পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

যাত্রীদের অর্থ ফেরতের ন্যায্য বিকল্প, বিল দিতে হবে; Ola-কে নির্দেশ কেন্দ্রের

সিসিপিএ-এর নয়া নির্দেশের পর গ্রাহকরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ওয়ালেট টাকা ফেরত পাবে এবং ওই টাকা তারা তাদের পছন্দ অনুযায়ী ব্যবহার করতে পারবে।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Ola Auto Rides Billing And Refund
Ola Cabs-কে গ্রাহক-বান্ধব প্রক্রিয়া নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে CCPA (ইটিভি ভারত)

নয়াদিল্লি, 15 অক্টোবর: সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) রাইড-হেলিং পরিষেবা প্রদানকারী Ola Cabs-কে গ্রাহক-বান্ধব প্রক্রিয়া নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে। যদি বুক করা রাইড বাতিল করা হয়, এই নির্দেশের পর ওলার গ্রাহকরা তাদের পছন্দের রিফান্ড পদ্ধতি বেছে নিতে পারবেন বা কোম্পানি ওই যাত্রীকে তার প্রাপ্য অর্থ ফেরত দেবে। সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি বিলিং প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে রাইড-হেলিং পরিষেবা প্রদানকারীদের তাদের গ্রাহকদের অটো-রাইডের রসিদ দেওয়ার নির্দেশ দিয়েছে।

ওলা ইলেকট্রিকের বিরুদ্ধে 10 হাজারেরও বেশি অভিযোগ:

মজার বিষয় হল, সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA) ওলা ইলেকট্রিকের পরিষেবা কেন্দ্রগুলির একটি অডিট করার নির্দেশ দেওয়ার পরেই এই নির্দেশ সামনে আসে ৷ এক বছরে ওলা ইলেকট্রিকের গ্রাহকদের কাছ থেকে 10 হাজারেরও বেশি অভিযোগ পাওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয় ৷ গ্রাহকরা নিম্নমানের যন্ত্রাংশ, বিলম্বিত ডেলিভারি, খারাপ পরিষেবা এবং মিথ্যা বিজ্ঞাপনের মতো একাধিক বিষয়ে অভিযোগ করেছিলেন।

ওলা ক্যাবকে CCPA কী নির্দেশ দিয়েছে?

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি বা CCPA নির্দেশ অনুযায়ী, দেশজুড়ে Ola Cabs ব্যবহারকারীদের এখন সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ওয়ালেটে বা কুপনের মাধ্যমে টাকা ফেরত পাওয়ার বিকল্প থাকতে হবে। এটি Ola Cabs-এর আগের রিফান্ড পদ্ধতিতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন নিশ্চিত করবে। এখনও পর্যন্ত, Ola Cabs শুধুমাত্র তার ব্যবহারকারীদের যে রিফান্ড রাইড কুপন দেয়, সেই কুপনগুলি শুধুমাত্র Ola Cabs প্ল্যাটফর্মেই ব্যবহার করা যায়, অন্য কোথাও নয়। Ola Cabs-এর এই রিফান্ড পলিসি তার গ্রাহকদের তাদের প্রাপ্য টাকা ফেরত পেতে ওলা ক্যাব নিতে বাধ্য করে।

সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির নয়া নির্দেশের পর গ্রাহকরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ওয়ালেট টাকা ফেরত পাবে এবং ওই টাকা তারা তাদের পছন্দ অনুযায়ী ব্যবহার করতে পারবে। পাশাপাশি, তারা ওলা ক্যাব রাইড কুপনও বেছে নিতে পারবে।

সিসিপিএকে কেন এই নির্দেশ জারি করতে হল?

ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH)-এ প্রচুর সংখ্যক অভিযোগ জমা পড়ার পর সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে ৷ 1 জানুয়ারি, 2024 এবং 9 অক্টোবর, 2024 সালের মধ্যে ওলা ক্যাবগুলির বিরুদ্ধে মোট 2,061টি অভিযোগ জমা পড়েছিল। এই অভিযোগগুলির মধ্যে বুকিংয়ের সময় কোম্পানির দ্বারা প্রাথমিকভাবে দেখানোর চেয়ে বেশি ভাড়া নেওয়া, গ্রাহকদের অর্থ ফেরত না দেওয়া, ড্রাইভার অতিরিক্ত নগদ অর্থ প্রদানের জন্য অনুরোধ করা, ভুল ড্রপ-অফ বা পিকআপ মতো সমস্যাগুলি অন্তর্ভুক্ত করেছে।

আরও পড়ুন
কোটি কোটি টাকার ক্ষতির মুখে D-Mart ! শেয়ারদর এক ধাক্কায় পড়ল 9%
UPI লেনদেনের সীমা বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, উৎসবে আরও সহজ হবে কেনাকাটা

ABOUT THE AUTHOR

...view details