পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

'লোকসভা নির্বাচনের যাবতীয় প্রস্তুতি শেষ', ঘোষণা নির্বাচন কমিশনারের

CEC Rajiv Kumar on Parliamentary elections: ভুবনেশ্বরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়ে দিলেন, 2024 সালের দেশের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচন পরিচালনার জন্য তাঁরা সম্পূর্ণরূপে প্রস্তুত। সব প্রস্তুতিও প্রায় শেষ বলে জানিয়ে দিয়েছেন কমিশনার ৷

By ETV Bharat Bangla Team

Published : Feb 17, 2024, 5:35 PM IST

Updated : Feb 17, 2024, 8:02 PM IST

Etv Bharat
Etv Bharat

ভুবনেশ্বর, 17 ফেব্রুয়ারি: লোকসভা ভোটের জন্য প্রস্তুত নির্বাচন কমিশন ৷ এখন ওড়িশা সফরে রয়েছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ ৷ আর ভুবনেশ্বরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়ে দিলেন, 2024 সালের দেশের লোকসভা নির্বাচন এবং রাজ্য বিধানসভা নির্বাচন পরিচালনার জন্য তাঁরা সম্পূর্ণরূপে প্রস্তুত। সব প্রস্তুতিও প্রায় শেষ বলে জানান কমিশনার ৷ এদিন রাজীব কুমার বলেন, "নির্বাচন কমিশন ভোটার তালিকাকে আরও অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছে। আমরা তিন হাজার 380 জন তৃতীয় লিঙ্গ ভোটারদের তালিকাভুক্ত করার জন্য বিশেষ প্রচেষ্টা করেছি।"

এদিন লোকসভা নির্বাচন-সহ বেশ কয়েকটি যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে, সে বিষয়ে কমিশন কতটা প্রস্তুত তাও খোলসা করেছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ৷ তিনি বলেন, "50 শতাংশ ভোট কেন্দ্রে ওয়েবকাস্টিং সুবিধা থাকবে। এ রাজ্যের 37 হাজার 809টি ভোটকেন্দ্রের মধ্যে 22 হাজার 685টি ভোটকেন্দ্রে ওয়েবকাস্টিংয়ের ব্যবস্থা থাকবে ৷ প্রতিবন্ধী, যুবক ও মহিলাদের যাতে সমস্যা না হয় সেটাকেই মাথায় রেখে আমরা এগিয়ে চলেছি। 300টি ভোট কেন্দ্র প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা পরিচালিত হবে ৷"

উল্লেখ্য, নির্বাচন কমিশন বৃহস্পতিবার রাতে ওড়িশা সফরে গিয়েছেন ৷ লোকসভা নির্বাচনের জন্য রাজ্যগুলির প্রস্তুতির পর্যালোচনাও শুরু করেছে কমিশন। জানুয়ারিতে কমিশন অন্ধ্রপ্রদেশের প্রস্তুতি পর্যালোচনা করে ৷ যেখানে লোকসভা এবং বিধানসভা নির্বাচন একযোগে অনুষ্ঠিত হবে। সূত্রের খবর, পশ্চিমবঙ্গ, বিহার, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ছাড়াও অন্যান্য রাজ্যেও কমিশন সফর করবে। 13 মার্চ জম্মু ও কাশ্মীর সফরেও যাবে কমিশনের ফুল বেঞ্চ ৷ জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা ভোটের বিধান থাকলেও বর্তমানে তা কেন্দ্রের শাসনাধীন। গত বছর সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে 2024 সালের সেপ্টেম্বরের মধ্যে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করতে বলেছে। বিধানসভা বা লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক দল, ঊর্ধ্বতন পুলিশ এবং প্রশাসনিক আধিকারিকদের পাশাপাশি নির্বাচনী আধিকারিকদের সঙ্গেও দেখা করার জন্য কমিশনের রাজ্যগুলিতে যাবে।

Last Updated : Feb 17, 2024, 8:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details