পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 22, 2024, 4:36 PM IST

ETV Bharat / bharat

সক্রিয় আল কায়েদা সন্ত্রাসী মডিউল, রাঁচি থেকে 8 সন্দেহভাজনকে গ্রেফতার দিল্লি পুলিশের - al qaeda inspired terrorist module

Al-Qaeda Inspired Terrorist Module in Ranchi: দিল্লি পুলিশের বিশেষ সেল আল-কায়েদা দ্বারা অনুপ্রাণিত একটি সন্ত্রাসী মডিউল ফাঁস করেছে। স্পেশাল সেল রাজস্থান, ঝাড়খণ্ড এবং অন্যান্য রাজ্য থেকে আট সন্দেহভাজনকে আটক করেছে।

al qaeda inspired terrorist module
সক্রিয় আল কায়েদা সন্ত্রাসী মডিউল (প্রতীকি চিত্র)

নয়াদিল্লি, 22 অগস্ট: দিল্লি পুলিশের স্পেশাল সেল ঝাড়খণ্ড, রাজস্থান এবং উত্তরপ্রদেশ পুলিশ বাহিনীর সহযোগিতায় গোয়েন্দা-ভিত্তিক ব্যাপক অভিযান চালিয়েছে ৷ এই দলটি একটি আল কায়েদা অনুপ্রাণিত মডিউল ফাঁস করেছে ৷ এই অভিযানের সময়, বিশেষ সেল রাজস্থান, ঝাড়খণ্ড এবং অন্যান্য রাজ্য থেকে মোট আটজন সন্দেহভাজনকে আটক করেছে। জানা গিয়েছে, এই মডিউলটির প্রধান ছিলেন রাঁচির চিকিৎসক ইশতিয়াক। তিনি খিলাফত ঘোষণা এবং দেশের অভ্যন্তরে গুরুতর সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার পরিকল্পনা করছিলেন বলে অভিযোগ।

নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠী আল কায়েদার স্লিপার সেল ফাঁস করে আট সন্দেহভাজনকে আটক করল পুলিশ ৷ ঝাড়খণ্ড পুলিশের অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস) সূত্রে খবর, ঝাড়খণ্ডের লোহারদাগা-সহ 14টি এলাকায় তল্লাশি অভিযান চালানো হয়েছে ৷ তাতে এই আল কায়েদা ইন্ডিয়ান সাবকন্টিনেন্টের স্লিপার সেল ধরা পড়েছে ৷ অন্যদিকে, দিল্লি পুলিশের মুখপাত্র সুমন নালওয়া জানিয়েছেন, গোয়েন্দা তথ্য ভিত্তিক অভিযানের সময় জানা গিয়েছে, চিকৎসক ইশতিয়াক বর্তমানে রাঁচি থেকে পরিচালিত এই মডিউলটির নেতৃত্ব দিচ্ছিলেন।

স্পেশাল সেল পরিচালিত এই গোয়েন্দা অভিযানে মডিউলের সদস্যদের বিভিন্ন স্থানে প্রস্তুতি ও অস্ত্র প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও পুলিশ সূত্রে জানা গিয়েছে। স্পেশাল সেল রাজস্থানের ভিওয়াদি থেকে অস্ত্র প্রশিক্ষণ নিচ্ছিল এমন ছয় জনকে আটক করেছে। এছাড়াও, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশ থেকে প্রায় আট সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। বর্তমানে বিভিন্ন স্থানে জিজ্ঞাসাবাদ চলছে এবং আরও বেশ কয়েকজন গ্রেফতার হতে পারে বলেও মনে করছে পুলিশ ৷ দিল্লি পুলিশের মুখপাত্র বলেন, "অনেক জায়গা থেকে অস্ত্র, গোলাবারুদ, বেশ কিছু নথি ইত্যাদি উদ্ধার করা হয়েছে। এখনও পর্যন্ত রাঁচিতে 15টি, রাজস্থানের একটি এবং আলিগড়ে একটি জায়গায় অভিযান চালানো হয়েছে। তল্লাশি অভিযান চলছে ।"

ABOUT THE AUTHOR

...view details