পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV Bharat / business

এই 5 কৌশলে SIP থেকে মিলবে বহুগুণ রিটার্ন ! কোটিপতি হতে পারেন আপনিও - Mutual Funds SIP

High Return Investment Tips: সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপি বর্তমানে বিনিয়োগের একটি অন্যতম বিকল্প ৷ আপনিও যদি এসআইপিতে বিনিয়োগ করতে চান আর এর থেকে বড়সড় রিটার্ন পেতে চান, তাহলে অবশ্যই এর সঙ্গে সম্পর্কিত 5টি গুরুত্বপূর্ণ বিষয় আগে বুঝে নিন।

Mutual Funds SIP
এই 5 কৌশলে SIP থেকে মিলবে বহুগুণ রিটার্ন (ইটিভি ভারত)

কলকাতা, 1 অক্টোবর: বর্তমানে বিনিয়োগের একটি সেরা বিকল্প হয়ে উঠেছে এসআইপি । সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান বা এসআইপির মাধ্যমে, আপনি মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারেন। এটি বাজারে যুক্ত একটি বিনিয়োগ স্কিম হওয়া সত্ত্বেও, এটি স্টকে সরাসরি অর্থ বিনিয়োগের ঝুঁকি থেকে বিনিয়োগকারীকে দূরে রাখে। এগুলি ছাড়াও দীর্ঘমেয়াদী এসআইপি প্রায়শই এমন ভাল রিটার্ন দেয় যা সাধারণত কোনও সরকারী প্রকল্পেও পাওয়া যায় না। বিনিয়োগ বিশেষজ্ঞদের মতে, দীর্ঘমেয়াদে মিউচুয়াল ফান্ড এসআইপির গড় রিটার্নকে 12 শতাংশ । আপনিও যদি এসআইপিতে বিনিয়োগ করতে চান আর এর থেকে বড়সড় রিটার্ন পেতে চান, তাহলে অবশ্যই এর সঙ্গে সম্পর্কিত 5টি গুরুত্বপূর্ণ বিষয় আগে বুঝে নিন।

যত আগে বিনিয়োগ, তত বেশি লাভ:

আপনি যদি এসআইপির মাধ্যমে একটি বড় তহবিল যোগ করতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এতে বিনিয়োগ শুরু করুন। আপনি যত আগে বিনিয়োগ করবেন, তত বেশি সময় আপনি বিনিয়োগ করতে পারবেন এবং আপনার জন্য তত বড় তহবিল তৈরি হবে। সাধারণত, যুবকদের তাদের প্রথম বেতন থেকে এটিতে বিনিয়োগ করার পরামর্শ দেওয়া হয়। দীর্ঘ সময় অর্থাৎ 20, 25 এবং 30 বছরের জন্য এই বিনিয়োগ চালিয়ে যাওয়াই ভালো। এটি দিয়ে আপনি নিজের জন্য একটি খুব ভালো তহবিল গড়তে পারেন। এসআইপির মাধ্যমে কোটিপতি হওয়াও খুব বড় বিষয় নয়।

বিনিয়োগের ক্ষেত্রে শৃঙ্খলাবদ্ধ হওয়া জরুরি:

আপনি যদি এসআইপি-তে অর্থ বিনিয়োগ করেন, তাহলে বিনিয়োগের বিষয়ে শৃঙ্খলাবদ্ধ হন। প্রতি মাসে নির্দিষ্ট তারিখে পরিমাণ বিনিয়োগ করতে থাকুন। নিয়মিত এবং সুশৃঙ্খল বিনিয়োগের সূত্রটি শুধুমাত্র এসআইপি-তে নয় অন্য সব ধরনের বিনিয়োগে প্রযোজ্য, তবেই আপনি ভাল রিটার্ন পেতে পারেন।

বাজার দেখে বিনিয়োগ না করাই ভাল:

এসআইপি হল একটি মার্কেট লিঙ্কড স্কিম ৷ তবুও এটিকে বাজারে সরাসরি অর্থ বিনিয়োগের চেয়ে কম ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়। অতএব, এসআইপি র ক্ষেত্রে, বাজারের মেজাজের উপর ভিত্তি করে বিনিয়োগ করবেন না। কিছু লোক বাজারের গতি কমার সঙ্গে সঙ্গে টাকা তুলতে শুরু করেন ৷ এর ফলে তারা ক্ষতির সম্মুখীন হতে পারেন। মনে রাখবেন, যদি শেয়ারবাজারের পতন হয় এবং তখন আপনি অর্থ বিনিয়োগ করেন, তবে আপনাকে আরও ইউনিট বরাদ্দ করা হবে ৷ পাশাপাশি, যদি শেয়ারবাজার সূচক ঊর্ধ্বমুখী হয়, তবে বরাদ্দকৃত ইউনিটের সংখ্যা কম হবে।

আয় বাড়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগের পরিমাণ বাড়ান:

এসআইপি সম্পর্কে একটি ভাল জিনিস হল যে, আপনি সময়ের সঙ্গে সঙ্গে এতে বিনিয়োগের পরিমাণ বাড়াতে বা কমাতে পারেন। কিন্তু, আপনি যদি বড় তহবিল তৈরি করতে চান, তাহলে আয়ের পাশাপাশি নিয়মিত এতে বিনিয়োগের পরিমাণ বাড়াতে থাকুন ৷ অর্থাৎ, আপনাকে একটা নির্দিষ্ট সময় অন্তর টপ-আপ করতে হবে। এটি আপনাকে ভবিষ্যতে অনেক সুবিধা দেবে এবং আপনি দ্রুত বড় তহবিল গড়তে পারবেন।

প্রয়োজন অনুযায়ী ফান্ড বেছে নিন:

আপনি কোন উদ্দেশ্যে এসআইপিতে বিনিয়োগ করছেন ? আপনি কি স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী জন্য বিনিয়োগ করতে চান? এই বিষয়গুলি আপনার মাথায় রাখুন এবং বিনিয়োগ করার সময় আপনার প্রয়োজন অনুযায়ী স্মল ক্যাপ, মিড ক্যাপ এবং লার্জ ক্যাপ ফান্ড বেছে নিন। এ ক্ষেত্রে আপনি একজন বিনিয়োগ বিশেষজ্ঞের সাহায্যও নিতে পারেন।

ABOUT THE AUTHOR

...view details