পশ্চিমবঙ্গ

west bengal

By PTI

Published : Aug 9, 2024, 8:38 PM IST

ETV Bharat / bharat

রাজ্যসভার চেয়ারম্যানের আচরণ পক্ষপাতদুষ্ট, অভিযোগ কংগ্রেসের - RS Chairman Jagdeep Dhankhar

Congress on RS Chairman Jagdeep Dhankhar: রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের পক্ষপাতদুষ্ট ৷ চেয়ারম্যান বিরোধীদের উচ্চকক্ষে প্রাপ্য গুরুত্ব দিচ্ছেন না। যার প্রতিবাদে রাজ্যসভা থেকে ওয়াকআউট করে বিরোধীরা ৷

RS Chairman Jagdeep Dhankhar
রাজ্যসভার চেয়ারম্যানের আচরণ পক্ষপাতদুষ্ট (সৌ: এক্স হ্যান্ডেল)

নয়াদিল্লি, 9 অগস্ট: রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের সঙ্গে ফের একপ্রস্ত সংঘাতে জড়াল ইন্ডিয়া জোটের দলগুলি ৷ শুক্রবার রাজ্যসভার চেয়ারম্যান কংগ্রেস-সহ গোটা বিরোধীদের বিরুদ্ধে পক্ষপাতমূলক কাজ করার অভিযোগ করেছে কংগ্রেস ৷ ধনখড়ের বক্তব্য এবং অসম্মানজনক ব্যবহারের প্রতিবাদে বিরোধীরা রাজ্যসভা থেকে ওয়াকআউটও করে ৷

এরপরই, কংগ্রেস জানায়, রাজ্যসভার চেয়ারম্যান বিরোধীদের উচ্চকক্ষে প্রাপ্য গুরুত্ব দিচ্ছেন না। কংগ্রেস নেতা অজয় ​​মাকেন বলেন, "বিরোধী দলগুলি মনে করছে যে, চেয়ারম্যানের দৃষ্টিভঙ্গি পক্ষপাতমূলক। রাজ্যসভা হল এমন একটি হাউস যা অন্যান্য আইনসভাগুলির জন্য প্যারামিটার সেট করে। সেই হাউসের চেয়ারম্যানের পক্ষপাতদুষ্ট হওয়া উচিত নয়। একা কংগ্রেসই নয়, সমস্ত বিরোধী দলগুলি এটাই মনে করছে।" তিনি বলেন, "উচ্চকক্ষে বিরোধী দল তার প্রাপ্য গুরুত্ব পাচ্ছে না। যদি রাজ্যসভায় বিরোধীদের কণ্ঠ প্রতিধ্বনিত না হয়, তবে এটি আর কোথায় অনুরণিত হবে ৷"

রাজ্যসভায় কংগ্রেসের উপনেতা প্রমোদ তিওয়ারি দাবি করে বলেন, "বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে কথা বলতে দেওয়া হয় না ৷ তাঁকে প্রায়ই বাধা দেওয়া হয় ৷ তাঁর মাইক্রোফোনও প্রায়ই বন্ধ করে রাখা হয় ৷ এটি একটি দলের কথা নয়। দুই-তিন দিন আগে ঘনশ্যাম তিওয়ারি বিরোধী নেতাদের উদ্দেশে এমন শব্দ ব্যবহার করেছিলেন যা সঠিক ছিল না ৷ অপমানজনক এবং সংসদে গ্রহণযোগ্য ছিল না। আমরা বিশেষাধিকার প্রস্তাবের জন্য নোটিশ দিয়েছিলাম। আমরা এর রায়ও জানতে চেয়েছিলাম, কিন্তু রায় আসেনি ৷"

কংগ্রেস সংসদীয় দল সোনিয়া গান্ধি এবং অন্যান্য সিনিয়র নেতাদের সঙ্গে বিরোধীরা হাউস থেকে ওয়াক আউট করে। সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চনের সঙ্গে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় উচ্চকক্ষে উত্তপ্ত মতবিনিময়ের পরেই ওয়াকআউট করে বিরোধীরা ৷ ওয়াকআউটের পরে, জয়া বচ্চন সাংবাদিকদের জানান, তিনি চেয়ারম্যানের ব্যবহার করা সুরে আপত্তি করেন। তাঁর কথায়, "আমরা স্কুলের ছেলেমেয়ে নই। আমি অত্যন্ত বিরক্ত হয়েছিলাম ওনার কথার ভঙ্গিতে ৷ বিশেষ করে যখন বিরোধী দলনেতা কথা বলতে দাঁড়িয়েছিলেন, তখন তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয় ৷ উনি কীভাবে এটি করতে পারেন ? এমন শব্দ ব্যবহার করা হচ্ছে যা অসংসদীয় ৷" কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, "ঘনশ্যাম তিওয়ারি সকলের সামনে হাউসের বিরোধী নেতাকে অপমান করেছেন। তিনি রুদ্ধদ্বার কক্ষে খাড়গেজির প্রসংশা করেছেন ৷ তিনি একান্তে যা বলেছেন, আমরা দাবি করেছি তাঁকে হাউসে প্রকাশ্যে বলতে হবে। তিনি খড়গে জিকে অপমান করেছেন, তাঁর বলা উচিত তিনি যা বলেছেন তা ভুল ছিল।" (পিটিআই)

ABOUT THE AUTHOR

...view details