পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

নেপালে পালানোর ছক ! বাহরাইচে হিংসার ঘটনায় এনকাউন্টারে আহত 2 মূল অভিযুক্ত

বাহরাইচের হিংসার ঘটনায় তৎপর পুলিশ প্রশাসন ৷ এখনও পর্যন্ত গ্রেফতার 57 জন ৷ এনকাউন্টারে আহত দুই মূল অভিযুক্ত ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Bahraich Violance News
বাহরাইচে হিংসার ঘটনায় মূল দুই অভিযুক্তের এনকাউন্টার (ইটিভি ভারত)

বাহরাইচ, 17 অক্টোবর: প্রতিমা বিসর্জনের মিছিলে ডিজে নিয়ে ঝামেলা ও হট্টগোলের মধ্যে গুলি করে খুন করা হয় মন্দসৌরের বাসিন্দা রাম গোপাল মিশ্রকে । এই ঘটনায় মূল অভিযুক্ত সরফরাজ ও তালিবকে গ্রেফতার করে পুলিশ । এরপর এনকাউন্টারে দু'জনেই গুলিবিদ্ধ হয় । দু'জনকেই বাহরাইচ জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে ।

পুলিশের দাবি, তারা নেপালে পালানোর পরিকল্পনা করছিল । নেপাল সীমান্তের কাছে হান্দা বাশেহারি খালের ধারে প্রধান অভিযুক্ত সরফরাজ এবং তালিবের মধ্যে এনকাউন্টার হয়েছিল।

অন্যদিকে, বুধবার রাতে আরেক অভিযুক্ত জহিরকে গ্রেফতার করে পুলিশ । এর পাশাপাশি রাম গোপাল খুনের ঘটনায় এখনও পর্যন্ত 57 জন অভিযুক্ত গ্রেফতার হয়েছে । এই বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার গ্রামীণ পবিত্র মোহন ত্রিপাঠী জানান, 55 জন অভিযুক্তকে গ্রেফতার করে জেল হেফাজতে পাঠানোর মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেওয়া হচ্ছে ৷

বাহরাইচের মহারাজগঞ্জের ঘটনায় রামগোপাল মিশ্রের মৃত্যু নিয়ে গ্রামের লোকজনের বক্তব্য, তাঁকে তলোয়ার দিয়ে আঘাত ও বিদ্যুৎস্পৃষ্ট করে হত্যা করা হয়েছে । এই বিষয়ে অতিরিক্ত পুলিশ সুপার জানান, গুলিবিদ্ধ হয়ে রামগোপালের মৃত্যু হয়েছে । কারণ ময়নাতদন্তের রিপোর্টে বুলেটের আঘাতে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে ৷

বলা হচ্ছে অভিযুক্ত জহির নেপালে পালানোর পরিকল্পনা করছিল । আবদুল হামিদের বাড়ি থেকে রামগোপালের ওপর গুলি চালানো হয় । নেপালে তার যোগাযোগ রয়েছে । আবদুল হামিদের এক ছেলের শ্বশুরবাড়ি নেপালে । তিনি সেখানে মহাজন হিসেবেও কাজ করেন ।

এখনও মহারাজগঞ্জ এলাকায় পরিস্থিতি স্বাভাবিক থাকলেও উত্তেজনা বিরাজ করছে । এসটিএফ, এলইউ এবং অন্যান্য তদন্তকারী সংস্থাগুলি অন্যান্য অভিযুক্তদের গ্রেফতার করতে বিভিন্ন জায়গায় অভিযান চালাচ্ছে । সিএমও সঞ্জয় কুমার জানান, রাম গোপালের শরীরে 25 থেকে 30টি জায়গায় আঘাতের চিহ্ন পাওয়া গিয়েছে । অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যুর খবর সামনে এসেছে । কিছু একটা আঘাত করায় তার বাম চোখের উপরে একটি বড় কাটা দাগ রয়েছে । দুই পায়ের আঙুলে আঘাত রয়েছে । নখের কিছু অংশ অনুপস্থিত । বিদ্যুৎস্পৃষ্টের বিষয়ে তাঁর বক্তব্য, শুধু ময়নাতদন্তকারী দলই এটার ব্যপারে বিস্তারিত জানাতে পারবে ।

এদিকে, এই হিংসার ঘটনার পর বাহরাইচের জেলা তথ্য আধিকারিককে লখনউ সদর দফতরে বদলি করা হয়েছে । জেলা ম্যাজিস্ট্রেট মনিকা রানি তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন । বর্তমানে তাঁর জায়গায় শ্রাবস্তীর সহকারী পরিচালক রবি কুমার ভার্মাকে দায়িত্ব দেওয়া হয়েছে । তথ্য আধিকারিককে লখনউতে পাঠানোর বিষয়ে এখনই কোনও অফিসার কিছু বলতে রাজি নন ।

উল্লেখ্য, 13 অক্টোবর দুর্গা প্রতিমা বিসর্জনের মিছিলে ডিজে বাজানো নিয়ে দুই সম্প্রদায়ের মধ্যে তোলপাড় হয় । এরপর বাহরাইচের রামপুরওয়া, মহারাজগঞ্জ ও মহসি এলাকায় হিংসার ঘটনা ঘটে ৷ এই হট্টগোলে যুবক রাম গোপাল মিশ্রকে গুলি করে হত্যা করা হয় । এরপর জনতা ক্ষিপ্ত হয়ে বাজারের বাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর শুরু করে ।

এই ঘটনার পর সরকার কঠোর অবস্থান নিয়েছে ৷ এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে । ঘটনার প্রায় 48 ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক হয় । হট্টগোল ও ঝামেলার ঘটনায় ইতিমধ্যেই পাঁচ পুলিশ কর্মীকে বরখাস্ত করেছে উত্তরপ্রদেশ সরকার ।

ABOUT THE AUTHOR

...view details