পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Jun 7, 2024, 10:25 PM IST

ETV Bharat / health

এই পদ্ধতি মেনে চললে সহজেই পরিষ্কার হয়ে যাবে তেলচিটে গ্যাসের ওভেন - Gas Burner Cleaning Tips

How To Clean Gas Burner: বার্নারে তেল জমলে ছিদ্র বন্ধ হয়ে যায় । আগুন ঠিকমতো জ্বলে না ৷ এমন পরিস্থিতিতে এগুলি বার্নার করতে গিয়ে অনেক খাটাখাটনি হয় । কয়েকটি পদ্ধতি মেনে চললে সহজেই বার্নার পরিষ্কার করা যায় ।

How To Clean Gas Burner News
গ্যাসের ওভেন পরিষ্কার করার টিপস (নিজস্ব চিত্র)

হায়দরাবাদ: রান্না করা ছাড়াও রান্নাঘরে অনেক কাজ থাকে ৷ রান্নার পরে পরিষ্কারের কাজটাই আসল ৷ রান্নার পর গ্য়াস ওভেন পরিষ্কার করা একটা বড় বিষয় ৷ ঠিকঠাক পরিষ্কার না হলে ওভেনে মরচে পরে যায় ৷ এছাড়াও রান্নাঘরে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রেখে আপনি অনেক ধরনের সংক্রমণ এড়াতে পারেন । তবে বাড়ির অন্যান্য অংশের তুলনায় রান্নাঘর পরিষ্কার করা কঠিন । বিশেষ করে গ্যাস বার্নার, যেখানে রান্না করার সময় তেল বা গ্রেভি প্রায়ই ছড়িয়ে পড়ে ।

আসলে বার্নারে তেল বা গ্রেভি পড়লে এর গর্তগুলি বন্ধ হয়ে যায় । এর ফলে এর শিখা কমে যায় ও গ্যাসও নষ্ট হতে থাকে । আপনি সেগুলিকে যতই পরিষ্কার করুন না কেন, সেটি কখনওই নতুনের মতো জ্বলবে না । যদি আপনি নোংরা গ্যাস বার্নার পরিষ্কার করতে করতে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে রইল কিছু টিপস, যাতে খুব তাড়াতাড়ি চকচকে হয়ে যাবে ৷

আপেল সিডার ভিনিগার: বার্নার উজ্জ্বল করতে একটি পাত্রে আপেল ভিনিগার ঢেলে তাতে গ্যাস বার্নার ডুবিয়ে রাখুন । কিছুক্ষণ পর লেবু ও বেকিং পাউডার লাগিয়ে টুথব্রাশের সাহায্যে পরিষ্কার করুন । এতে গ্যাস বার্নারে থাকা ময়লা পরিষ্কার হয়ে একেবারে নতুন বার্নারের মতো চকচক করবে ।

লেবু এবং ভিনিগার দিয়ে পরিষ্কার করুন:গ্যাস বার্নার পরিষ্কার করতে একটি পাত্রে গরম জল নিয়ে তাতে লেবুর রস মিশিয়ে নিন । এরপরে বার্নারটি কমপক্ষে দুই ঘণ্টা ভিজিয়ে রাখুন । দুই ঘণ্টা পর বার্নারে লিকুইড সোপ লাগিয়ে টুথব্রাশ দিয়ে ঘষে নিন । এটি করলে বার্নারের উজ্জ্বলতা ফিরে আসবে ।

জল এবং ভিনিগার দিয়ে পরিষ্কার করুন:ভিনিগারের সাহায্যে বার্নার সহজেই পরিষ্কার করা যায় । এর জন্য একটি পাত্রে জল ও ভিনিগার মিশিয়ে নিতে হবে । এর পরে এতে বেকিং সোডা যোগ করুন এবং বার্নারে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন । এর পরে বার্নারটি বের করে একটি টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন ।

ABOUT THE AUTHOR

...view details