পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

শুরু হল ডেঙ্গি টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল, পর্যবেক্ষণ চলবে দু'বছর ধরে

সারাদেশে 18টি স্থানে ডেঙ্গি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল করা হবে ৷ এটি দেশের প্রথম ডেঙ্গি ভ্যাকসিন । 2 বছরের মধ্যে বাজারে আসতে পারে এই ভ্যাকসিন ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Dengue Vaccine
ডেঙ্গি ভ্যাকসিন (ফাইল চিত্র)

আলিগড়, 19 অক্টোবর: ডেঙ্গির প্রকোপ আটকাতে শীঘ্রই ভারতের বাজারে মিলবে এর ভ্যাকসিন । এর জন্য ক্লিনিক্যাল ট্রায়াল চলছে । আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে ।

ভ্যাকসিনটির একটি ডোজ হবে: আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের জেএনএমসিএইচের টিবি এবং শ্বাসযন্ত্রের রোগ বিভাগের অধ্যক্ষ এবং প্রজেক্ট ডেঙ্গিওলের প্রধান তদন্তকারী অধ্যাপক মহম্মদ শামীম বলেন, "ভারতে ডেঙ্গির ভ্যাকসিনের প্রথম ধাপের তৃতীয় ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে । যারা টিকা নিয়েছেন, তাঁদের দু'বছর পর্যবেক্ষণ করা হবে । তারপর বাজারে আসবে সিঙ্গেল ডোজ ডেঙ্গির ভ্যাকসিন ।"

ভারত টিকা তৈরির ক্ষেত্রে স্বনির্ভর হবে: অধ্যাপকের কথায়, "ভারতে ডেঙ্গি ভ্যাকসিনের ট্রায়ালে প্রাথমিকভাবে আইসিএমআর এবং আংশিক ভাবে প্যানাসিয়া বায়োটেক খরচ দিয়েছে । এটি কোনও বহিরাগত সংস্থার কাছ থেকে কোনও আর্থিক সহায়তা পায়নি । জনস্বাস্থ্যের অন্যতম বড় সমস্যা ডেঙ্গি ৷ তার থেকে মুক্তি পাওয়ার জন্য একটি দেশীয় ভ্যাকসিন তৈরির ভারতের প্রচেষ্টার একটি অনন্য উদাহরণ এই পরীক্ষাটি । এটি আমাদের আত্মনির্ভরশীলতা প্রদর্শন করে ।"

ডেঙ্গির টিকা বাজারে মিলছে না: অধ্যাপক মহম্মদ শামীম জানান, বর্তমানে ভারতে ডেঙ্গির বিরুদ্ধে মোকাবিলায় কোনও অ্যান্টিভাইরাল বা লাইসেন্সপ্রাপ্ত ভ্যাকসিন উপলব্ধ নেই । একটি টেট্রাভ্যালেন্ট ডেঙ্গি ভ্যাকসিন স্ট্রেন (TV003/TV005) NIH, USA দ্বারা তৈরি করা হয়েছে এবং বিশ্বব্যাপী প্রিক্লিনিকাল এবং ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ব্যাপকভাবে অধ্যয়ন করা হয়েছে ৷ ফলাফলগুলি চারটি সেরোটাইপের জন্য প্রতিশ্রুতিবদ্ধ ছিল । স্ট্রেনটি ভারতের তিনটি কোম্পানিতে স্থানান্তর করা হয়েছে, যার মধ্যে প্যানাসিয়া বায়োটেক বিকাশের সবচেয়ে উন্নত পর্যায়ে রয়েছে । প্যানাসিয়া তার নিজস্ব একটি পূর্ণাঙ্গ ভ্যাকসিন তৈরির জন্য কাজ করেছে । কোম্পানির এই কাজের একটি প্রক্রিয়া পেটেন্ট আছে ৷

প্রথম পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল কখন সম্পন্ন হয়েছিল? ভারতীয় ভ্যাকসিন তৈরির পরেই প্রথম এবং দ্বিতীয় ক্লিনিকাল ট্রায়ালগুলি 2018-19 এর আগে হয়েছিল । অধ্যাপক মহম্মদ শামীম জানান, যে পরীক্ষার প্রতিশ্রুতিবদ্ধ ফলাফলের উপর ভিত্তি করে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ভারতের 18টি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 10 হাজার 335টিরও বেশি সুস্থ প্রাপ্তবয়স্কদের উপর ফেজ থ্রি ক্লিনিকাল ট্রায়াল করতে প্যানাসিয়া বায়োটেকের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করেছে ।

ডেঙ্গি ভ্যাকসিন ট্রায়ালের জন্য রেজিস্ট্রেশন: জানা গিয়েছে, 16 বছর থেকে 60 বছর বয়সি মানুষ ডেঙ্গি ভ্যাকসিন ট্রায়ালে অংশ নেওয়ার জন্য নিজেদের নাম রেজিট্রেশন করতে পারবেন । ট্রায়ালের আগে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে । স্বেচ্ছাসেবকরা মেডিক্যাল কলেজের পুরনো ওপিডির প্রথম তলায় নিজেদের নাম রেজিস্টার করতে পারেন । স্বেচ্ছাসেবক শুধুমাত্র একটি টিকা পাবেন এবং যার পর্যবেক্ষণ 2 বছর ধরে চলবে ।

অধ্যাপক মহম্মদ শামীম জানান, আলিগড় থেকে প্রায় 545 স্বেচ্ছাসেবকের রেজিট্রেশন হবে ৷ এর জন্য এখনও পর্যন্ত প্রায় 300 রেজিট্রেশন করা হয়েছে । সারাদেশে 18টি স্থানে এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল করা হচ্ছে । এতে অংশ নেবেন 10 হাজার 535 জনকে।

ডেঙ্গি জ্বরের লক্ষণগুলি কী কী: ডেঙ্গি জ্বরের লক্ষণগুলির মধ্যে রয়েছে প্রচণ্ড জ্বর, শরীরে ফুসকুড়ি, মাথাব্যথা, পেশি ও জয়েন্টে ব্যথা । কিছু গুরুতর ক্ষেত্রে, রক্তপাত এবং ট্রমা পেতে পারে, যা প্রাণঘাতী হয়ে দাঁড়ায় । এ ছাড়া বমি বমি ভাব এবং বমিও হতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details