পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / entertainment

এ যে শরীরের চিৎকার...! আরজি কর নিয়ে এবার গানের সুরে প্রতিবাদী শ্রেয়া, শুনে নিন

এলেন, গাইলেন, মুগ্ধ করলেন, সকলকে স্তব্ধ করে ছাড়লেন অডিটোরিয়াম । শ্রেয়া ঘোষালের গানের সুরে শোনা গেল আরজি কর-কাণ্ডের প্রতিবাদ । কনসার্টে এসে তা শোনালেন কলকাতাবাসীকে।

By ETV Bharat Bangla Team

Published : 12 hours ago

Updated : 11 hours ago

Shreya Ghoshal
আরজি কর-কাণ্ডে কলকাতায় গানে গানে শ্রেয়া ঘোষালের প্রতিবাদ (ইটিভি ভারত)

কলকাতা, 20 অক্টোবর: অরিজিৎ সিংয়ের পর এবার গানে গানে আরজি করের চিকিৎসক ছাত্রীকে ধর্ষণ ও খুনের প্রতিবাদ ঝরে পড়ল শ্রেয়া ঘোষালের কণ্ঠে ৷ শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে গানের কনসার্ট করতে এসেছিলেন এই প্রখ্যাত গায়িকা । সেখানেই তাঁর গলায় শোনা গেল নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী সুর ৷ শহর ছাড়ার আগে তিলোত্তমাবাসীর কাছে প্রশ্ন রেখে গেলেন, 'এ যে শরীরের চিৎকার, তুমি বন্ধু আজও শুনবে ?...'

শনিবার সন্ধ্যায় দর্শকের ভিড়ে থিকথিক করছে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম । মঞ্চে উঠলেন সকলের প্রিয় গায়িকা শ্রেয়া ঘোষাল । এতকাল ধরে 'মেরে ঢোলনা' গেয়ে কলকাতা কনসার্টের অনুষ্ঠান শেষ করে এসেছেন শ্রেয়া । কিন্তু শনিবার ছক ভাঙলেন । 'মেরে ঢোলনা' গাওয়ার পর শ্রেয়ার আর্জি, "এর পরের গানে কেউ হাততালি দেবেন না । শুধু শুনুন ।"

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শ্রেয়া ঘোষাল (ইটিভি ভারত)

এরপরেই তিনি গাইতে শুরু করলেন, 'এ যে শরীরের চিৎকার...যাকে ভাঙনের শক্তি, তুমি বন্ধু আজও শুনবে ?' কিংবা 'এ যে বোধের কথা বলা, একটু সরলতা !', 'সন্ধের চাওয়া পাওয়া, রাতের অভিসন্ধি', 'এ যে ক্ষত চিনে রাখা, এ যে ঝড়ের ছবি আঁকা, আজ কী দারুণ জ্বালা !' শ্রেয়ার গানের প্রত্যেকটা লাইনে ছিল প্রতিবাদের ভাষা ।

আরজি কর-কাণ্ডের প্রতিবাদী সুর শ্রেয়া ঘোষালের গলায় (নিজস্ব ছবি)

গান গেয়ে শ্রেয়া মঞ্চ ছাড়ার পর করতালির বদলে দর্শকের আসন থেকে স্লোগান উঠল, 'উই ডিমান্ড জাস্টিস !' আরজি কর-কাণ্ডের প্রতিবাদে গত 9 অগস্ট থেকে বিচারের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা । চলছে অনশন । শুক্রবার ন্যায়বিচারের দাবিতে নির্যাাতিতার বাড়ি থেকে ধর্মতলা পর্যন্ত রিলে মিছিল করেছেন জনতা । প্রতীকী অনশনে বসেন টলি অভিনেতারাও । সেই প্রতিবাদের আঁচ ছড়িয়ে পড়ল গানের মঞ্চেও ৷ তাও আবার শ্রেয়া ঘোষালের মতো গায়িকার কনসার্টে ৷

নারী নির্যাতনের বিরুদ্ধে গান বাঁধলেন গায়িকা (নিজস্ব ছবি)

প্রসঙ্গত, গত 14 সেপ্টেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শ্রেয়া ঘোষালের এই কনসার্ট হওয়ার কথা ছিল । তবে 9 অগস্ট আরজি করের ওই নৃশংস ঘটনার পর কনসার্ট পিছিয়ে দিয়েছিলেন শ্রেয়া স্বয়ং । সেসময় তিনি বলেছিলেন, "কলকাতায় সম্প্রতি যে নৃশংস ঘটনা ঘটেছে, আমাকে তা গভীরভাবে প্রভাবিত করেছে । একজন মহিলা হিসাবে ঘটনার নৃশংসতায় আমি শিউরে উঠছি । ভেবেই আমার গায়ে কাঁটা দিচ্ছে, নির্যাতিতাকে কী ধরনের অত্যাচার সহ্য করতে হয়েছিল ।"

করতালির বদলে স্লোগান উঠল 'উই ডিমান্ড জাস্টিস' (নিজস্ব ছবি)
Last Updated : 11 hours ago

ABOUT THE AUTHOR

...view details