পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

চুটিয়ে খেলুন দোলের রঙ, চুলের সৌন্দর্য বজায় রাখুন এভাবে - Holi Hair Care

Holi Hair Care: হোলিতে রাসায়নিক রঙের প্রভাব চুলের স্বাস্থ্য এবং সৌন্দর্য নষ্ট করতে পারে ৷ তাই হোলি খেলার আগে কিছু বিশেষ প্রস্তুতি নেওয়া ও হোলি খেলার পরে কিছু বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ ।

By ETV Bharat Bangla Team

Published : Mar 23, 2024, 5:30 AM IST

Holi Hair Care News
চুটিয়ে খেলুন দোলের রঙ

হায়দারবাদ:দোল আবির আর রঙে ভরা উৎসব ৷ মনকে আনন্দ ও উদ্দীপনায় ভরিয়ে দেয় ৷ কিন্তু মাঝে মাঝে এই রঙগুলি মানুষের অনেক সমস্যাও বাড়িয়ে দেয় । হোলিতে মানুষ অনেক ধরণের রঙ ব্যবহার করে থাকেন ৷ তাদের অনেকগুলি উপাদান এবং রাসায়নিক ব্যবহার করে তৈরি করা হয় যা চুল ও ত্বকে ক্ষতিকারক প্রভাব ফেলে । বিশেষ করে যদি আমরা চুলের কথা বলি সাধারণত হোলির পরে অনেকেই চুল সংক্রান্ত কমবেশি গুরুতর সমস্যার সম্মুখীন হন এবং কখনও কখনও কিছু গুরুতর সংক্রমণের ক্ষেত্রেও দেখা যায় ।

রাসায়নিক মিশ্রিত রং ক্ষতিকর প্রভাব পড়ে: উত্তরাখণ্ডের চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ আশা সাকলানি বলেছেন যে হোলিতে মানুষ আবিরের সঙ্গে শুকনো রং, পেইন্ট এবং ভেজা রঙও ব্যবহার করে । আমরা যদি আবির বা শক্ত রঙের কথা বলি তাহলে যে সব রঙ গাঢ় বা তীব্র সুগন্ধযুক্ত সেসব রঙে প্রচুর কেমিক্যাল ব্যবহার করা হয় । দামে সস্তা হওয়ায় এগুলি বেশি কেনা হয় । একই সময়ে, পেইন্ট, ডাই এবং শুকনো-ভেজা রঙে খুব বেশি পরিমাণে ক্ষতিকারক রাসায়নিক থাকে । এই ধরনের রঙ ত্বক ও চুলের অনেক ক্ষতি করে ।

এমনকি স্বাভাবিক ত্বক এবং স্বাস্থ্যকর চুলের হোলির রঙের প্রভাব সাধারণত কমবেশি পরিমাণে দেখা যায় । কিন্তু যাদের ত্বক বেশি সংবেদনশীল হোলির সময় এই ধরনের রঙ খেলেও সংক্রমণ বা চর্মরোগ হতে পারে । হোলির পরে, ফুসকুড়ি, ব্রণ, জ্বালা, শুষ্ক মাথার ত্বক, চুল দুর্বল হওয়া, অত্যধিক ভেঙে যাওয়া বা বিভক্ত হওয়া ও চুলে খুশকির সমস্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় ।

তিনি বলেছেন যে হোলিতে ফুল এবং খাবারের আইটেমগুলি থেকে তৈরি জৈব এবং প্রাকৃতিক রঙ ব্যবহার করার চেয়ে ভালো কিছু নেই ৷ তবে সাধারণত এটি হয় না । আপনি নিরাপদ রঙ ব্যবহার করলেও, অন্য ব্যক্তিরও অনুরূপ রঙ ব্যবহার করা উচিত নয় । যদিও একবার চুলে রাসায়নিকযুক্ত রঙ প্রয়োগ করা হলে এটি অবশ্যই চুলের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে ৷ তবে এমন কিছু ব্যবস্থা রয়েছে যা চুলে রঙে পাওয়া রাসায়নিকের প্রভাবকে অনেকাংশে কমাতে পারে ৷

কীভাবে তৈরি করতে হবে (How to Make)?

