পশ্চিমবঙ্গ

west bengal

মোদি সরকার কীভাবে এক দেশ এক ভোট নীতিকে বাস্তবে পরিণত করবে ? - One Nation One Election

By ETV Bharat Bangla Team

Published : Sep 18, 2024, 6:55 PM IST

One Nation One Election: 'এক দেশ, এক ভোট' ধারণাটি 1980-এর দশকে প্রস্তাব করা হয়েছিল যেখানে নির্বাচন কমিশন 1983 সালে পরামর্শ দিয়েছিল যে, এমন একটি ব্যবস্থা তৈরি করা উচিত যাতে লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলির নির্বাচন একযোগে অনুষ্ঠিত হতে পারে।

One Nation One Election
কীভাবে এক দেশ এক ভোট বাস্তবে পরিণত হবে ? (প্রতীকী ছবি)

হায়দরাবাদ, 18 সেপ্টেম্বর: মোদি সরকারের 3.0 ক্যাবিনেট 'এক দেশ, এক ভোট' একযোগে নির্বাচনের বিষয়ে রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন প্যানেলের রিপোর্টকে মান্যতা দিয়েছে। একযোগে নির্বাচন একটি নতুন ধারণা নয়, কারণ ভারতীয় রাজনীতিতে অতীতে বেশ কয়েকটি উদাহরণ আছে এক্ষেত্রে ৷ দেশে 1951-52, 1957, 1962 এবং 1967 সালে একযোগে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

1970 সালে, বিধানসভাগুলি ভেঙে যাওয়ার ফলে 1970 সালে, লোকসভাও ভেঙে যায়। স্বাধীনতা-উত্তর 1951-52 সালে, ভারত একই সঙ্গে লোকসভা ও রাজ্য বিধানসভার প্রথম নির্বাচন শুরু করে। এটি 1967 সাল পর্যন্ত হয়েছিল। তবে পরবর্তীতে 1968 এবং 1969 সালে কিছু বিধানসভা ভেঙে যাওয়ার কারণে, একযোগে নির্বাচনের ব্যবস্থায় সমস্যা দেখা দেয়। প্রকৃতপক্ষে, 1970 সালের ডিসেম্বরে লোকসভা ভেঙে দেওয়া হয়েছিল। তারপর থেকে, রাজ্য বিধানসভা এবং সংসদের নির্বাচন পৃথকভাবে অনুষ্ঠিত হয়েছে।

এক দেশ এক ভোট (ইটিভি ভারত)

'এক দেশ, এক ভোট'-এর ধারণাটি 1980-এর দশকে প্রস্তাব করা হয়েছিল ৷ যেখানে নির্বাচন কমিশন 1983 সালে পরামর্শ দিয়েছিল যে, এমন একটি ব্যবস্থা তৈরি করা উচিত যাতে লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলির নির্বাচন একযোগে অনুষ্ঠিত হতে পারে। বিচারপতি বিপি জীবন রেড্ডি-র নেতৃত্বাধীন আইন কমিশন 1999 সালের মে মাসে 170 তম রিপোর্টে জানিয়েছিল, "আমাদের অবশ্যই সেই পরিস্থিতিতে ফিরে যেতে হবে যেখানে লোকসভা এবং সমস্ত বিধানসভার নির্বাচন একবারে অনুষ্ঠিত হয় ৷"

বাজপেয়ীর হাত ধরে ফের ইস্যুটি মাথাচাড়া দেয়:

2003 সালে, তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির কাছে বিষয়টি তুলেছিলেন। 2010 সালে, বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানি তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করেন ৷ তারপরে তিনি লিখেছিলেন, “আমি তাঁদের উভয়কেই (প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়) একটি প্রস্তাবের প্রতি গ্রহণযোগ্য বলে মনে করেছি যা আমি বেশ কিছুদিন ধরেই জানাচ্ছি ৷ স্থির মেয়াদী বিধানসভা এবং একযোগে লোকসভা ও বিধানসভা নির্বাচন।” তিনি উল্লেখ করেছেন, দেশ প্রতি পর্যায়ক্রমে একটি "মিনি-সাধারণ নির্বাচন" প্রত্যক্ষ করেছে এবং লিখেছেন, "এটি আমাদের কেন্দ্রীয় এবং রাজ্য সরকার বা আমাদের রাজনীতির স্বাস্থ্যের জন্য ভাল নয়।" বিজেপি তার 2014 সালের লোকসভা নির্বাচনী ইস্তেহারে বিধানসভা এবং লোকসভা নির্বাচন একই সঙ্গে পরিচালনার জন্য একটি পদ্ধতি তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিল।

ডিসেম্বর 2015 সালে, রাজ্যসভার সদস্য ই এম সুদর্শন নাচিপ্পানের নেতৃত্বে একটি সংসদীয় কমিটিও এই নির্বাচন ব্যবস্থার বাস্তবায়নের জন্য জোর দিয়েছিল। 2015 সালের একটি রিপোর্টে 'জনগণ এবং রাজ্য বিধানসভায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্যতা' শিরোনামে, কর্মী, জনঅভিযোগ, আইন ও বিচার সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি "একযোগে নির্বাচন অনুষ্ঠানের একটি বিকল্প এবং বাস্তবসম্মত পদ্ধতি" সুপারিশ করেছে। এই ধারণার মধ্যে ছিল দুটি ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে, লোকসভার মেয়াদের অর্ধেক এবং বাকী সময়ের জন্য লোকসভার মেয়াদ শেষে। এর পরিবর্তে নীতি আয়োগ পরবর্তী জানুয়ারী 2017-এ এই বিষয়ে একটি কার্যপত্র তৈরি করেছে।

