পশ্চিমবঙ্গ

west bengal

বদলাচ্ছে PPF-এর নিয়ম, জেনে নিন 3টি গুরুত্বপূর্ণ পরিবর্তন সম্পর্কে - PUBLIC PROVIDENT FUND

By ETV Bharat Bangla Team

Published : Sep 4, 2024, 8:49 PM IST

New Rules Public Provident Fund: কেন্দ্রীয় অর্থ মন্ত্রক অপ্রাপ্তবয়স্ক, এনআরআই এবং যাঁদের একাধিক পিপিএফ অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের ক্ষেত্রে কিছু নিয়মের পরিবর্তন করেছে । চলুন এই সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক...

PPF
বদলাচ্ছে PPF-এর নিয়ম (ইটিভি ভারত)

কলকাতা, 4 সেপ্টেম্বর:পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) ভবিষ্যতের জন্য একটি ভাল বিনিয়োগের মাধ্যম। এতে অর্থ বিনিয়োগ করে মানুষ তাঁর অবসর গ্রহণের প্রস্তুতি শুরু করেন। সম্প্রতি পিপিএফ অ্যাকাউন্ট সংক্রান্ত কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে । নতুন নির্দেশিকাগুলিতে, অপ্রাপ্তবয়স্কদের নামে খোলা একাধিক পিপিএফ অ্যাকাউন্ট এবং জাতীয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে পোস্ট অফিসের মাধ্যমে এনআরআইদের জন্য পিপিএফ অ্যাকাউন্টের সম্প্রসারণ সম্পর্কিত নিয়মগুলির পরিবর্তন করা হয়েছে।

অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগ পিপিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত 3টি নিয়মে পরিবর্তন করেছে । 21 অগস্ট, 2024-এ এই বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়েছিল । নতুন নিয়ম 1 অক্টোবর, 2024 থেকে কার্যকর হতে চলেছে। পরিপত্র অনুযায়ী, অর্থ মন্ত্রকের অনিয়মিত ক্ষুদ্র সঞ্চয় অ্যাকাউন্ট নিয়মিত করার ক্ষমতা রয়েছে। তাই এসব সংক্রান্ত যাবতীয় বিষয় অর্থ মন্ত্রকে পাঠানো উচিত।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই ধরনের অনিয়মিত অ্যাকাউন্টগুলির জন্য, নাবালকের বয়স 18 বছর না হওয়া পর্যন্ত পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের সমান সুদ দেওয়া হবে। এর পর তাঁকে সম্পূর্ণ হারে সুদ দেওয়া হবে । যে তারিখে নাবালকের বয়স 18 বছর হবে, ওই তারিখ থেকে এই ধরনের অ্যাকাউন্টের ম্যাচুরিটির সময়কাল বিবেচনা করা হবে।

অর্থ মন্ত্রকের মতে, যদি একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকে, তবে এই প্রকল্পের সুদের হার অনুযায়ী প্রাথমিক অ্যাকাউন্টে টাকা আসতে থাকবে। দ্বিতীয় অ্যাকাউন্টে থাকা অর্থ প্রাথমিক অ্যাকাউন্টে স্থানান্তর করা হবে। এ ছাড়া, প্রাথমিক ও দ্বিতীয় অ্যাকাউন্ট ছাড়া অন্য কোনও অ্যাকাউন্টে সুদ দেওয়া হবে না। এনআরআই পিপিএফ অ্যাকাউন্টেও পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টের সমান সুদ 30 সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া হবে । এর পর তাদের কোনও সুদ দেওয়া হবে না ।

ABOUT THE AUTHOR

...view details