসপ্যাকে মিশ্রিত দুটি জিনিসই ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে ।

এক্সফোলিয়েটিং ফেস প্যাক (Exfoliating face pack):বিট এবং দইয়ের ফেসপ্যাক ত্বকের মৃত কোষ দূর করতে খুবই সহায়ক । দইতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড মৃত কোষগুলি পরিষ্কার করতে এবং ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করতে সাহায্য করে ৷ যার ফলে ব্রণের সমস্যা প্রতিরোধ করে । এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রে দুই-তিন চামচ দই নিন । এর পরে বিট গ্রেট করে মেশান । 10-15 মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

আরও পড়ুন:

  1. রাতে মনে হচ্ছে বেশি খেয়েছেন ? হজমের সমস্যা সমাধানে পান করুন আদা চা
  2. ওজন কমানো থেকে রোগ প্রতিরোধ করা-কালো আঙুরের অনেক গুণ
  3. চিকেন আনার পর ধুয়ে রান্না করছেন; জানেন কী করা উচিত ? উঠে এল ভয়ংকর তথ্য

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Mar 22, 2024, 6:00 AM IST

ABOUT THE AUTHOR

...view details