সাংবিধানিক প্রয়োজনীয়তা প্রয়োজন:

এপ্রিল 2018-এ, ভারতের আইন কমিশনের আরেকটি কার্যপত্রে বলা হয়েছে যে এই ব্যবস্থাটি পুনরায় চালু করার জন্য কমপক্ষে "পাঁচটি সাংবিধানিক সুপারিশ" প্রয়োজন। তবে এখন পর্যন্ত একযোগে নির্বাচন অনুষ্ঠানের চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

সুনীল অরোরা 2019 সালেও বলেছিলেন যে নির্বাচন কমিশন এই ধারণাটিকে সমর্থন করবে। এটি একটি আমলাতান্ত্রিক বিবৃতি নয়, শুধু বলছে তাঁরা নীতিগতভাবে একমত ৷ তিনি এর সঙ্গেই যোগ করেছেন, একযোগে নির্বাচন "খুবই কাঙ্খিত লক্ষ্য, কিন্তু এর জন্য, দেশের রাজনৈতিক ব্যবস্থাগুলিকে একটি রাজ্য বিধানসভার জীবনকে সংসদের জীবনের সঙ্গে সামঞ্জস্য করার জন্য পদক্ষেপ নিতে হবে ৷"

2019 সালের জুনে, সরকার 40টি রাজনৈতিক দলকে 'এক দেশ, এক নির্বাচন' নিয়ে আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছিল। বৈঠকের পরে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন যে, শুধুমাত্র 21 টি দল অংশ নিয়েছিল এবং অন্য তিনটি দল তাদের মতামত পাঠিয়েছে।

2020 সালে, সর্বভারতীয় প্রিজাইডিং অফিসার সম্মেলনের সমাপনী অধিবেশনে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী মোদি আবার সারা দেশে একযোগে ভোট এবং একটি ভোটার তালিকার জন্য দাবি করেছিলেন। 2022 সালে, তৎকালীন প্রধান নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেছিলেন যে, নির্বাচন কমিশন একযোগে নির্বাচন পরিচালনার জন্য সম্পূর্ণ প্রস্তুত এবং সক্ষম।

মোদি সরকারের পরবর্তী পদক্ষেপগুলি:

01.09.2023: সরকার প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে যাতে 'ওয়ান নেশন ওয়ান ইলেকশন'-এর সম্ভাবনা অন্বেষণ করা হয় যার লক্ষ্য একই সাথে সাধারণ এবং রাজ্য নির্বাচন করা।

14.03.2024: রাম নাথ কোবিন্দ প্যানেল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে 'এক জাতি, এক ভোট' নিয়ে প্রতিবেদন জমা দিয়েছে।

15.08.2024: তার স্বাধীনতা দিবসের বক্তৃতার সময়, প্রধানমন্ত্রী মোদি জনগণকে এক জাতি এক নির্বাচনী আইনের জন্য একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছিলেন, এটিকে "সময়ের প্রয়োজন" বলে অভিহিত করেছিলেন। মোদি বলেছিলেন যে ঘন ঘন ভোট দেশের অগ্রগতিতে বাধা তৈরি করছে।

ওয়ান নেশন ওয়ান ইলেকশন নিয়ে আইন কমিশনের বক্তব্য:

1999 সালে তৎকালীন অটল বিহারী বাজপেয়ী সরকারের আমলে আইন কমিশন এই বিষয়ে একটি রিপোর্ট পেশ করে। কমিশন তাদের সুপারিশে বলেছে, বিরোধী দল যদি কোনও সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব নিয়ে আসে, তবে একই সঙ্গে অন্য বিকল্প সরকারের পক্ষে আস্থা প্রস্তাবও আনতে হবে।

2015 সালে আইন ও বিচার সংক্রান্ত সংসদীয় কমিটি একযোগে নির্বাচন করার সুপারিশ করেছিল।

2018 সালে, আইন কমিশন এই বিষয়ে একটি সর্বদলীয় বৈঠকও ডেকেছিল যেখানে কিছু রাজনৈতিক দল এই ব্যবস্থাকে সমর্থন করেছিল এবং কিছু বিরোধিতা করেছিল। কিছু রাজনৈতিক দল এ বিষয়ে নিরপেক্ষ ছিল।

2022 সালের ডিসেম্বরে, ভারতের 22 তম আইন কমিশন দেশে একযোগে নির্বাচন পরিচালনার সম্ভাব্যতা সম্পর্কে জাতীয় রাজনৈতিক দল, আমলা, শিক্ষাবিদ, বিশেষজ্ঞ ইত্যাদির জন্য ছয়টি প্রশ্নের একটি সেট তৈরি করেছিল। কমিশনের চূড়ান্ত প্রতিবেদনের অপেক্ষায় রয়েছে।

ABOUT THE AUTHOR

...view details