হোলি খেলার আগে মাথার গোড়ায় এবং চুলের পুরো দৈর্ঘ্যে নারকেল বা অলিভ অয়েল দিয়ে চুলে আলতোভাবে মাসাজ করুন । এটি চুলে একটি মসৃণ আবরণ তৈরি করে এবং রঙ চুলের গোড়ায় বা মাথার ত্বকে কম লেগে থাকে । এছাড়া রঙ নিয়ে খেলার সময় মাথায় ক্যাপ বা স্কার্ফ পরলেও চুল ও মাথার ত্বক ক্ষতিকারক রঙের সরাসরি সংস্পর্শে আসে না ।

সেই সঙ্গে যেসব মহিলার চুল লম্বা, তারা চুলে তেল লাগানোর পর উঁচু বান বা খোঁপায় বেঁধে রাখতে পারেন ৷ যাতে রঙ ন্যূনতম পরিমাণে মাথার ত্বকে পৌঁছয় ।

কীভাবে রঙ অপসারণ করা যায় (How to remove color) ?

এই ছিল হোলি খেলার আগে প্রস্তুতি । রঙ নিয়ে খেলার পর যতই চেষ্টা করুন না কেন, চুল ও মাথার ত্বক কমবেশি রঙের সংস্পর্শে আসে । এমন পরিস্থিতিতে রঙ খেলার পর শক্তিশালী রাসায়নিকযুক্ত শ্যাম্পু দিয়ে সরাসরি চুল ধোয়া থেকে বিরত থাকতে হবে ।

চুল থেকে রঙ সঠিকভাবে দূর করতে প্রথমে একটি শুকনো কাপড় দিয়ে আলতো করে চুল পরিষ্কার করুন । যার কারণে তাদের মধ্যে সংগৃহীত শুষ্ক রঙ পড়ে যায় । তারপর শুধুমাত্র হালকা গরম জল দিয়ে খুব ভালো করে চুল ধুয়ে ফেলুন । যার কারণে চুলে আটকে থাকা অতিরিক্ত রঙ ও ময়লাও দূর হয় । এর পর হালকা বা হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন । আর সম্ভব হলে চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করুন ।

ডাঃ আশা বলেছেন যে হোলি যদি শক্তিশালী রঙ দিয়ে খেলা হয় তবে হোলি খেলার পরে কমপক্ষে 48 ঘণ্টা ধরে শক্তিশালী রাসায়নিক ব্যবহার করে এমন কোনও চুলের চিকিৎসা করা উচিত নয় ।

তিনি বলেন যে মাথা ধোয়ার পরেও যদি মাথার ত্বকে চুলকানি বা সামান্য জ্বালাপোড়া হয় তবে চুলের গোড়া থেকে পুরো দৈর্ঘ্য পর্যন্ত অ্যালোভেরা জেলের মাস্ক লাগানো যেতে পারে । কয়েক মিনিট লাগিয়ে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন ৷

কিন্তু এর পরেও যদি মাথায় অত্যধিক চুলকানি বা মাথার ত্বকে জ্বালাপোড়া বা চুল সংক্রান্ত অন্য কোনও সমস্যা আপনাকে বিরক্ত করতে শুরু করে, তাহলে নিজে থেকে কোনও সমাধান না করে একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত ।

আরও পড়ুন:

  1. কাজল-লিপস্টিকেই চটদলদি রূপটান, হঠাৎ প্ল্যানে এইভাবেই নিজেকে করে তুলুন আকর্ষণীয়
  2. কত ঘণ্টা হাঁটলে 1 কেজি ওজন কমাতে পারেন? পড়ুন অজানা তথ্য
  3. অনিয়মিত পিরিয়ডসের সমস্যায় ভুগছেন ? মেনে চলতে পারেন এই ঘরোয়া প্রতিকার

ABOUT THE AUTHOR

...view details